×

তথ্যপ্রযুক্তি

টানা ২৩০০ দিন উদ্যোক্তা প্রশিক্ষণে এনবিএমইজিএফের বিশ্ব রেকর্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মে ২০২৪, ০৭:১৫ পিএম

টানা ২৩০০ দিন উদ্যোক্তা প্রশিক্ষণে এনবিএমইজিএফের বিশ্ব রেকর্ড

ছবি: ভোরের কাগজ

প্রযুক্তির সহায়তাকে কাজে লাগিয়ে অনলাইনে বিনামূল্যে ২ হাজার ৩শ দিন উদ্যোক্তা প্রশিক্ষণের বিশ্ব রেকর্ড গড়েছে বাংলাদেশের ‘নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন’ (এনবিএমইজিএফ)। এ প্ল্যাটফর্মে ‘পণ্য নয়, বিশ্বাস বিক্রি’র প্রত্যয় নিয়ে গড়ে উঠেছে উদ্যোক্তাদের বিশাল নেটওয়ার্ক।

সম্প্রতি উদ্যোক্তা বিষয়ক ব্যতিক্রমী অনলাইন প্রশিক্ষণ প্ল্যাটফর্মটির ৬৪ জেলা ও ১৮টি দেশ থেকে ২০০০ তরুণ উদ্যোক্তাদের নিয়ে ‘উদ্যোক্তা মহাসম্মেলন’ ও ‘৬৪ জেলার বিখ্যাত খাবার ও পণ্য মেলা’ আয়োজিত হয়। এ উদ্যোক্তাদের সবাই ই-কমার্স বা এফ-কমার্স মাধ্যমে ব্যবসা করে।

‘নিজের বলার মতো একটা গল্প’ উদ্যোক্তা হওয়ার যাবতীয় প্রশিক্ষণ, দক্ষতা ও মূল্যবোধ সংক্রান্ত অনলাইন কর্মশালার প্ল্যাটফর্ম উদ্যোক্তা তৈরির কারখানা। এটা বাংলাদেশের একমাত্র প্ল্যাটফর্ম যেখানে প্রতিদিন বিনামূল্যে প্রশিক্ষণ দেয়া হয়। বাংলাদেশের ৬৪ জেলা, ৪৯২টি উপজেলা ও ৫০টি দেশের প্রবাসী বাংলাদেশিসহ মোট সাড়ে ১২ লাখের বেশি তরুণ-তরুণীদের ২৬টি ব্যাচের মাধ্যমে টানা ৯০ দিন করে বিনামূল্যে উদ্যোক্তা বিষয়ক প্রশিক্ষণ দেয়া হয়েছে এ প্ল্যাটফর্ম থেকে। প্রতি সপ্তাহে সারা দেশে ও বিদেশে প্রায় ৪৯০০ মিটআপের মধ্য দিয়ে চলছে অনলাইন/অফলাইন কার্যক্রমও।

এনবিএমইজিএফ-এর প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ইকবাল বাহার জাহিদ জানান, ‘চাকরি করবো না চাকরি দেবো’ এ ব্রত সামনে রেখে গত ২৩০০ দিন ধরে একদিনের জন্যও আমাদের এ প্রশিক্ষণ কর্মশালা’ বন্ধ ছিলো না। এটা সারা বিশ্বে একটি ইতিহাস-এত লম্বা এবং টানা ৯০ দিন এবং টানা ২৩০০ দিন কোনো প্রশিক্ষণ কর্মশালা পৃথিবীতে কেউ কোনো দিন করেনি। ইতোমধ্যে এ প্ল্যাটফর্ম থেকে আমাদের লক্ষাধিক উদ্যোক্তা হয়েছেন এবং গত সাড়ে ৬ বছরে বদলে গেছে এ ১২ লাখ ৫০ হাজার তরুণ-তরুণীদের জীবন, এখন যারা একেকজন দক্ষ, পজিটিভ ও ভালো মানুষ।

তিনি বলেন, ৯০ দিন ধরে শেখা, পার্টনার পাওয়ার সুযোগ, ব্যবসা করা, কেনাবেচার সুযোগ, ভলান্টিয়ারিং, সামাজিক কাজ এবং ভালোমানুষি চর্চা সব একসঙ্গে সুযোগ রয়েছে এ অনলাইন প্ল্যাটফর্মে। আমাদের লক্ষ্য আগামী ৩ বছরের মধ্যে অন্তত ৩ লাখ উদ্যোক্তা হওয়ার মধ্য দিয়ে ১০ লাখ মানুষের কর্মসংস্থান তৈরি করা । ব্যতিক্রমী এ উদ্যোগের সঙ্গে শুরু হয় ‘সাপ্তাহিক অনলাইন হাট’।

করোনার ভয়াবহ সময়ে যখন সবাই তাদের ব্যবসা নিয়ে চিন্তিত, অনেকের বিক্রি প্রায় বন্ধ তখন ‘নিজের বলার মতো একটি গল্প’ গ্রুপের মাধ্যমে সুযোগ তৈরি উদ্যোক্তাদের পণ্য বিক্রি ও প্রদর্শনীর। এ সুযোগে ক্রেতারা অনলাইনে কেনাকাটা করছেন। ‘আমরাই ক্রেতা আমরাই বিক্রেতা’ স্লোগানে বেশ সাড়া ফেলে এনবিএমইজিএফের এই অনলাইন হাট

উল্লেখ্য, এর আগে টানা ১ হাজার দিনের প্রশিক্ষণ দিয়ে নাম তুলেছিলেন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড ইউকে তে।  এবার নিজেই নিজের সেই রেকর্ড ভাঙলেন ১৯ বছরের অভিজ্ঞতা সম্পন্ন আইটি উদ্যোক্তা ইকবাল বাহার। শুধু বাংলাদেশে নয়, পুরো পৃথিবীতে কেউ কোন দিন টানা ২৩০০ দিন প্রতিদিন নির্দিষ্ট কন্টেন্ট দিয়ে কোন ট্রেনিং কর্মশালা ফ্রিতে করেনি!

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App