×

তথ্যপ্রযুক্তি

বুধবার বেসিস নির্বাচনে ত্রিমুখী লড়াই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মে ২০২৪, ১১:১৮ পিএম

বুধবার বেসিস নির্বাচনে ত্রিমুখী লড়াই

বেসিস নির্বাচন। ছবি: ভোরের কাগজ

দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবাখাতের শীর্ষ বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ২০২৪-২৬ মেয়াদের কার্যনির্বাহী পরিষদের নির্বাচন গুলশানের শুটিং স্পোর্টস ফেডারেশনে অনুষ্ঠিত হবে। বুধবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

এবার বেসিস নির্বাচনে ত্রিমুখী লড়াইয়ে অংশ নিচ্ছেন মোস্তাফা রফিকুল ইসলাম ডিউকের নেতৃত্বে ‘টিম সাকসেস’, রাসেল টি আহমেদের নেতৃত্বে ‘ওয়ান টিম’ এবং মোস্তাফিজুর রহমান সোহেলের নেতৃত্বে ‘টিম স্মার্ট’।

টিম সাকসেস প্যানেলের দলনেতা ফ্লোরা টেলিকমের মোস্তাফা রফিকুল ইসলাম ডিউক। টিম সাকসেস প্যানেলের অন্য প্রার্থীরা হলেন সাধারণ সদস্য শ্রেণির তৌফিকুল করিম, মোহাম্মদ আমিনুল্লাহ, মো. সহিবুর রহমান খান, ফারজানা কবির, মো. শফিউল আলম, ইমরান হোসেন, সৈয়দা নাফিসা রেজা এবং এন এম রাফসান জানি (সহযোগী), আবদুল আজিজ (অ্যাফিলিয়েট) ও আবু মুহাম্মদ রাশেদ মজিদ (আন্তর্জাতিক)।

ওয়ান টিম প্যানেলের নেতৃত্বে আছেন বেসিসের বর্তমান সভাপতি রাসেল টি আহমেদ। এই প্যানেলের অন্য প্রার্থীরা হলেন সাধারণ সদস্য শ্রেণির উত্তম কুমার পাল, দিদারুল আলম, রাশিদুল হাসান, এ কে এম আহমেদুল ইসলাম, ইকবাল আহমেদ ফখরুল হাসান, এম আসিফ রহমান, কে এ এম রাশেদুল মজিদ ও সৈয়দ আবদুল্লাহ জায়েদ (সহযোগী), বিপ্লব ঘোষ (অ্যাফিলিয়েট) ও সৈয়দ মোহাম্মদ কামাল (আন্তর্জাতিক)।

অ্যাডভান্সড ইআরপির মো. মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে ‘টিম স্মার্ট’ প্যানেলের অন্য প্রার্থীরা হলেন সাধারণ সদস্য শ্রেণির মোহাম্মদ রিসালাত সিদ্দিকী, লিয়াকত হোসেইন, মীর শাহরুখ ইসলাম, এ এস এম রফিক উল্লাহ, মঞ্জুরুল আলম, সৈয়দা নওশাদ জাহান, মো. নিয়াজ মোর্শেদ এবং আরমান আহমেদ খান (সহযোগী), লুৎফি হায়দার চৌধুরী (অ্যাফিলিয়েট) ও এ এইচ এম হাসিনুল কুদ্দুস (আন্তর্জাতিক)। 

বেসিসের এবারের নির্বাচনে মোট ভোটার ১ হাজার ৪৬৪ জন। তাদের মধ্যে সাধারণ ৯৩২, সহযোগী ৩৮৯, অ্যাফিলিয়েট ১৩৪ ও আন্তর্জাতিক সদস্য ভোটার ৯ জন। বেসিসের মোট সদস্য সংখ্যা দুই হাজার ৪০১ জন। ১১ সদস্যের নির্বাহী কমিটিতে বেসিসের সাধারণ সদস্য শ্রেণি থেকে আটজন এবং সহযোগী, অ্যাফিলিয়েট ও আন্তর্জাতিক সদস্য শ্রেণি থেকে একজন করে নির্বাচিত হবেন। 

