×

তথ্যপ্রযুক্তি

বদলে গেল বেসিস নির্বাচনের ভেন্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মে ২০২৪, ০৮:১৪ পিএম

বদলে গেল বেসিস নির্বাচনের ভেন্যু

বেসিস নির্বাচন। ছবি: ভোরের কাগজ

দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবা খাতের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ২০২৪-২৬ মেয়াদের কার্যনির্বাহী কমিটির নির্বাচনের ভেন্যু পরিবর্তন হয়েছে। শনিবার বেসিস নির্বাচন বোর্ডের পক্ষে বেসিস সচিব হাশিম আহম্মদ এক ইমেইল বার্তায় জানিয়েছেন, বেসিস নির্বাচন গুলশানের শুটিং ক্লাবে অনুষ্ঠিত হবে। 

এর আগে রাজধানীর মহাখালীতে অবস্থিত রাওয়া কনভেনশন সেন্টারে বেসিস নির্বাচনের ভোট গ্রহণ করার ঘোষণা দেয়া হয়েছিল। তবে ভোরের কাগজসহ বিভিন্ন গণমাধ্যম আগেই জানিয়েছিল মহাখালী থেকে নির্বাচনের ভেন্যু পরিবর্তন হয়ে গুলশানের শুটিং ক্লাবে যাচ্ছে। 

চিঠিতে বলা হয়, আপনি অবগত আছেন যে, আগামী ৮ মে ২০২৪ তারিখে বেসিস নির্বাহী পরিষদ (২০২৪-২৬) নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের সময়সূচি: তারিখ: ৮ মে ২০২৪, বুধবার। সময়: সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত। স্থান: গুলশান শুটিং ক্লাব, গুলশান এভিনিউ, গুলশান-১, ঢাকা (হাতিরঝিল কনকর্ড পুলিশ প্লাজার পাশে)। 

উল্লেখ্য, জেনারেল ক্যাটাগরির ভোটাররা ৮টি এবং অ্যাসোসিয়েট, এফিলিয়েট ও ইন্টারন্যাশনাল ক্যাটাগরির ভোটাররা ১টি করে ভোট দিতে পারবেন। প্রত্যেক ক্যাটাগরির জন্য পৃথক পৃথক ব্যালট পেপার থাকবে। সঠিকভাবে ভোট প্রদানের নিয়মাবলী এই ইমেইলে সংযুক্ত করা হয়।  

ইমেইলে ভোটের নিয়মাবলী লিখে পাঠিয়েছি বেসিস

ভোট প্রদানের নিয়মাবলী

• যান্ত্রিক গণনার সুবিধার্থে ব্যালট পেপার এক ভাঁজ করার জন্য অনুরোধ করা হলো।

• বুথে সংরক্ষিত মার্কার কলম অবশ্যই ব্যবহার করতে হবে। সংরক্ষিত কলম ব্যতিত অন্য কোন কলম ব্যবহার করা যাবে না।

• যাকে ভোট দিবেন তাঁর ছবির ডান পাশে নির্ধারিত ঘরে ক্রস (X) অথবা টিক (✔️) চিহ্ন দিন।

• ব্যালট পেপারের কোথাও স্বাক্ষর করলে বা অন্য কিছু লিখলে সমস্ত ব্যালট পেপারটি বাতিল বলে গণ্য হবে।

• কম অথবা বেশি ভোট প্রদান করলে ওই ব্যালটের ভোট বাতিল বলে গণ্য হবে।

ভোট প্রদান সংক্রান্ত বিষয়ে কোনো জিজ্ঞাসা থাকলে ১৬৪৮৮ নম্বরে ফোন করতে অনুরোধ করা হয়েছে। 

প্রসঙ্গত, ১১ সদস্যের নির্বাহী কমিটিতে বেসিসের সাধারণ সদস্য শ্রেণি থেকে আটজন এবং সহযোগী, অ্যাফিলিয়েট ও আন্তর্জাতিক সদস্য শ্রেণি থেকে একজন করে নির্বাচিত হবেন। চূড়ান্ত প্রার্থীর তালিকা অনুসারে সাধারণ সদস্য হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন মোস্তাফা রফিকুল ইসলাম ডিউক, রাসেল টি আহমেদ, রাশিদুল হাসান, মো. মোস্তাফিজুর রহমান সোহেল, সহিবুর রহমান খান রানা, ফারজানা কবির ঈশিতা, নিয়াজ মোর্শেদ এলিট, একেএম আহমেদুল ইসলাম বাবু, মো. শফিউল আলম, মঞ্জুরুল আলম মামুন, সৈয়দা নওশাদ জাহান প্রমি, কে এ এম রাশেদুল মজিদ, দিদারুল আলম, এম আসিফ রহমান, মুহাম্মদ আমিনুল্লাহ, মুহাম্মদ রিসালাত সিদ্দিকী, লিয়াকত হোসাইন, উত্তম কুমার পাল, মীর শাহরুখ ইসলাম, তৌফিকুল করিম সুহৃদ, এ এস এম রফিক উল্লাহ, সৈয়দা নাফিসা রেজা বর্ষা, ইকবাল আহমেদ ফখরুল হাসান ও ইমরান হোসেন।

সহযোগী সদস্য হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন সৈয়দ আব্দুল্লাহ জায়েদ, আরমান আহমেদ খান ও এন এম রাফসান জানি সামির। 

অ্যাফিলিয়েট সদস্যের বৈধ মনোনয়নপত্রের এ তালিকায় আছেন লুৎফি হায়দার চৌধুরী, বিপ্লব ঘোষ রাহুল ও আব্দুল আজিজ।  

এ তালিকার আন্তর্জাতিক সদস্য হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করছেন আবু মুহাম্মদ রাশেদ মুজিব নোমান, এএইচএম হসিনুল কুদ্দুস (রুশো) এবং সৈয়দ মোহাম্মদ কামাল।

বেসিসের এবারের নির্বাচনে মোট ভোটার ১ হাজার ৪৬৪ জন। তাদের মধ্যে সাধারণ ৯৩২, সহযোগী ৩৮৯, অ্যাফিলিয়েট ১৩৪ ও আন্তর্জাতিক সদস্য ভোটার ৯ জন। বেসিসের মোট সদস্য সংখ্যা দুই হাজার ৪০১ জন।

বেসিসের নির্বাচন পরিচালনার জন্য টি আই এম নুরুল কবীরকে চেয়ারম্যান ও সৈয়দ মামনুন কাদের ও নাজিম ফারহান চৌধুরী সদস্য করে ৩ সদস্যের নির্বাচন বোর্ড গঠন করা হয়েছে। নির্বাচনে তিন সদস্যের আপিল বোর্ডও গঠন করা হয়েছে। আপিল বোর্ডে চেয়ারম্যান এ তৌহিদ এবং সদস্য আবদুল্লাহ এইচ কাফি ও নাজনীন কামাল।

টাইমলাইন: বেসিস নির্বাচন ২০২৪-২৬

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App