×

তথ্যপ্রযুক্তি

প্রযুক্তিখাতের উন্নয়নে গবেষণা ও ল্যাব স্থাপনে যৌথভাবে কাজ করবে তিন প্রতিষ্ঠান

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ০৬:৪৭ পিএম

প্রযুক্তিখাতের উন্নয়নে গবেষণা ও ল্যাব স্থাপনে যৌথভাবে কাজ করবে তিন প্রতিষ্ঠান

প্রযুক্তিখাতের উন্নয়নে গবেষণা ও ল্যাব স্থাপনে যৌথভাবে কাজ করবে তিন প্রতিষ্ঠান

রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, আইওটি ও সাইবার সিকিউরিটিতে গবেষণা, উন্নয়ন ও প্রশিক্ষণের জন্য বুধবার ইএটিএল ইনোভেশন হাব, বাংলাদেশ ও ইউনিভার্সিটির স্যালফোর্ড, ম্যানচেস্টারের মধ্যে সমঝোতা চুক্তি হয়। 

এই চুক্তির আওতায় ইউনিভার্সিটির স্যালফোর্ড রাজধানী ঢাকার অদূরে কালিয়াকৈরের ইএটিএল ইনোভেশন হাব কমপ্লেক্সে ডাটা সায়েন্স, সাইবার সিকিউরিটি এবং ইন্টারনেট অব থিংস-এর কার্যক্রম পরিচালনায় তিনটি ল্যাব স্থাপন করবে। 

এছাড়া যৌথ গবেষণা ও উদ্ভাবনী প্রকল্প, একাডেমিক ও প্রফেশনাল স্টাফ এক্সচেঞ্জ, যৌথ কনসালটেন্সি ও প্রকাশনার পাশাপাশি ঢাকায় ও স্যালফোর্ডে কনফারেন্স ও সেমিনার আয়োজন এবং প্রফেশনাল ডেভেলপমেন্টে শর্ট কোর্স পরিচালনা করবে প্রতিষ্ঠান দুটি।

সমঝোতা চুক্তি স্বাক্ষরের আগে বাংলাদেশে স্মার্ট কৃষি বিনির্মাণে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), ইন্টারনেট অব থিংস (আইওটি) এবং রিমোট সেন্সিং (আরএস)-এর প্রয়োগ নিয়ে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ইএটিএল ইনোভেশন হাব বাংলাদেশ এবং যুক্তরাজ্যের স্যালফোর্ড ইউনিভার্সিটি যৌথভাবে একটি সেমিনারের আয়োজন করে। 

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন স্যালফোর্ড ইউনিভার্সিটি প্রফেসর মঁ সারে ও ড. হাম্মাদ, আমাজন ইউএই এর প্রধান প্রকৌশলী ড. শিবাগেমি গুণন ও বাংলাদেশের ডিপার্টমেন্ট অব এগ্রিকালচারাল এক্সটেনশনের উপ-পরিচালক ড. ফরিদা পারভিন। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের ডিপার্টমেন্ট অব এগ্রিকালচারাল এক্সটেনশন-এর মহাপরিচালক জনাব বাদল চন্দ্র বিশ্বাস, উন্নয়ন অংশীদার, একাডেমি এক্সপার্ট, সরকারি ও বেসরকারি সংস্থা, আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের অংশগ্রহণে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব ও ইএটিএল ইনোভেশন হাব লিমিটেডের চেয়ারম্যান ড. মো. আব্দুল করিম। 

সেমিনার শেষে ইএটিএল ইনোভেশন হাব, বাংলাদেশ বাংলাদেশ এবং যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ স্যালফোর্ড-এর মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। 

স্ব স্ব পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন ইউনিভার্সিটি অব স্যালফোর্ড-এর প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর মার্গারেট রো, প্রফেসর মঁ সারে (চেয়ারম্যান ইন ডেটা সায়েন্স এবং হেড অফ কম্পিউটার সায়েন্স ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং) এবং ইএটিএল ইনোভেশন হাব-এর ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান। এই সময় স্যালফোর্ড বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক বিষয়ক পরিচালক মিস ন্যান্সি ডোনা কুক ও নাওমি সার্পলস্।

সেমিনার শেষে বিদেশি অতিথিদের সম্মানে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App