×

তথ্যপ্রযুক্তি

ডিউক-রাসেল-সোহেল কে কতবার বেসিসে নেতৃত্ব দিয়েছেন?

মিজানুর রহমান সোহেল

মিজানুর রহমান সোহেল

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০৬:৪০ পিএম

ডিউক-রাসেল-সোহেল কে কতবার বেসিসে নেতৃত্ব দিয়েছেন?

বেসিস নির্বাচনে অংশ নেয়া তিন প্যানেল প্রধান। ছবি: ভোরের কাগজ

কিছুক্ষণ পরেই জানা যাবে এবারের অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ২০২৪-২৬ মেয়াদের কার্যনির্বাহী কমিটির নির্বাচনে বিজয়ী হচ্ছেন কারা। এই নির্বাচনে ১১ পদে ৩৩ প্রার্থী ‘টিম সাকসেস’, ‘ওয়ান টিম’ও ‘টিম স্মার্ট’ নামের তিনটি প্যানেলে ভাগ হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। 

আজ বুধবার রাজধানীর গুলশানে বাংলাদেশ শুটিং স্পোর্টস ফেডারেশনের মিলনায়তনে সকাল ১০টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। বিকেল ৫টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলে। ৫টা পর্যন্ত ভোট দিয়েছেন ৭৯ শতাংশ ভোটার। নির্বাচনে ১ হাজার ৪৬৪ জন ভোটারের মধ্যে ভোট দিয়েছেন ১ হাজার ১৫৭ জন। জেনারেল ক্যাটাগরির ৯৩২ জনের মধ্যে ভোট দিয়েছেন ৭৮১ জন (৮৪%), অ্যাসোসিয়েট ক্যাটাগরির ৩৮৯ জনের মধ্যে ভোট দিয়েছেন ২৫০ জন (৬৪%), অ্যাফিলিয়েট ক্যাটাগরির ১৩৪ জনের মধ্যে ভোট দিয়েছেন ১১৮ জন (৮৮%) এবং ইন্টারন্যাশনাল ক্যাটাগরির ৯ জনের মধ্যে ভোট দিয়েছেন ৮ জন (৮৯%)। 

নির্বাচনে ‘টিম সাকসেস’ প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন ফ্লোরা টেলিকমের মোস্তাফা রফিকুল ইসলাম ডিউক, ‘ওয়ান টিম’ প্যানেলের নেতৃত্বে দিচ্ছেন বেসিসের বর্তমান সভাপতি রাসেল টি আহমেদ এবং ‘টিম স্মার্ট’ প্যানেলের নেতৃত্বে দিচ্ছেন মো. মোস্তাফিজুর রহমান। এই তিনজন থেকেই যে কোনো একজন এবার বেসিসের প্রেসিডেন্ট নির্বাচিত হবে। 

কিন্তু আপনি জানেন কি ডিউক-রাসেল-সোহেল কে কতবার বেসিস নির্বাচনে অংশ নিয়েছেন? তারা কে কতবার বেসিসে নেতৃত্ব দিয়েছেন? চলুন জেনে নেয়া যাক। 

‘টিম সাকসেস’-এর নেতৃত্বে আছেন ফ্লোরা টেলিকম লিমিটেডের প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা মোস্তাফা রফিকুল ইসলাম ডিউক। তিনি বেসিস প্রতিষ্ঠাতাদের একজন। ডিউক তিনবার কার্যনির্বাহী পরিষদের দায়িত্ব পালন করেছেন। ১৯৯৯-২০০১ মেয়াদে কার্যনির্বাহী পরিষদে কোষাধ্যক্ষ, ২০০২-২০০৩ মেয়াদে সাধারণ সম্পাদক ও ২০১৮-২১ মেয়াদে পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। 

টিম ক্রিয়েটিভ-এর প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা ও ‘ওয়ান টিম’-এর নেতৃত্বে আছেন বর্তমান সভাপতি রাসেল টি আহমেদ। তিনি পাঁচবার কার্যনির্বাহী পরিষদের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। ২০১২-১৩ মেয়াদে কার্যনির্বাহী পরিষদে সাধারণ সম্পাদক, ২০১৩-১৪ মেয়াদে সাধারণ সম্পাদক, ২০১৪-১৬ মেয়াদে জ্যেষ্ঠ সহসভাপতি, ২০১৬-১৮ মেয়াদে জ্যেষ্ঠ সহসভাপতি এবং ২০২২-২৩ মেয়াদে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

‘টিম স্মার্ট’-এর নেতৃত্বে আছেন অ্যাডভান্সড ইআরপি বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল। তিনি তিনবার কার্যনির্বাহী পরিষদে কাজ করছেন। তিনি ২০১৪-১৬ মেয়াদে কার্যনির্বাহী পরিষদে যুগ্ম সাধারণ সম্পাদক, ২০১৬-১৮ মেয়াদে পরিচালক এবং ২০২২-২৩ মেয়াদে পরিচালক দায়িত্ব পালন করছেন। 

টাইমলাইন: বেসিস নির্বাচন ২০২৪-২৬

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App