×

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনের ব্যাটারির চার্জ বেশিক্ষণ ধরে রাখার উপায়

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১১ জুন ২০২৪, ১০:৩৮ এএম

স্মার্টফোনের ব্যাটারির চার্জ বেশিক্ষণ ধরে রাখার উপায়

বেশ কিছু কৌশলে স্মার্টফোনের ব্যাটারি চার্জ বেশিক্ষণ ধরে রাখা যায়। ছবি: সংগৃহীত

মোবাইল ফোনের ব্যাটারি নিয়ে মাঝেমধ্যেই হয় নানা ঝুটঝামেলা। কিন্তু আজকাল স্মার্টফোন ছাড়া চলেই না। স্মার্টফোনে ব্যক্তিগত যোগাযোগের পাশাপাশি নিয়মিত সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার, গান শোনাসহ ভিডিও দেখেন অনেকেই। এসবের কারণে অনেক সময় দেখা যায় নিত্যসঙ্গী এই মোবাইল ফোনের বেশিক্ষণ চার্জ থাকে না। নতুন অবস্থায় ব্যাটারি যতক্ষণ চলে, ফোন পুরোনো হলে তো কথাই নেই, ব্যাটারির কার্যকারিতা কমে যাওয়ায় চার্জও দ্রুত শেষ হয়। এ ক্ষেত্রে নতুন ব্যাটারি না কিনে যদি পুরোনো ব্যাটারি থেকেই বাড়তি সুবিধা পেতে চান, তাহলে বেশ কিছু কৌশল মেনে চললে স্মার্টফোনের ব্যাটারির চার্জ বেশিক্ষণ ধরে রাখা যায়।

চার্জ ধরে রাখার সেসব কৌশল দেখে নেয়া যাক-

সেভার মোড চালু    

আপনার স্মার্টফোনটির ব্যাটারি সেভার মোড চালু করে নিতে পারেন। অবশ্য কিছু ফোনে ব্যাটারির চার্জ ২০ শতাংশের নিচে নেমে গেলে স্বয়ংক্রিয়ভাবে এই মোড চালু হয়ে যায়।

ওয়াই-ফাই ও মোবাইল ডেটা বন্ধ রাখুন

অনেক সময় দেখা যায়, ব্যবহার না করা সত্ত্বেও স্মার্টফোনে চালু থাকে ওয়াই-ফাই ও মোবাইল ডেটা। তাই খেয়াল করে বন্ধ রাখবেন এগুলো। ব্যবহার না করেও ওয়াই-ফাই চালু রাখলে তা নতুন সংযোগ খোঁজার কাজটি চালাতে থাকে। এর ফলে ব্যাটারির চার্জ নষ্ট হয়।   

আরো পড়ুন: যে ৮ কাজ করলে ব্যান হতে পারে হোয়াটসঅ্যাপ

লোকেশন ট্র্যাকিং বন্ধ রাখা

গুগল ম্যাপ বা আরো কিছু অ্যাপ ব্যবহারের জন্য ব্যবহারকারীর সঠিক অবস্থান জানার প্রয়োজন হয়। এ জন্য চালু রাখতে হয় লোকেশন ট্র্যাকিং। এতে বেশি চার্জ প্রয়োজন হয়। তবে ফোনে যে সব সময় সার্ভিসটি চালু রাখতে হবে, বিষয়টি এমনও নয়। তাই যেসব অ্যাপ লোকেশন ট্র্যাকিংয়ের প্রয়োজন নেই, সেসব ক্ষেত্রে এই সুবিধা বন্ধ রাখা যেতে পারে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সেটিংসে গিয়ে লোকেশন ট্র্যাকিং বন্ধ করা যায়।

ছবি: সংগৃহীত

ব্রাইটনেস কমিয়ে রাখুন

ফোনের পর্দার ব্রাইটনেস বা উজ্জ্বলতা বেশি থাকলে ব্যাটারির চার্জ বেশি খরচ হয়। যদি সারা দিন একটু বেশি সময় স্মার্টফোনটি ব্যবহার করতে চান, তবে কমিয়ে রাখুন ব্রাইটনেস। এতে একটু বেশি সময় কাজে লাগাতে পারবেন ফোনটি।  

আরো পড়ুন: যেভাবে হ্যাক করা হয় হোয়াটসঅ্যাপ

ভিজ্যুয়াল ইফেক্ট ও অ্যানিমেটেড ওয়ালপেপার

স্মার্টফোনকে আকর্ষণীয় করে তুলতে বিভিন্ন ভিজ্যুয়াল ইফেক্ট ও অ্যানিমেটেড ওয়ালপেপারের জুড়ি নেই। কিন্তু এসব চালাতে ব্যাটারির চার্জও বেশি পড়ে।

স্বয়ংক্রিয়ভাবে হালনাগাদ বন্ধ রাখুন

স্মার্টফোনের ব্যাকগ্রাউন্ডে অনেক অ্যাপ্লিকেশন চালু থাকে। এর মধ্যে একটি হলো বিভিন্ন অ্যাপের স্বয়ংক্রিয়ভাবে হালনাগাদ (অটো আপডেট) হওয়ার ব্যবস্থা। এটি বন্ধ রাখলে ব্যাটারির চার্জ কম হবে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনের সেটিংসের জেনারেল অপশনে ঢুকে অটো আপডেট বন্ধ করা যাবে।  

অপ্রয়োজনীয় অ্যাপ মুছে ফেলা

ফোনে থাকা বেশ কিছু অ্যাপ ব্যাটারি বেশি খরচ করে। কারণ, ব্যবহার না করলেও ব্যবহারকারীদের ইন্টারনেট ব্যবহারের ইতিহাস সংগ্রহের জন্য অ্যাপগুলো ফোনের ব্যাকগ্রাউন্ডে সব সময় চালু থাকে। এ জন্য ফোনের সেটিংস অপশনে থাকা ব্যাটারি অ্যান্ড ডিভাইস কেয়ার অপশনে ক্লিক করে কোন অ্যাপগুলো বেশি ব্যাটারি খরচ করছে, সেগুলোর নাম জানতে হবে। এরপর অপ্রয়োজনীয় বা অব্যবহৃত অ্যাপগুলো মুছে ফেলতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App