×

তথ্যপ্রযুক্তি

ঢোকা যাচ্ছে না ফেসবুকে

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৫ মার্চ ২০২৪, ০৯:৩৭ পিএম

ঢোকা যাচ্ছে না ফেসবুকে

ছবি: ভোরের কাগজ

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সার্ভারে সমস্যা দেখা দিয়েছে। হঠাৎ করেই সাধারণ মানুষের আইডি লগআউট হয়ে যায়। 

মঙ্গলবার (৫ মার্চ) বাংলাদেশ সময় রাত ৯টার পর থেকে এ সমস্যার কথা জানাতে থাকেন ব্যবহারকারীরা। ব্যবহারকারীরা লগইন করতে পারছেন না। পাসওয়ার্ড দিয়ে লগইন করার চেষ্টা করলে ভুল পাসওয়ার্ড দেখাচ্ছে। বিশ্বজুড়ে প্রথম ৯.৪১ মিনিট পর্যন্ত ৭২ শতাংশ লগআউট হয়ে গেছে। 

ধারণা করা হচ্ছে, মেটার নিজেদের পলিসি পরিবর্তনের কারণে এমনটা হতে পারে। তবে, বিষয়টি নিয়ে এখনো কোনো তথ্য পাওয়া যায়নি ফেসবুকের নির্মাতা প্রতিষ্ঠান মেটা থেকে। 

ফেসবুক ব্যবহারকারী ইনাথ ফৌজিয়া জানান, মঙ্গলবার রাত ৯টা ২০ মিনিটের পর হুট করেই ফেসবুক থেকে আমাকে বের করে দেয়া হয়েছে। পাসওয়ার্ড দিয়ে আবার লগইন করার চেষ্টা করলে ভুল পাসওয়ার্ড দেখায়। এরপর থেকেই ঢুকতে পারছি না। প্রথমে মনে করেছি আমার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হয়েছে। তা নিয়ে আতঙ্কিত হয়ে পড়ি। কিন্তু খবর নিয়ে জানতে পারি অনেক ব্যবহারকারীরই এমনটা হচ্ছে।

সাইবার নিরাপত্তা বিশ্লেষক জেনিফার আলম ভোরের কাগজকে বলেন, বাংলাদেশ সময় রাত ৯ টার পর থেকে মেটার ফেসবুক, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম, থ্রেডস ডাউন অবস্থায়। সারা পৃথিবীতে সমস্যা সবার একাউন্ট লগআউট হয়ে গেছে। ফরগেট দেওয়া যাচ্ছে না ,টু-ফ্যাক্টর কাজ করছে না ইত্যাদি সমস্যার মুখোমুখি হচ্ছে। সবাই ভাবছে হ্যাক হয়েছে কিনা। এতে ঘাবড়ানোর কিছু নেই দ্রুত ঠিক হয়ে যাবে। 

জেনিফার আলম আরো জানান, যেহেতু সারা বিশ্বে একই সমস্যা সেক্ষেত্রে ফরগেট পাসওয়ার্ডের চেষ্টা না করা। অ্যাপ আনইন্সটল না করা। বারবার টু-ফ্যাক্টর কোড না দেওয়া। অ্যাপের ডাটা ক্লিয়ার না করা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App