×

তথ্যপ্রযুক্তি

বেসিস নির্বাচন

বেসিস নিয়ে যে স্বপ্ন দেখেন মোস্তাফা রফিকুল ইসলাম ডিউক

Icon

মোস্তাফা রফিকুল ইসলাম ডিউক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২৪, ০৬:১৩ পিএম

বেসিস নিয়ে যে স্বপ্ন দেখেন মোস্তাফা রফিকুল ইসলাম ডিউক

বেসিস নির্বাচনে টিম সাকসেসের নেতৃত্ব দিচ্ছেন মোস্তাফা রফিকুল ইসলাম ডিউক

চতুর্থ শিল্প বিপ্লব এবং স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে ‘টিম সাকসেস’ কাজ করতে চায় বেসিসের প্রতিটি সদস্য প্রতিষ্ঠানকে সঙ্গে নিয়ে। আমাদের দৃঢ় বিশ্বাস, বেসিসের প্রতিটি সদস্য যদি সফল হন, তবেই আমাদের সামগ্রিক সাফল্য আসবে। স্মার্ট বাংলাদেশ আর অধরা থাকবে না। আর সেই লক্ষ্যেই আমরা বেসিসের সদস্যরা সবাই-ই টিম সাকসেসের সক্রিয় সদস্য মনে করি।

প্রতিশ্রুতি বাস্তবতায় পরিণত করতে, দ্রুততম সময়ে বেসিসের সংবিধান সময়োপযোগী এবং দূরদর্শী করার জন্য যথাযথ ব্যবস্থা নিতে কাজ করতে চায় টিম সাকসেস। দ্রুততম সময়ে, সব সদস্যদের মতামত নিয়ে ২০২৪ সালের ২৫ জুলাইয়ের মধ্যে আমরা বর্ধিত সাধারণ সভা আয়োজনের মাধ্যমে অনুমোদন করিয়ে আমরা একটা যুগান্তকারী রূপরেখা দিয়ে, আগামী প্রজন্মকে বুঝিয়ে দিতে এক অনন্য দিক নির্দেশনা হবে এই সংবিধান। 

টিম সাকসেস করবে বেসিসের একটি নতুন যুগের সূচনা। এখানে সবাই একসাথে কাজ করতে প্রতিজ্ঞাবদ্ধ। দলের নেতৃত্বে আমার দায়িত্ব থাকবে সবাইকে দিক নির্দেশনা দিয়ে সামনে এগিয়ে নিয়ে যেতে। এর সঙ্গে এই টিমের প্রতিটি সদস্যই থাকবেন একেকজন পরিচালক কম কিন্তু নেতা হয়ে অন্যান্য সব কাজে নিজেদের দায়বদ্ধতায় সেরাটা দিতে। এখানে প্রত্যেকের মাঝেই থাকবে একেকজন সভাপতির ছায়া। দায়িত্ব পালনের জন্য দায়িত্ব ভাগাভাগি করে সবাই-ই সবার সঙ্গে কাজ করবেন। 

প্রতিটি বেসিস সদস্য কখনও যেন বেসিসের কাছে কিছু চাইলে সেটা না পেয়ে হতাশ না হন, সেই দিকে লক্ষ্য রাখতেই আমরা বেসিসের সচিবালয়ে আনবো সেবার নতুন মাত্রা। লোকবল বাড়ানো যেমন আমাদের দায়িত্ব, তেমনই সেবা এবং সেবার মান ধরে রাখতে সম্পূর্ণ পেশাদারিত্ব আনা হবে বেসিসের সর্বাঙ্গীণ সাংগঠনিক কাঠামোতে। বিভিন্ন পেশাদার পদ তৈরি করে নিয়োগ দেওয়া হবে সদস্যদের সঙ্গে কাজ করতে দক্ষ জনগোষ্ঠী, যাদের অভিজ্ঞতায় থাকবে সরকার, বিভিন্ন মন্ত্রণালয়ের সাথে সাথে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং অন্যান্য নীতিনির্ধারকদের সঙ্গে আলোচনা করে সদস্যদের দাবী আদায়ে সোচ্চার থেকে তা সাকসেসফুলি বের করে আনার পারদর্শিতা। কথায় নয়, কাজের মাধ্যমেই আমরা ‘টিম সাকসেস’ আপনাদের সঙ্গে এই লক্ষ্য অর্জন করতে চাই। যুগোপযোগী বেতনকাঠামো করে আমরা আপনাদের সেবায় আনতে চাই সচিবালয়ে নতুন প্রাণের স্পন্দন। 

সফলতার প্রথম ধাপেই দরকার আর্থিক স্বচ্ছলতা। যেকোনো সাফল্য সামগ্রিকভাবে আনতে হলে দরকার অর্থনৈতিক সহায়তা। এই লক্ষ্যকে সামনে রেখেই কাজ করার ইচ্ছে আছে দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে। আইটি কোম্পানির জন্য সহজ আর সুলভে ঋণ পাওয়ার কাজ করতে নীতিমালা পরিবর্তন, পরিকল্পনা বাস্তবায়ন, সর্বোপরি সময়ের সাথে তাল মিলিয়ে আর্থিক প্রণোদনা বা সহায়তা পাওয়া নিয়ে আমরা টিম সাকসেস কাজ করবো। নীতিমালা প্রণয়ন করে আমরা ডিজিটাল ব্যাংকগুলোতে সম্ভাবনাময় আইটি খাতে স্বল্প সুদে ঋণ দেবার একটা সুযোগ রাখার অনুরোধ আর ব্যবস্থা দুটিই করতে সচেষ্ট থাকবে টিম সাকসেস। ডিজিটাল ব্যাংকের মোট ঋণ প্রদানের একটা অংশ তথ্য শিল্পের জন্য বরাদ্দ রাখা থাকবে আমাদের প্রস্তাবিত নীতিমালাতে। 

