×

তথ্যপ্রযুক্তি

‘বেসিস নির্বাচন পরিক্রমা’ প্রকাশনা বন্ধে ফারুককে উকিল নোটিশ

মিজানুর রহমান সোহেল

মিজানুর রহমান সোহেল

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৬:৪৮ পিএম

‘বেসিস নির্বাচন পরিক্রমা’ প্রকাশনা বন্ধে ফারুককে উকিল নোটিশ

বেসিস নির্বাচন। ছবি: ভোরের কাগজ

দেশের তথ্যপ্রযুক্তি ও সফটওয়্যার সেবাখাতের শীর্ষ বাণিজ্য সংগঠন বেসিসের ২০২৪-২৬ মেয়াদের কার্যনির্বাহী কমিটির নির্বাচন আগামী ৮ মে। এই নির্বাচনকে সামনে রেখে তিন পর্বের ‘বেসিস নির্বাচন পরিক্রমা’ প্রকাশনার উদ্যোগ নিয়েছেন বেসিস সদস্য আইসিএস সিস্টেম সলিউশনসের সিইও শেইখ ফারুক আহমেদ। ইতিমধ্যে একটি সংখ্যা প্রকাশও হয়েছে। 

তবে বেসিস নির্বাচন কমিশন বোর্ড বলছে, বেসিসের নাম ও লোগো ও নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন করে এই প্রকাশনা করা হয়েছে। ২৭ এপ্রিল বেসিস নির্বাচন বোর্ডের পক্ষ থেকে এই প্রকাশনা বন্ধ করতে আইনি নোটিশ পাঠানো হয়েছে। 

সুপ্রিম কোর্টের আইনজীবী তানজিব আলম অ্যান্ড অ্যাসোসিয়েটসের কাজী এরশাদুল আলম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, অতিসত্বর এই প্রকাশনা বন্ধ করা না হলে ফারুকের বিরুদ্ধে দেশের প্রচলিত আইন অনুযায়ী দেওয়ানি ও ফৌজদারি মামলা করা হবে। 

উকিল নোটিশ থেকে জানা গেছে, ফারুককে এই প্রকাশনা বন্ধ করতে আগেই চিঠি (ইমেইল) দিয়েছিল বেসিস নির্বাচন কমিশন। কিন্তু ফারুক চিঠিকে গুরুত্ব না দিয়ে ২২ এপ্রিল একটি প্রকাশনা করেছেন। ২৯ এপ্রিল ও ৬ মে আরো দুটি সংখ্যা প্রকাশ করা হবে বলে সামাজিক মাধ্যমে ঘোষণা দিয়েছিল ফারুক। 

উকিল নোটিশে ফারুককে উদ্দেশ্য করে বলা হয়েছে, আপনি কিছু নির্দিষ্ট মহলের স্বার্থকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রকাশনাটি প্রকাশ করছেন। প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘন করতে সহায়তা করেছেন। আমাদের ক্লায়েন্টের (বেসিস নির্বাচন বোর্ড) কাছে মনে হচ্ছে, আপনি চলমান নির্বাচন প্রক্রিয়াকে ব্যাহত করার জন্য অসৎ উদ্দেশ্য নিয়ে প্রকাশনাটি বের করছেন।

চিঠিতে বলা হয়েছে, বেসিস ট্রেড অর্গানাইজেশন অর্ডিন্যান্স, ১৯৬১ এবং ট্রেড অর্গানাইজেশন রুলস, ১৯৯৪-এর অধীনে লাইসেন্সপ্রাপ্ত এবং চলমান নির্বাচন প্রক্রিয়া উল্লিখিত আইনের বিধান অনুসারে পরিচালিত হচ্ছে। আমাদের ক্লায়েন্টকে (বেসিস নির্বাচন বোর্ড) উপরোক্ত আইনের বিধানগুলো যথাযথ বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়েছে। 

প্রকাশনাটি প্রকাশের ক্ষেত্রে আপনার ক্রিয়াকলাপ বিধিবদ্ধ বিধানের আওতায় পরিচালিত চলমান নির্বাচনী প্রক্রিয়ায় হস্তক্ষেপ করার সমতুল্য। এরপরেও আপনি ‘বেসিস নির্বাচন পরিক্রমা’ প্রকাশ থেকে বিরত না হন, তাহলে আইন অনুযায়ী আপনার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া ছাড়া আর কোনো উপায় থাকবে না।

