×

তথ্যপ্রযুক্তি

শুরু হচ্ছে বিশ্বের প্রথম এআই সুন্দরী প্রতিযোগিতা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৪, ০৬:৫৪ পিএম

শুরু হচ্ছে বিশ্বের প্রথম এআই সুন্দরী প্রতিযোগিতা

ছবি: সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তা অর্থাৎ এআই প্রযুক্তির মাধ্যমে সহজেই তৈরি করা যাচ্ছে কৃত্রিম ছবি। প্রযুক্তির এ সুবিধায় নিজেদের কল্পনাকে কাজে লাগিয়ে অনেকেই  তৈরি করছেন বিভিন্ন রকমের কৃত্রিম এসব ছবি। এসব ছবিতে সুন্দরী অনেক নারীরও দেখা মেলে। এবার কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে তৈরি নারীদের ছবি নিয়ে ভার্চ্যুয়াল সুন্দরী প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে এআই কনটেন্টনির্ভর ওয়েবসাইট ফ্যানভ্যু।

‘মিস এআই’ নামে বিশ্বের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর এই সুন্দরী প্রতিযোগিতায় ছবিতে থাকা নারীর চেহারা ও গড়নের পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমে জনপ্রিয়তাসহ এটি তৈরির পদ্ধতি বিবেচনা করে সেরা সুন্দরী নির্বাচন করা হবে। 

ফ্যানভ্যুর সহপ্রতিষ্ঠাতা উইল মোনানাজ জানিয়েছেন, প্রতিযোগিতায় বিজয়ীর জন্য রয়েছে পুরস্কারের ব্যবস্থা। ২০ হাজার মার্কিন ডলার সমমূল্যের বিভিন্ন ক্যাটাগরিতে এ পুরস্কার জিততে যে কেউ অংশ গ্রহণ করতে পারবে এই প্রতিযোগিতায়। আগামী ১০ মে প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। অনেকেই মনে করছেন ভবিষ্যতে হয়ত এটি প্রযুক্তি খাতে অস্কারের সমমানের হিসেবে বিবেচিত হবে।

আয়োজকদের মতে, সুন্দরী প্রতিযোগিতার অনুকরণেই অনলাইনে এই প্রতিযোগিতা আয়োজন করা হবে। তবে এ প্রতিযোগিতায় বাস্তবের রক্ত-মাংসের নারীর বদলে অংশ নেবে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে তৈরি নারীরা। 

প্রতিযোগিতায় মানুষের পাশাপাশি প্রতিযোগীদের বিচার করবে এআই। প্রতিযোগিতায় বিজয়ী নির্বাচনের ক্ষেত্রে সৌন্দর্য বিবেচনার সময় এআই দিয়ে তৈরি ছবির চোখ ও হাত ও চুলের অংশ কতটা নিখুঁত হয়েছে তা বিবেচনা করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App