এই লক্ষ্য সফল করতে আমরা চাই, সবার আগে, দক্ষ মেধাবী তথ্যপ্রযুক্তি জনগোষ্ঠী তৈরি করতে। একটি আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে। বিশ্ববিদ্যালয় বাস্তবায়নের অঙ্গীকার করেই আগাতে চাই আমরা দেশের চাহিদা মেটাতে। সঙ্গে সঙ্গে বিদেশে জনশক্তি রফতানি করে বৈদেশিক মুদ্রা আয় করতে। এদেশের প্রতিটি স্বপ্নবিভোর তরুণ-তরুণী যেন মনে প্রাণে একটা আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে গর্ব করতে পারে, দেশ গড়তে পারে। 

টিম সাকসেস কাজ করতে চায় সরকারের সঙ্গে প্রয়োজনীয় দর কষাকষি করে, সদস্যদের সবচেয়ে জরুরী দাবী ট্যাক্স এক্সেম্পশনের সময় বাড়াতে। ২০২৪ সালের জুনে মেয়াদ শেষ হবার আগেই আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে, মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে সরাসরি দেখা করে বিষয়টি সুরাহা করতে চাই। দেশের মানুষের কাছে তথ্যপ্রযুক্তি মেধা আর চাহিদার সমন্বয় করতে এই ট্যাক্স মওকুফ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা মাইলফলক হয়ে থাকবে। স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে ২০৪১ সাল পর্যন্ত আমরা চাই এই সুবিধা পেতে। অংকের হিসেবে আমরা সরকারের কাছে তুলে ধরতে চাই, ট্যাক্স এক্সেমপশন থাকলেই সরকারের শুল্ক আয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বেসিস সদস্যরা নিয়মিত ভাবে তা সরকারের কাছে দিয়ে, যা হবে হিসেব অনুযায়ী, সরকারের জন্য ট্যাক্স এক্সেম্পশন বাতিলের চেয়েও বেশি আয়ের সুযোগ। 

টিম সাকসেস হয়ে আমরা সবাই মিলে ফিরিয়ে আনতে চাই বাংলাদেশের জন্য সম্মানজনক এপিকটা সদস্যপদ। বর্তমানের ক্রমবর্ধমান প্রতিযোগিতায়, বিশ্বে কেউই আমরা একা চলতে পারি না। অন্যান্য দেশের, অন্তত পক্ষে এশিয়ার তথ্যপ্রযুক্তি জনগোষ্ঠীর সঙ্গে তাল মিলিয়ে মেধার আদান-প্রদান বজায় রেখে বৈশ্বিক রাজনীতি মোকাবেলা করার জন্য আমরা অন্য দেশের সঙ্গে কাজ করতে আগ্রহী। 

প্রকৃত সদস্যবান্ধব বেসিস গড়তে চায় টিম সাকসেস। সদস্যদের আবদার রক্ষায় আমরা আমাদের নিজস্ব ভবন নির্মাণ করতে ঢাকা সিটি উত্তরের মেয়র এবং রাজউক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে খুব তাড়াতাড়ি একটা নিজেদের স্থায়ী ঠিকানা গড়তে চায় টিম সাকসেস। সেইসাথে আমরা চাই আমাদের শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট সবার জন্য আবাসন নিশ্চিত করতে। এই লক্ষ্যে টিম সাকসেস কাজ শুরু করেছে বেশ কয়েক মাস আগেই। সদস্যদের প্রত্যেকের ব্যক্তিগত জীবন যেন খুঁজে পায় নিজের ঠিকানা, স্বপ্নের ঢাকায়, টিম সাকসেস সেই ব্যাপারে অঙ্গীকারবদ্ধ। বাস্তবতা পাবে এই প্রকল্প খুব শিগগিরই।

বেসিসের প্রতিটি প্রতিষ্ঠান এবং তাদের সদস্যদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে আমরা কাজ করবো চিকিৎসা বীমা নিয়ে। সুস্বাস্থ্যের অধিকারী হয়ে দেশ গঠনের ক্ষেত্রে আমরা ভূমিকা রাখতে সপরিবারে সবাই অনবদ্য থাকতে চাই। প্রকৃত সেবা নিশ্চিত করতে কাজ করছে টিম সাকসেস। 

টিম সাকসেস কাজ করতে চায় দেশের মোবাইল অপারেটরদের সঙ্গে নিয়ে। প্রযুক্তি সবার হাতের মুঠোয় পৌঁছে দিতে আমরা মোবাইল অপারেটরদের বাদ দিয়ে আগাতে পারবো না। সেক্ষেত্রে আমরা আমাদের সেতুবন্ধন গড়ে মোবাইল অপারেটরদের সঙ্গে নিয়ে বেসিসের অগ্রযাত্রা ত্বরান্বিত করার লক্ষ্যে কাজ করবো।

টাইমলাইন: বেসিস নির্বাচন ২০২৪-২৬

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App