×

তথ্যপ্রযুক্তি

গুগল ডকে যুক্ত হচ্ছে দারুণ এক ফিচার

থাকছে যেসব সুবিধা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৭ মার্চ ২০২৪, ১১:২০ পিএম

থাকছে যেসব সুবিধা

ছবি: সংগৃহীত

এবার শিক্ষক এবং শিক্ষার্থীদের সৃজনশীলতা বিকাশের কথা চিন্তা করে 'মার্কআপস' নামে একটি নতুন ফিচার ঘোষণা করেছে গুগল। এই ফিচারের মাধ্যমে গুগল ডকে এখন থেকে যুক্ত করা যাবে হাতে লেখা নোট। সম্প্রতি মার্কিন প্রযুক্তিভিত্তিক সংবাদমাধ্যম দ্য ভার্জের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সোমবার (১১ মার্চ) থেকে গুগলের স্ট্যান্ডার্ডের ওয়ার্কপ্লেস এবং ব্যক্তিগত একাউন্টধারীরা এই নতুন ফিচারটি ব্যবহার করতে পারবেন। 

তাছাড়া মার্কআপস নামের এই ফিচারটি ব্যবহার করে হ্যান্ড নোট লিখতে অবশ্যই এন্ড্রয়েড টাচ স্ক্রিন মোবাইল থাকতে হবে। আপাতত উইন্ডোজ, ম্যাকওএস, আইওএস, ক্রোমওএস এমনকি ক্রোম ব্রাউজার ব্যবহারকারীরা শুধু দেখতে, মার্কআপ করতে, হাইড করতে অথবা মুছে ফেলতে পারবেন।

ব্যবহারকারীরা সরাসরি আঙুলের সাহায্যে এই নোট লিখতে পারবেন গুগল ডকে। এছাড়া স্ট্যান্ডার্ড কলম, হাইলাইটার রঙ (কালো, নীল, লাল, সবুজ, হলুদ) এবং ইরেজার অপশনও যুক্ত করা হয়েছে এতে। ব্যবহারকারীরা চাইলে নিজেদের পছন্দ মতো রঙের ব্যবহারও করতে পারবেন নোট লেখার ক্ষেত্রে।

এক বিজ্ঞপ্তিতে গুগল জানায়, শিক্ষক এবং শিক্ষার্থীদের সৃজনশীল বিকাশে এই নতুন ফিচারটি অনেক কাজে লাগবে। পাশাপাশি শিক্ষার্থীরা চাইলে অনলাইনেই তাদের লেখার উপর শিক্ষকদের মতামত পেতে পারেন। পুরাতন হার্ড কপির ব্যবহার থেকে বের হয়ে আধুনিক উপায়ে অনলাইনেই এখন ক্লাসরুমের মতো পরিবেশে ক্যানভাস বা হোয়াইট বোর্ডের মতো এই ফিচার ব্যবহার করা যাবে।

অফিসের মিটিংগুলোতেও এর ব্যবহার বিশেষ সুবিধা দিবে। অনেকেই হাতে লিখে তার সহকর্মীদের নোট দিতে পছন্দ করেন। পাশাপাশি এখানে যেহেতু কাটা-ছেঁড়ার সুযোগ নেই তাই আলাদা করে ইরেজার বা লেখা মুছে ফেলার সুযোগ রাখা হয়েছে মার্কআপসে ।

এদিকে গুগল ডকস সম্পর্কে আমরা অনেকেই জানি ও ব্যাবহারও করি। আর মার্কআপস নামের নতুন এই ফিচারটি সম্পূর্ণ গুগল ডকস ভিত্তিক। তাই আগে গুগল ডকস সম্পর্কে জানতে হবে। 

যারা মার্কআপস ফিচারটি ব্যাবহারে নতুন বা আগ্রহী তারা তারা প্রথমে জেনে নিন গুগল ডকস কি?

গুগল ডকস হলো গুগল এর একটি ফ্রি অ্যাপ্লিকেশন সেবা, যাকে মাইক্রোসফট অফিস ওয়ার্ডের অনলাইন ভার্সনের সঙ্গে তুলনা করা চলে। গুগলের এই অনলাইন ওয়ার্ড প্রসেসিং সার্ভিস চালু করা হয় ২০০৬ সালে।

অনলাইন প্রোগ্রাম হওয়ায় ডকস এর ফাইলগুলো ক্লাউডে জমা হয়ে থাকে। স্টোরেজে কোনো জায়গা দখল না করার পাশাপাশি একাধিক ডিভাইসে একই ফাইল নিয়ে কাজ করা সম্ভব হয় গুগল ডকস ব্যবহার করে। এছাড়া গুগল ডকস অন্যদের সঙ্গে শেয়ার করা যায়, যার মাধ্যমে একাধিক ব্যক্তি একই ডকুমেন্টে কাজ করতে পারে। এছাড়া গুগল ড্রাইভ এর হোমপেজ থেকেও গুগল ডকস এর ফাইল তৈরি ও অ্যাকসেস করা যাবে। আবার গুগল ডকস এর অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপ ব্যবহার করেও গুগল ডকস ব্যবহারের সুবিধা রয়েছে। গুগল ডকস ব্যবহার করা যাবে এ (docs.google.com) লিংকে প্রবেশ করে।

উল্লেখ্য, ২০২৩ সালের অক্টোবরে প্রকাশিত স্ট্যাটিস্টার রিপোর্ট অনুসারে, ট্যাবলয়েড বাজারের প্রায় ৫৫ দশমিক ৯ শতাংশই অ্যাপল ব্যবহারকারী। সেই সঙ্গে টু ইন ওয়ান ল্যাপটপের বাজারও ক্রমাগত বাড়ছে। তাই শিক্ষার্থীরাও তাদের পড়াশুনার ক্ষেত্রে এই ধরনের প্রযুক্তিতে উৎসাহিত হচ্ছেন। ফলে 'মার্কআপস' নামের গুগল ডকের নতুন এই ফিচার এন্ড্রয়েডসহ বাকি ডিভাইসগুলোতেও যুক্ত করার প্রয়োজনীয়তার কথা বলছেন অনেক ব্যবহারকারী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App