×

তথ্যপ্রযুক্তি

পরবর্তী প্রজন্মের মোবাইল সেবা আনছে পাভো

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৫৭ পিএম

পরবর্তী প্রজন্মের মোবাইল সেবা আনছে পাভো

ছবি: সংগৃহীত

তুর্কি মালিকানাধীন ইলেকট্রনিক,সফটওয়ার ও এমবেডেড সিস্টেম সরবরাহকারী প্রতিষ্ঠান পাভো মার্কিন ওয়ারলেস, নেটওয়ার্কিং কোম্পানি প্যারালাল ওয়ারলেসকে সাথে নিয়ে পরবর্তী প্রজন্মের মোবাইল সেবা আনতে চলেছে। এ জন্য তারা একটি কৌশলগত চুক্তি সাক্ষরের মাধ্যমে একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। 

পাভো গ্রুপ এক বিবৃতিতে জানিয়েছে, দুটি কোম্পানি মোবাইল টেলিযোগাযোগ যন্ত্রপাতি উৎপাদন ও বাজারজাত করার পাশাপাশি তাদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির জন্য একটি কৌশলগত জোট গঠন করতে যাচ্ছে।

এ জোটের আওতার তারা ইতিমধ্যেই উপসাগরীয় সহযোগিতা পরিষদ (জিসিসি), ককেশাস, পূর্ব ইউরোপ এবং উত্তর আফ্রিকাতে একসঙ্গে কাজ করছে। তাদের একসঙ্গে নেয়া এ যৌথ উদ্যোগ ও সেবা সম্প্রসারণের সিদ্ধান্ত মোবাইল টেলিকমিউনিকেশন সরঞ্জাম উৎপাদন ও বিতরণকে আরো বেগবান করবে। তারা প্যারালাল ওয়্যারলেস গ্রীনরান প্রযুক্তি প্রদান করবে, একইসঙ্গে রিমোট রেডিও ইউনিট বা বেস ব্যান্ড ইউনিট হার্ডওয়্যার এবং সফটওয়্যার ও এই অঞ্চলে মোবাইল সেবার প্রচার ও বিপনণে নিযুক্ত থাকবে। 

অন্যদিকে পাভো গ্রুপ একটি বিশেষ হার্ডওয়ার তৈরির উদ্যোগ নিয়েছে যা তুরস্কে প্যারালাল ওয়্যারলেস সেবাকে অন্যরকম অভিজ্ঞতা দেবে। একইসঙ্গে এ অঞ্চল জুড়ে নেটওয়ার্ক মার্কেটিং, অনসাইট ইন্সটলেশন, ইন্টিগ্রেশন, রক্ষণাবেক্ষণ ও মেরামত পরিষেবা প্রদান শুরু করবে।

প্যারালাল ওয়্যারলেসের প্রতিষ্ঠাতা ও সিইও স্টিভ পাপা তাদের সহযোগিতার জন্য পাভো গ্রুপকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, ‘তারা জিসিসি, ককেশাস, পূর্ব ইউরোপ ও উত্তর আফ্রিকার টেলিযোগাযোগ শিল্পকে রূপান্তর করতে ইতিমধ্যে কাজ শুরু করেছেন।’

তিনি আরো বলেন, ‘এই সহযোগিতা শুধুমাত্র তুরস্কের উৎপাদন দক্ষতাকেই শক্তিশালী করবে না বরং মোবাইল যোগাযোগ সরঞ্জামগুলিকে তীক্ষ্ণ শক্তি ও দক্ষতায় অগ্রগামী করবে।’

উভয় পক্ষই উদ্ভাবনী ওপেন আরএএন হার্ডওয়্যার প্রযুক্তি ব্যবহার করে টেলিফোন ও ইন্টারনেট শিল্পকে আরও টেকসই, পরিবেশবান্ধব ও বন্ধুত্বপূর্ণ ভবিষ্যতের দিকে নিয়ে যেতে প্রতিশ্রুতিবদ্ধ। পাপার মতে, প্রযুক্তিগত অগ্রগতি এ অঞ্চলে টেলিযোগাযোগ অবকাঠামোতে একটি রূপান্তরমূলক প্রভাব ফেলবে।

এ সম্পর্কে পাভো গ্রুপের সিইও সেরকান আলটিনিস্ক বলেন, ‘এই সহযোগিতা ভবিষ্যতের টেলিযোগাযোগ অবকাঠামো গঠনের দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, এবং আমাদের দল উচ্চ-প্রযুক্তির মোবাইল যোগাযোগ সরঞ্জামের উৎপাদন এবং বিপণনে বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ অংশীদার হওয়ার পথে।’

দুটি কোম্পানিরই লক্ষ্য ওপেন আরএএন প্রযুক্তি এবং ফোরজি বা ফাইভজি নেটওয়ার্কের সমাধানে বৈশ্বিকভাবে এ শিল্পের নেতৃত্ব দিতে, উদ্ভাবনী এবং পরিবেশবান্ধব সমাধান প্রদান করে একটি অংশীদারিত্বমূলক প্রযুক্তিগত উদ্ভাবন, স্থানীয় উৎপাদন ও আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির পথকে মসৃণ করবে। তুরস্ককে টেলি কমিউনিকেশন সেক্টরকে আরো শক্তিশালী করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App