×

তথ্যপ্রযুক্তি

নতুন সার্চিং ফিচার নিয়ে আসছে গুগল

Icon

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৪, ০১:৩৮ পিএম

নতুন সার্চিং ফিচার নিয়ে আসছে গুগল

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিনগুলোর একটি গুগল। সংস্থাটি ব্যবহারকারীদের জন্য একের পর এক নতুন ফিচার যুক্ত করছে। এবার গ্রাহকদের ব্রাউজিং অভিজ্ঞতাকে আরো সহজ করতে নতুন ২টি ফিচার যুক্ত করতে যাচ্ছে গুগল। ফিচারগুলো হলো, সার্কেল টু সার্চ এবং মাল্টি সার্চ এক্সপেরিয়েন্স। এই দুই ফিচার চালু হলে গুগল সার্চের স্টাইলে আমূল পরিবর্তন আসবে। তখন কোনো কিছুর অনুসন্ধান করতে আপনাকে আর অ্যাপ পরিবর্তন করতে হবে না অর্থাৎ একটি অ্যাপ থেকে অন্য অ্যাপে সুইচ করতে হবে না।

গুগল সার্কেল টু সার্চ ফিচারটি সাধারণত গুগল লেন্সের মতো করেই কাজ করে। সার্কেল টু সার্চ ছবির মধ্যে একটি নির্দিষ্ট বিষয় নিয়েও পরিকল্পিতভাবে সার্চ করা যায়। এই সার্কেল টু সার্চ ব্যবহার করতে হলে যে ছবিটি সার্চ করতে চান সেটির সাবজেক্টের উপর একটি বৃত্ত তৈরি করতে হবে। পরে, গুগল আপনাকে একই বিষয়ে ফলাফলগুলো দেখাতে শুরু করবে। বৃত্ত তৈরির পাশাপাশি এখানে ট্যাপ করেও যেকোনো কিছু সার্চ করা যাবে।

এই পুরো সার্চ প্রক্রিয়াটি কোনোরকম অ্যাপ সুইচ না করেই করা যাবে। যেমন, আপনার গ্যালারিতে যদি কোনো ছবি থাকে, তাহলে সেটি নিয়ে সার্চ করার জন্য আপনাকে গুগল অ্যাপে যেতে হবে না। ছবির পাশাপাশি ভিডিওতেও কাজ করবে এই ফিচারটি। গুগলের সার্কেল টু সার্চ ফিচারটি গত ৩১ জানুয়ারি ২০২৪ থেকে পিক্সেল ফোন এবং কিছু প্রিমিয়াম অ্যান্ড্রয়েড ফোনে পাওয়া যাবে। অ্যান্ড্রয়েড ফোনের হোম বাটনে কিছুক্ষণ চাপ দিয়ে রাখলেই সার্চ টু সার্কেল ফিচারটি সক্রিয়ভাবে চালু হয়ে যাবে। 

ব্যবহারকারীদের সার্চ অভিজ্ঞতাকে আগের চেয়ে দ্রুত ও উন্নত করতে মাল্টি সার্চ ফিচার একইসাথে চালু করেছে গুগল। এই ফিচারটি টেক্সট, ছবি এবং স্ক্রিনশট সাপোর্টেড। এর মাধ্যমে এআই জেনারেটেড ফলাফল পাওয়া যাবে। চলতি সপ্তাহের পরেই এই ফিচারটি চালু করা হবে। এটি গুগল লেন্স বা গুগল অ্যাপের মাধ্যমে সক্রিয় করে নেয় যাবে। একইসাথে এটি সার্চ জেনারেটিভ এক্সপেরিয়েন্স (এসজিই) সাপোর্টেড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App