বেসিসের নির্বাচন পরিচালনার জন্য টি আই এম নুরুল কবীরকে চেয়ারম্যান ও সৈয়দ মামনুন কাদের ও নাজিম ফারহান চৌধুরী সদস্য করে ৩ সদস্যের নির্বাচন বোর্ড গঠন করা হয়েছে। নির্বাচনে তিন সদস্যের আপিল বোর্ডও গঠন করা হয়েছে। আপিল বোর্ডে চেয়ারম্যান এ তৌহিদ এবং সদস্য আবদুল্লাহ এইচ কাফি ও নাজনীন কামাল।

নির্বাচন বোর্ডের পক্ষে বেসিস সচিব হাশিম আহম্মদ ভোট প্রদানের নিয়মাবলী ও ভোটকেন্দ্র ও ভোটদান সম্পর্কিত কিছু প্রয়োজনীয় তথ্য নামে দুটি মেইল করেছেন সদস্যদের। সেগুলো হচ্ছে- 

ভোট প্রদানের নিয়মাবলী

• যান্ত্রিক গণনার সুবিধার্থে ব্যালট পেপার এক ভাঁজ করার জন্য অনুরোধ করা হলো।

• বুথে সংরক্ষিত মার্কার কলম অবশ্যই ব্যবহার করতে হবে। সংরক্ষিত কলম ব্যতিত অন্য কোন কলম ব্যবহার করা যাবে না।

• যাকে ভোট দিবেন তাঁর ছবির ডান পাশে নির্ধারিত ঘরে ক্রস (X) অথবা টিক (✔️) চিহ্ন দিন।

• ব্যালট পেপারের কোথাও স্বাক্ষর করলে বা অন্য কিছু লিখলে সমস্ত ব্যালট পেপারটি বাতিল বলে গণ্য হবে।

• কম অথবা বেশি ভোট প্রদান করলে ওই ব্যালটের ভোট বাতিল বলে গণ্য হবে।

ভোটকেন্দ্র ও ভোটদান সম্পর্কিত কিছু প্রয়োজনীয় তথ্য

• ভোটকেন্দ্রে প্রবেশের পর প্রথমেই নির্ধারিত বুথ থেকে আপনার ভোটার আইডি কার্ড সংগ্রহ করতে হবে। 

• এরপর মোবাইল ফোন বা কোনো ইলেকট্রনিক ডিভাইস সাথে থাকলে তা জমা দিয়ে ভোটকক্ষে প্রবেশ করতে হবে। 

• আপনি যে ক্যাটাগরির সদস্য, পোলিং অফিসারদের কাছে থেকে সে ক্যাটাগরির মেম্বারদের জন্য নির্ধারিত ব্যালট পেপার সংগ্রহ করতে হবে।  

• যান্ত্রিক গণনার সুবিধার্থে ব্যালট পেপার এক ভাঁজ করার জন্য অনুরোধ করা হলো। 

• বুথে সংরক্ষিত মার্কার-কলম অবশ্যই ব্যবহার করতে হবে সংরক্ষিত কলম ব্যতীত অন্য কোনো কলম ব্যবহার করা যাবে না। 

• যাকে ভোট দিবেন তার ছবির ডান পাশে নির্ধারিত ঘরে ক্রস অথবা টিক চিহ্ন দিন। 

• ব্যালট পেপারের কোথাও স্বাক্ষর করলে বা অন্য কিছু লিখলে সমস্ত ব্যালট পেপারটি বাতিল বলে গণ্য হবে। 

• নির্ধারিত সংখ্যার কম অথবা বেশি ভোট প্রদান করলে ওই ব্যালটের ভোট বাতিল বলে গণ্য হবে।

উল্লেখ্য, জেনারেল ক্যাটাগরির ভোটার শুধুমাত্র জেনারেল ক্যাটাগরিতে ৮টি ভোট দিতে পারবেন। অ্যাসোসিয়েট তার ক্যাটাগরিতে মাত্র ১টি ভোট, অ্যাফিলিয়েট ক্যাটাগরির ভোটার তার ক্যাটাগরিতে মাত্র ১টি ও ইন্টারন্যাশনাল ক্যাটাগরির ভোটার তার ক্যাটাগরিতে মাত্র ১টি করে ভোট দিতে পারবেন। 

টাইমলাইন: বেসিস নির্বাচন ২০২৪-২৬

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App