×

তথ্যপ্রযুক্তি

অপরাধে শাস্তির পরিবর্তে পুরষ্কার পেল বিটিআরসি পরিচালক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৪, ০৪:৪৯ পিএম

অপরাধে শাস্তির পরিবর্তে পুরষ্কার পেল বিটিআরসি পরিচালক

অভিযুক্ত বিটিআরসি পরিচালক মো. এয়াকুব আলী ভূঁইয়া

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) পরিচালক মো. এয়াকুব আলী ভূঁইয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ প্রমাণিত হওয়ার পর তাকে শাস্তি হিসেবে এক বছরের জন্য বার্ষিক বেতন বৃদ্ধি স্থগিত করা হয়। এরপর দিনই তাকে পদায়ন করা হয় বিটিআরসির অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগে। এ নিয়ে আপত্তি জানিয়ে বিটিআরসির অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগের কমিশনার ড. মুশফিক মান্নান চৌধুরী জারিকৃত আদেশটি বাতিল করার জন্য বিটিআরসির চেয়ারম্যান বরাবর চিঠি দিয়েছেন। 

খোঁজ নিয়ে জানা গেছে, বিটিআরসির প্রশাসন বিভাগে সংযুক্ত পরিচালক মো. এয়াকুব আলী ভূঁইয়া গত বছরের ১ জানুয়ারি এয়ারটেল বাংলাদেশ লিমিটেডের ইনফরমেশন সিস্টেম অডিটের টিওআর, ইওআই ও ইএফপি প্রণয়ের জন্য গঠিত কমিটির দাখিলকৃত প্রতিবেদনের সঙ্গে সামঞ্জস্যহীন একটি প্রতিবেদন নথিও পত্রিকায় প্রকাশের প্রস্তাব করেন।

এ কারণে ২০২৩ সালের ৩০ মার্চ বিটিআরসির অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগের কমিশনার ড. মুশফিক মান্নান চৌধুরী একই বিভাগের পরিচালক এয়াকুব আলী ভূঁইয়ার বিরুদ্ধে একটি অভিযোগ দাখিল করেন। এর পরিপ্রেক্ষিতে বিভাগীয় মামলা (১৯/২০২৩) ও পরে তদন্ত হয়। তদন্তে এয়াকুবের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ প্রমাণিত হয়। 

ফলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (কর্মচারী) চাকরি প্রবিধানমালা-২০২২ এর বিধি ৪৯ (১) এর ‘ক’ ধারার (আ) অনুযায়ী, পরবর্তী এক বছরের জন্য তার বার্ষিক বেতন বৃদ্ধি স্থগিতের আদেশ দেওয়া হয়। গত ৫ মার্চ এয়াকুবের লঘুদণ্ডের অফিস আদেশ জারি করে বিটিআরসি। কিন্তু পরদিন ৬ মার্চ তাকে পূর্বের বিভাগে স্বপদে বহালেরও অফিস আদেশ জারি করে কমিশন। এমন সিদ্ধান্তে বিস্ময় প্রকাশ করেন কমিশনের কর্মকর্তা-কর্মচারীরা।

শাস্তিপ্রাপ্ত কর্মকর্তাকে পুনরায় পদে বহাল করা নিয়ে আপত্তি জানিয়েছেন বিটিআরসির অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগের কমিশনার ড. মুশফিক মান্নান চৌধুরী। তিনি পুনরায় পদায়নের আদেশটি বাতিল করার জন্য বিটিআরসির চেয়ারম্যান বরাবর গত ১০ মার্চ চিঠি দেন। চিঠিতে শাস্তিপ্রাপ্ত কর্মকর্তা ওই বিভাগে যোগদান করলে কাজের পরিবেশ নষ্ট হওয়ার আশঙ্কা করা হয়েছে।

চিঠিতে বলা হয়, যে কর্মকর্তার সততার অভাব সে কর্মকর্তাকে অর্থ, হিসাব, রাজস্ব বিভাগের মতো গুরুত্বপূর্ণ বিভাগে পদায়ন করা কতটা যুক্তিযুক্ত এ নিয়ে প্রশ্ন তুলেছেন। অভিযুক্ত কর্মকর্তার ওই বিভাগে পদায়ন হলে সরকারের অর্থ আত্মসাতের সম্ভাবনা আছে দাবি করে অফিস আদেশটি বাতিলের আহ্বান জানানো হয় চিঠিতে।

এদিকে শাস্তি এবং পদায়নের বিষয়ে জানতে বিটিআরসির প্রশাসন বিভাগের মহাপরিচালক আব্দুল্লাহ আল মামুনের কাছে জানতে চাইলে তিনি বলেন, এটি বিটিআরসির সর্বোচ্চ কর্তৃপক্ষের সিদ্ধান্ত।

কমিশনের মুখপাত্র ও সচিব মো. নূরুল হাফিজ বলেন, কমিশনে লোকবলের সংকট আছে। আর সেই পরিচালক দীর্ঘদিন অর্থ বিভাগে কাজ করেছেন। এজন্যই তাকে আবারও ওই পদ দেওয়া হয়েছে। তিনি যদি ফের কোনো অসদাচরণ বা অনিয়ম করেন, তাহলে ব্যবস্থা নেওয়ার সুযোগ আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App