×

তথ্যপ্রযুক্তি

সিগারেটের ফিল্টার থেকে পাওয়া যাবে পরিবেশবান্ধব জ্বালানি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২৪, ০৯:১৮ পিএম

সিগারেটের ফিল্টার থেকে পাওয়া যাবে পরিবেশবান্ধব জ্বালানি

ছবি: ইন্টারনেট

সিগারেট কেবল স্বাস্থ্যই নয়, পরিবেশ-প্রকৃতির জন্যও খুবই মারাত্মক। ধুমপান শেষে যে অবশিষ্ট অংশ (ফিল্টার) ফেলে দেয়া হয়, তা থেকে ঘটছে ভয়াবহ দূষণ। এ কারণে পরিবেশবাদীরা বহুদিন ধরে সিগারেট নিষিদ্ধের জন্য প্রচারণা চালিয়ে আসছেন।

তবে এ সমস্যার সমাধানে নতুন একটি উপায় নিয়ে এসেছেন লিথুনিয়িার একদল গবেষক। সিগারেটের ফিল্টার থেকে পরিবেশবান্ধব জ্বালানি তৈরি করতে সক্ষম হয়েছেন তারা। চলতি বছরের নভেম্বরে গবেষণাটি চালানো হয় যা জার্নাল অব অ্যানালিটিকাল ও অ্যাপ্লায়েড পাইরোলাইসিস জার্নালে প্রকাশিত হয়েছে।

বিজ্ঞানীরা প্রতিনিয়ত বিষাক্ত ও অনবায়নযোগ্য উৎস থেকে মানুষের নির্ভরতা কমিয়ে টেকসই, নবায়নযোগ্য ও পরিবেশবান্ধব জ্বালানি উদ্ভাবনে কাজ করে যাচ্ছেন।

বায়োডিজেল বা জৈব-জ্বালানি পরিবেশবান্ধব হওয়ায় এ জ্বালানি মূলত ভোজ্য ও অভোজ্য তেল এবং প্রাণিজ চর্বি থেকে তৈরি করা হয়ে থাকে। তবে জৈব-জ্বালানি উৎপাদন অনেক ব্যয়বহুল বলে এটি জনসাধারণের নাগালের বাইরে।

আর এই সমস্যার সমাধান মিলেছে সিগারেট ফিল্টারে। এর মাধ্যমে তৈরি জ্বালানি ব্যবহারে পরিবেশকে পরিষ্কার রাখা যাবে মনে করছেন বিজ্ঞানীরা।

ডব্লিউআইওএন-এর প্রতিবেদনের মতে, লিথুয়ানিয়ার কাউনুস ইউনিভার্সিটি অব টেকনোলজির একদল গবেষক সিগারেটের ফিল্টারকে কাজে লাগিয়ে ট্রায়াসিটিন উৎপাদন করার একটি উপায় তৈরি করেছেন। এই ট্রায়াসিটিন জৈব-জ্বালানি হিসেবে ব্যবহার করা যাবে।

এর আগে এক গবেষণায় দেখা গেছে, ট্রায়াসিটিন জৈব যৌগের সাহায্যে জৈব-জ্বালানি তৈরি সম্ভব। তবে এটি তৈরিতে দরকার হয় প্রচুর রাসায়নিক পদার্থ। যা থেকে বিষাক্ত আর্বজনা তৈরী হয়।

এ গবেষণার প্রধান গবেষক ‍স্যামি ইউসেফ বলেছেন, ‘আমাদের গবেষণা দল পুনর্ব্যবহার ও বর্জ্য ব্যবস্থাপনার বিষয়ে কাজ করছে। তাই আমরা সর্বদা বর্জ্যের সন্ধান করি, যা যেকোনো স্থানে বিপুল পরিমাণে পাওয়া যায়।’ ‘সিগারেট তিনটি উপাদান দিয়ে তৈরি- তামাক, কাগজ ও একটি ফিল্টার যা সেলুলোজ অ্যাসিটেট ফাইবার। এই সিগারেট এখন শক্তি বা জ্বালানির একটা ভালো উৎস। এছাড়া সিগারেটের ফিল্টারগুলো সংগ্রহ করা সহজ কারণ এই বর্জ্য সংগ্রহের জন্য অনেকগুলো ব্যবস্থা ও অনেক সংস্থাও রয়েছে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App