‘বিতর্কিত’ প্রকাশনার প্রথম পাতা

এ ব্যাপারে জানতে শেইখ ফারুক আহমেদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ভোরের কাগজকে বলেন, আমাদের প্রকাশনটা নিরপেক্ষভাবেই করছিলাম। মানুষ সোশ্যাল মিডিয়াতে নির্বাচন নিয়ে নানান লেখালেখি করছে, সেটা আমি সংকলন করে প্রকাশ করেছি মাত্র। 

তিনি বলেন, আমি বেসিসকে মেইল করে ‘বেসিস নির্বাচন পরিক্রমা’ প্রকাশের অনুমোদন না চেয়ে হেল্প চেয়েছিলাম। মানুষ ফেসবুকে যা দিচ্ছে সেটা আমরা আলাদা করে দিতে চেয়েছি। ২২ এপ্রিল একটি প্রকাশ করেছি। 

লোগো ব্যবহার করে এই প্রকাশনাটি করা ঠিক হয়নি বলে তিনি স্বীকার করেন। তবে তিনি দাবি করে বলেন, বেসিস মেম্বার হিসেবে এই প্রকাশনা আমি করতেই পারি। তারা এটা কোনোভাবেই লিগ্যালি বন্ধ করতে পারে না। 

উকিল নোটিশ পাওয়ার পরেও বাকী দুটি প্রকাশনা করবেন কিনা প্রশ্নের জবাবে ফারুক বলেন, আমার উকিল বলেছে, উকিল নোটিশের একটা পয়েন্টও তোমাকে আটকাতে পারবে না। তোমাকে আটকালে ফেসবুককেও আটকাতে হবে। আমার সব রেডি আছে, আমি গ্রিন সিগন্যাল পেলে বাকী দুটি পাবলিশ করবো। 

সব শেষে তিনি বলেন, আমি ইত্তেফাকে কাজ করেছি; তথ্য মন্ত্রণালয়ে কাজ করেছি; আগে অনেক জায়গায় লেখালেখি করেছি। সেই লেখালেখির আগ্রহ থেকেই এবং মানুষের উপকার হয় এ জন্যই ‘বেসিস নির্বাচন পরিক্রমা’ প্রকাশ করেছি। 

উল্লেখ্য, ফেসবুকে ‘বেসিস মেম্বার্স প্ল্যাটফর্মে’ ফারুক প্রকাশনার বিষয়ে এক স্ট্যাটাসে লিখেছিলেন, ‘‘সম্মানিত বেসিস সদস্য ও ভোটার! আমরা অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, আগামী ৮ মে ২০২৪ তারিখে অনুষ্ঠিতব্য বেসিস নির্বাচন ২০২৪-২৬ এ সকল বেসিস মেম্বার এবং পদপ্রার্থীদের মধ্যে সেতু-বন্ধন, সুসম্পর্ক এবং মতামত বিনিময়ের মাধ্যম হিসাবে নির্বাচনকালীন সময় মোট তিনটি সংখ্যার মাধ্যমে ‘বেসিস নির্বাচন পরিক্রমা’ নামে একটি নিউজ বুলিটিন বের করছি, যা এপ্রিল ২২, ২৯ এবং মে ৬ তারিখে প্রকাশিত হবে, ইনশাআল্লাহ। যার আকার হবে ১১ ইঞ্চি চওড়া ১৪ ইঞ্চি লম্বা এবং হার্ড কপি ও পিডিএফ ভার্সন। আশা করি, আপনার/আপনাদের সুচিন্তিত মতামত ও এ সংক্রান্ত সকল তথ্য আমাদের শেয়ার করে ‘বেসিস নির্বাচন পরিক্রমা’ এর মাধ্যমে মেম্বারদেরকে সহজেই জানানোর জন্য অনুরোধ করছি।’’

টাইমলাইন: বেসিস নির্বাচন ২০২৪-২৬

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App