×

তথ্যপ্রযুক্তি

দুদকের মামলা

বিটিসিএলের সাবেক কর্মকর্তার ১২ বছরের কারাদণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মার্চ ২০২৪, ০৩:৪৯ পিএম

বিটিসিএলের সাবেক কর্মকর্তার ১২ বছরের কারাদণ্ড

ছবি: সংগৃহীত

দুর্নীতির দায়ে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানির (বিটিসিএল) অবসরপ্রাপ্ত উপ-বিভাগীয় প্রকৌশলী মুনসুর আলী জোয়ার্দ্দারকে ১২ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাকে ৬০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো ৯ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

বুধবার (২০ মার্চ) বরিশাল বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মেহেদী আল মাসুদ এই রায় দেন। দণ্ডিত বিটিসিএলের অবসরপ্রাপ্ত উপ-বিভাগীয় প্রকৌশলী মুনসুর আলী জোয়ার্দ্দার কুষ্টিয়া সদর উপজেলার বড় আটলাচাড়া এলাকার বাসিন্দা।

আদালতের বেঞ্চ সহকারী আবুল বাশার বিষয়টি নিশ্চিত করে তিনি জানান, বরিশাল জেলার আগৈলঝাড়া উপজেলার কবির তালুকদার সুপার মার্কেটে দোকান নেন উপ-সহকারী প্রকৌশলী ইব্রাহিম খান। তার ছেলে প্রিন্স খানের মাধ্যমে ওই দোকান পরিচালনা করতেন। ২০০৩ সালের ৮ জুন থেকে ২৮ জুন পর্যন্ত বিটিসিএলের ২৪টি সংযোগ নিয়ে ব্যবসা করে ১৭ লাখ ৯২ হাজার ৮২৩ টাকা বিল পরিশোধ করেননি। এ ঘটনায় ২০০৪ সালের ১৬ অক্টোবর বরিশাল জেলা দুর্নীতি দমন ব্যুরোর সহকারী পরিদর্শক হুমায়ন কবির বাদী হয়ে তিনজনের বিরুদ্ধে মামলা করেন।

আরো পড়ুন: ইভিএম এখন ইসির গলার কাটা

ওই মামলায় আসামি করা হয় উপ-বিভাগীয় প্রকৌশলী ইব্রাহিম খান, আরেক উপ-বিভাগীয় প্রকৌশলী মুনসুর আলী জোয়ার্দ্দার এবং লাইনম্যান এমদাদ হোসেনকে। দুদকের বরিশাল জেলার সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক নাজমুল হাসান ২০১৬ সালের ৬ সেপ্টেম্বর তিনজনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেন।

বিচারক ১২ জনের সাক্ষ্যগ্রহণ শেষে লাইনম্যান এমদাদ হোসেনের সম্পৃক্ততা না পাওয়ায় তাকে খালাস দেন। এ ছাড়া উপ-বিভাগীয় প্রকৌশলী ইব্রাহিম খান মারা যাওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেয় হয়। আর উপ-বিভাগীয় প্রকৌশলী অবসরপ্রাপ্ত মুনসুর আলী জোয়ার্দ্দারকে প্রতারণা ও জালিয়াতির ধারায় ৭ বছরের সশ্রম কারাদণ্ড, ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৬ মাসের বিনাশ্রম এবং দুর্নীতির দায়ে ৫ বছরের কারাদণ্ড, ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। এই রায় যুগপদভাবে কার্যকর হবে।

দুদকের আইনজীবী নুর উদ্দীন আহম্মেদ বলেন, মামলায় দণ্ডিত মুনসুর আলী জোয়ার্দ্দার পলাতক রয়েছেন। আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App