×

তথ্যপ্রযুক্তি

শিশুদের বর্ণমালা ও শব্দ শেখাতে 'দ্য কিডি' গেম তৈরি করেছেন রাব্বি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ১২:০১ পিএম

শিশুদের বর্ণমালা ও শব্দ শেখাতে 'দ্য কিডি' গেম তৈরি করেছেন রাব্বি

ছবি : ভোরের কাগজ

গ্লোবাল গেমিং ইন্ডাস্ট্রির সম্প্রসারণের হার যেমন অস্বাভাবিকভাবে বাড়ছে, তেমনই বাড়ছে ক্যারিয়ার হিসেবে গেম ডেভলপার এর চাহিদা। বিশ্বজুড়ে পিসি ইউজার এবং মোবাইল ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বাড়ছে, আর তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সংশ্লিষ্ট ক্ষেত্রে ভিডিও গেমের চাহিদা। এমন বিপুল চাহিদার কারণে গেম ডেভেলপমেন্টের চাহিদাও বাড়ছে ব্যাপকভাবে। গেমের জন্য চাই পার্ফেক্ট প্ল্যানিং ও মানসম্মত কনটেন্ট।

বাংলা ভাষাকে নিয়ে মানসম্মত তেমনি একটি কন্টেন্ট নিয়ে বাংলাদেশি তরুণ যুবক মো. গোলাম রাব্বি হাসান তৈরি করলেন শিশুদের জন্য মাতৃভাষা বাংলার বর্ণমালা ও শব্দ শেখার এক অভিনব কৌশলপূর্ণ গেম। পাশাপাশি ইংরেজি শেখারও রয়েছ সুযোগ।

ভাষাভিত্তিক এই শিক্ষামূলক গেম। যেখানে প্রাক-প্রাথমিক বয়সের শিশুরা খেলতে খেলতে বাংলা ও ইংরেজি বর্ণমালা ও শব্দ শিখবে। শুধু শিখবে তাই নয়! খেলার ছলে দিবেন পরীক্ষাও গেমটির মাধ্যমে।

রাব্বি আরো বলেন- মাতৃভাষার প্রতি শ্রদ্ধার জায়গা থেকেই অত্যন্ত নিরলসভাবে জাতীয় চাহিদা ও শিশুদের গেমের প্রতি খারাপ আসক্তি দূর করে গেমের মাধ্যমে শিক্ষার আলো নামক বীজ রোপনের কথা মাথায় রেখে তিনি কাজটি নির্মাণ করেছেন।

আরো পড়ুন : সুবিধাবঞ্চিত শিশুদের জন্য ১০০০ফিক্সের ‘শিখবে ওরা গড়বে দেশ’

গেমটিতে থাকছে শুরুতে মাতৃভাষা বাংলা বর্ণমালাকে কেন্দ্র করে একটি বর্ণমালা শেখার এনিমেশন। এরপরই থাকছে শেখার পরবর্তী পদক্ষেপ "পরীক্ষা" যা শিশুরা দিবে ক্যান্ডি গেম ও রেস গেমের মাধ্যমে।এলোমেলো বর্ণমালাগুলোকে সাজানোর মাধ্যমে একই অক্ষর তিনটি একত্রিত করার মাধ্যমে এবং অতঃপর রেস গেমে শিশু দৌঁড়ে অক্ষরকে ছুবে। একইভাবে পাশাপাশি থাকছে ইংরেজির ক্ষেত্রেও।

বর্তমান জাতীয় শিক্ষানীতি ও নতুন শিক্ষাক্রমের আলোকে শিক্ষার্থীদের মাঝে দেশপ্রেম তৈরি এবং ভাষা ও যোগাযোগ দক্ষতা বাড়াতেই মূলত তার এই উদ্যোগ।

তিনি আরো যোগ করেন শিশুরা এখন মোবাইল ফোনে আসক্ত হয়ে পড়েছে। মোবাইল ফোনে কার্টুন দেখা বা গেম খেলা ছাড়া শিশুরা খাবার ও খেতে চায় না। প্রযুক্তি তাদের নাগালে চলে এসেছে এই বাস্তবতা মাথায় রেখেই গেমটির প্লট সাজানো হয়েছে। এতে করে শিশুরা সুমধুর মিউজিকের তালে বর্ণ ও শব্দ নিজেরাই শিখতে পারবে। শিক্ষার্থীদের প্রত্যাশিত শিখনফল অর্জিত হয়েছে কিনা তা যাচাইয়ের জন্য রয়েছে গেমের বিভিন্ন স্তর। গেমটি বর্তমান প্রজন্মের শিশুদের কাছে অধিক জনপ্রিয় হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App