×

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তির নায়ক এস এম কামাল

গল্প শোনাবেন কথাসাহিত্যিক রাহিতুল ইসলাম

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:৪০ পিএম

গল্প শোনাবেন কথাসাহিত্যিক রাহিতুল ইসলাম

বইমেলায় এলো রাহিতুল ইসলামের ‘তথ্যপ্রযুক্তির নায়ক এস এম কামাল’

এখন কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি খাতে লাখ লাখ মানুষ। কম্পিউটার ও মোবাইল এখন যেন মানুষের একটা অঙ্গের মতোই হয়ে গেছে। অথচ বাংলাদেশ স্বাধীন হওয়ার পরপর একবার এস এম কামালের কাছে জানতে চাওয়া হয়েছিল, ‘আপনি যে বড় বড় কথা বলেন, কম্পিউটার সেক্টরে কজন লোক কাজ করতে পারবে?’ তখন পরিস্থিতি এতটাই প্রতিকূলে ছিল যে তিনি বলতে একরকম বাধ্য হয়েছিলেন, ‘২০০ লোক হতে পারে।’

তখন সবাইকে বোঝাতে বেশ বেগ পেতে হয়েছে এস এম কামালদের। অথচ আজ চিত্র এমন দাঁড়িয়েছে—অক্ষরজ্ঞান যেমন একটি জরুরি বিষয়, কম্পিউটার জানাটাও তেমনই জরুরি। কম্পিউটার না জানলে কেউ টিকে থাকতে পারবে না।

‘তথ্যপ্রযুক্তির নায়ক’ সিরিজের প্রথম খণ্ডে এস এম কামালের গল্প উঠে এসেছে। এই গল্প তুলে ধরছেন তথ্যপ্রযুক্তি সাংবাদিক ও লেখক রাহিতুল ইসলাম। বেশ কয়েক বছর ধরে এটা নিয়ে কাজ করছিলেন লেখক। অবশেষে এই সিরিজের প্রথম বই আলোর মুখ দেখতে পেল অমর একুশে বইমেলাতে। তথ্যপ্রযুক্তি খাতে অবদান রেখেছেন, এমন ১০ জনকে নিয়ে বেরোবে ১০টি বই। তথ্যপ্রযুক্তির নায়ক এস এম কামাল বইটি প্রকাশ করেছে স্বপ্ন ৭১ প্রকাশনী।

এস এম কামালের মতো মানুষগুলোর হাত ধরেই একটু একটু করে তৈরি হয়েছে আজকের ডিজিটাল বাংলাদেশ। তথ্যপ্রযুক্তি খাতে আরও বহু মানুষের অবদান আছে। কিন্তু এখাতে যারা ভিত মজবুত করেছেন, ক্রমশ মলিন হয়ে যাচ্ছে তাদের গল্পগুলো।

বইটি প্রসঙ্গে তথ্যপ্রযুক্তি সাংবাদিক ও লেখক রাহিতুল ইসলাম বলেন, ‘দেশের তথ্যপ্রযুক্তিতে অবদান রেখেছেন এমন ১০ জন মানুষকে নিয়ে লেখা হচ্ছে “তথ্যপ্রযুক্তির নায়ক” সিরিজ। এই দশজন ব্যক্তি হচ্ছেন তারাই, যাদের হাত ধরে আজকের ডিজিটাল বাংলাদেশ। আজকের এই ডিজিটাল বাংলাদেশের অগ্রগতির হাল ধরেছিলেন তারাই। তাদের অবদানে এগিয়ে যাচ্ছে ভবিষ্যতের স্মার্ট বাংলাদেশ। তাদের গল্পগুলো দিন দিন যেন বিস্মৃত হয়ে যাচ্ছে।’

তিনি আরও বলেন, ‘এই বইটি পড়ে তরুণ প্রজন্ম জানতে পারবে, কীভাবে এই খাত এত দূর এগিয়েছে, কীভাবে আমরা পেয়েছি আজকের স্মার্ট বাংলাদেশ। এই সিরিজটি হবে তথ্যপ্রযুক্তি খাতের একটি ঐতিহাসিক দলিল।’

স্বপ্ন ৭১ প্রকাশনীর প্রকাশক আবু সাঈদ জানিয়েছেন, ধারাবাহিকভাবে ‘তথ্যপ্রযুক্তির নায়ক’ সিরিজটি প্রকাশ হতে থাকবে। পরবর্তী সিরিজে রয়েছে আবদুল্লাহ এইচ কাফি, বাংলাদেশের প্রথম নারী প্রোগ্রামার শাহেদা মুস্তাফিজ, জামিলুর রেজা চৌধুরীসহ আরও ছয়জন তথ্যপ্রযুক্তি খাতের নায়কের গল্প।

তথ্যপ্রযুক্তির নায়ক এস এম কামাল বইটির মুদ্রিত মূল্য ২৫০ টাকা। ২৫% ছাড়ে ঘরে বসে বইটি অর্ডার করতে পারেন প্রথমা ডটকম http://tinyurl.com/ykr8y44p থেকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App