×

তথ্যপ্রযুক্তি

বেসিস নির্বাচনে ভোটার তালিকায় মৃত ভোটার কেন?

মিজানুর রহমান সোহেল

মিজানুর রহমান সোহেল

প্রকাশ: ০৬ মে ২০২৪, ০৬:১৫ পিএম

বেসিস নির্বাচনে ভোটার তালিকায় মৃত ভোটার কেন?

বেসিস সদস্য মোহাম্মদ একরামুল হক ২০২০ সালের ১৯ আগস্ট কোভিডে আক্রান্ত হয়ে মারা যান। গ্রাফিক্স: ভোরের কাগজ

জাতীয় নির্বাচনে ভোটার তালিকায় মৃত মানুষের নাম পাওয়া গেলেও এবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) নির্বাচনেও ভোটার তালিকায় মৃত মানুষের নাম পাওয়া গেছে। প্রায় ৪ বছর আগে মারা যাওয়া একজন বেসিস সদস্য গত নির্বাচনেও ভোটার ছিলেন! এমনকি এবারের নির্বাচনেও প্রকাশিত ভোটার তালিকায় তার নাম দেখা গেছে। 

খোঁজ নিয়ে জানা গেছে, বেসিস সদস্য (সদস্য নাম্বার: জিই ১৮-১১-৯৭৪) ডট কম সিস্টেমস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ একরামুল হক ২০২০ সালের ১৯ আগস্ট কোভিডে আক্রান্ত হয়ে মারা যান। তার মৃত্যুর প্রায় ১৬ মাস পরে ২০২১ সালের ২৬ ডিসেম্বর বেসিসের ২০২২-২৩ মেয়াদের নির্বাচনেও তিনি ভোটার হয়েছিলেন। 

বেসিসের ২০২৪-২৬ কার্যনির্বাহী কমিটির নির্বাচনে অংশ নেয়া ৩৩ জন প্রার্থীর প্রায় সবাই সকল সদস্যকে ইমেইল ও হোয়াটাসঅ্যাপে ম্যাসেজ দিয়ে ভোট চেয়েছেন। অনেক প্রার্থী মোহাম্মদ একরামুল হককেও ম্যাসেজ দিয়েছেন। কিন্তু তিনি কোনো রেসপন্স করেননি। পরে খোঁজ নিতে গিয়ে জানা যায় তিনি প্রায় ৪ বছর আগেই মারা গেছেন। 

নাম প্রকাশে অনিচ্ছুক বেসিস নির্বাচনের কয়েকজন প্রার্থী বিস্ময় প্রকাশ করে বলেন, কোনো বিশেষ দলকে জিতিয়ে দেয়ার জন্য বেসিসে এমন নজিরবিহীন কাণ্ড ঘটানো হয়েছে। এমন আরো কোনো ভুয়া ভোটার তালিকায় আছে কিনা তা খোঁজ নেয়া দরকার। নির্বাচন কমিশন আরো সচেতন হলে এমন তুঘলকি কাণ্ড হতো না বলেও তারা মন্তব্য করেন। 

মোহাম্মদ একরামুল হকের মৃত্যুর ৩ বছর ৮ মাস পেরিয়ে গেলেও দ্বিতীয় দফায় মৃত মানুষ আবারো ভোটার হলেন কীভাবে? লিখিত জানতে চাইলে বেসিস সচিব হাশিম আহম্মদ আজ (সোমবার) এক ইমেইল বার্তায় ভোরের কাগজকে জানান, আমাদের রেকর্ড যাচাই করে দেখা গেছে, উনার কোম্পানি থেকে উনার মারা যাওয়ার বিষয়টি বেসিসকে অবহিত করেনি। এমনকি রিপ্রেজেন্টেটিভ পরিবর্তনের জন্যও কোনো আবেদন আসেনি। অধিকন্তু, প্রতি বছর কোম্পানির প্রয়োজনীয় কাগজপত্র যেমন ট্রেড লাইসেন্স, আয়কর প্রত্যয়নপত্র ইত্যাদি যথারীতি আমাদের পোর্টালে আপলোড হয়েছে। যেহেতু পোর্টালে থাকা তথ্যের ভিত্তিতেই ভোটার তালিকা প্রণীত হয়, সেহেতু কাগজপত্রে কোনো ত্রুটি না থাকায় যথারীতি উনাকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। 

তবে ডট কম সিস্টেমস লিমিটেডের পরিচালক শারমিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ভোরের কাগজকে বলেন, আমরা বেসিসে রিপ্রেজেন্টেটিভ পরিবর্তন করার জন্য যথারীতি কাগজপত্র জমা দিয়ে আবেদন করলেও বেসিস রিপ্রেজেন্টেটিভ চেঞ্জ করে দেয়নি। ফলে মোহাম্মদ একরামুল হকের নাম ভোটার তালিকাভুক্ত হয়েছে। 

টাইমলাইন: বেসিস নির্বাচন ২০২৪-২৬

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App