×

তথ্যপ্রযুক্তি

২০২৩ সালে ছিল এআইয়ের জয়জয়কার

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২৪, ১০:২১ পিএম

২০২৩ সালে ছিল এআইয়ের জয়জয়কার

প্রযুক্তিবিশ্বের পুরো হিসাব-নিকাশ পাল্টে দিয়েছে এআই প্রযুক্তি। ২০২৩ সালে পুরো বছরই সবাই বুঁদ হয়ে ছিল এআইয়ে। পাশাপাশি প্রযুক্তিবিশ্বের অন্যান্য ক্ষেত্রেও ঘটেছে যোগ-বিয়োগের খেলা।  


স্মার্টফোনে নতুনত্বের অভাব

অবশেষে আইফোন ও এয়ারপডসে ব্যবহার শুরু হয়েছে ইউএসবি টাইপ সি চার্জিং পোর্ট।

মোবাইল গেমিং সর্বশেষ দুটি কনসোল গেম আইফোনে খেলার জন্য পোর্ট করা হয়েছে, অ্যানড্রয়েড ফ্ল্যাগশিপগুলোও পেয়েছে রেট্রেসিং প্রযুক্তি। আগামী দিনে ফোনের তথ্য ক্লাউডে না পাঠিয়েই নানা এআই ফিচার যাতে ব্যবহার করা যায়, সেভাবেই নতুন প্রসেসরসহ ফোন বাজারে এনেছে নির্মাতারা। তবে স্মার্টফোন ডিজাইন, ফটোগ্রাফি হার্ডওয়্যার বা অন্যান্য দিকে তেমন উদ্ভাবন এ বছর দেখা যায়নি।

ওয়ানপ্লাসের ফোল্ডেবলের চমৎকার সফটওয়্যার  সবার নজর কেড়েছে। গুগলের ফোল্ডেবলে তেমন আকর্ষণীয় কিছু না থাকলেও পিক্সেল ফোল্ডের মাধ্যমে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের একেবারে গোড়ায় যুক্ত হয়েছে বেশ কিছু ফোল্ডেবল ডিভাইসের জন্য প্রয়োজনীয় ফিচার। 


পুরো বছর ছিল এআই প্রযুক্তির

নানা জেনারেটিভ এআইয়ের ব্যাপক প্রসার হয়েছে এ বছর। ওপেনএআইয়ের তৈরি জিপিটি৪ভিত্তিক চ্যাটজিপিটি, মাইক্রোসফটের গিটহাব ও উইন্ডোজ কোপাইলট সারা বছরই ছিল প্রযুক্তির হেডলাইনে।

গুগল তৈরি করেছে নতুন এআই জেমিনি, যার কিছু ফিচার গুগল বার্ডে ব্যবহার করা যাচ্ছে। ডাল-ই, মিডজার্নির মতো এআইগুলো লিখিত বিবরণ থেকে নিখুঁত ছবি তৈরি করতে সক্ষম। অ্যাডবি ফটোশপে এর মধ্যেই এআই অটোফিল ও লুক জেনারেট ফিচার যুক্ত করেছে। এআই সেবাগুলো ইন্টারনেটে থাকা কপিরাইট করা তথ্যও বাণিজ্যিক কাজে ব্যবহার করছে অনুমতি ছাড়াই, এমন অভিযোগ বারবার উঠেছে। হলিউডের চিত্রনাট্য লেখকরা আন্দোলনও করেছেন যাতে স্টুডিওগুলো তাঁদের লেখা ব্যবহার করে এআইয়ের মাধ্যমে স্ক্রিপ্ট তৈরি করতে না পারে।

ইউরোপীয় ইউনিয়ন এআই রেগুলেশনের জন্য আইনের খসড়া করেছে।

 

চীনের কম্পিউটার বিপ্লব

রাজনৈতিক কারণে চীনের ওপর রয়েছে নিষেধাজ্ঞা। ফলে তারা চেষ্টা করছে সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে প্রসেসর, গ্রাফিকস কার্ড ও এআই অ্যাকসেলারেটর তৈরি করার। তাদের তৈরি লুংসুন সিপিইউগুলো এর মধ্যেই কাজের জন্য তৈরি। মুর থ্রেডসের তৈরি জিপিইউয়ে এখনই খেলা যাচ্ছে বেশ কিছু আধুনিক গেম। হুয়াওয়ে তৈরি করেছে ওয়াই-ফাই, ব্লু-টুথ। এসডি কার্ডের বদলে ব্যবহারযোগ্য প্রযুক্তিও এর মধ্যেই তৈরি করেছে। ফোন ও স্মার্ট ডিভাইসে ব্যবহারের জন্য ওপেনসোর্স প্রসেসর নিয়েও কাজ চলছে জোরেশোরে, আগামী দিনে পশ্চিমা প্রযুক্তি পেটেন্টের ওপর যাতে চীনের নির্ভর করতে না হয়। 

মিক্সড রিয়ালিটির প্রসার

অগমেন্টেড রিয়ালিটি নিয়ে কাজ শুরু করেছে অ্যাপল, তাদের প্রথম মিক্সড রিয়ালিটি হেডসেট আসছে আগামী বছরের প্রথম ভাগে। মেটা কোয়েস্ট ৩ অবশ্য অ্যাপল হেডসেটের চেয়ে প্রায় পাঁচ গুণ কম দামে তার বেশ কিছু ফিচার নিয়ে এর মধ্যেই বাজারে চলে এসেছে।  ভিআর গেমিং থেকে ভার্চুয়াল বড় পর্দায় কাজ করার জন্য এটি ব্যবহার হচ্ছে। মেটার সঙ্গে মিলিতভাবে রে-ব্যান তৈরি করেছে স্মার্ট গ্লাস। ছবি ও ভিডিও ধারণের পাশাপাশি সামনে থাকা জিনিসের বিস্তারিত তথ্য ও নোটিফিকেশন দেখাও যাবে এই ডিভাইসে। 


কম্পিউটারের দাম কমেছে

ক্রিপ্টোকারেন্সির দরপতন এবং কভিড লকডাউন কাটিয়ে সব প্রযুক্তিপণ্যের কারখানা পুরোদমে চালু হওয়ায় এ বছর ডেস্কটপ ও ল্যাপটপের বাজারমূল্য ফিরেছে আগের স্থানে। বিশেষ করে মাঝারি মানের এসএসডি, র‌্যাম ও প্রসেসরের দাম প্রায় অর্ধেকে নেমে এসেছে। গ্রাফিকস কার্ডের ওপর ক্রিপ্টোমাইনিংয়ের প্রভাব চলে যাওয়ায় মাঝারি থেকে উচ্চ মাঝারি মানের জিপিইউয়ের দাম কমে স্বাভাবিক হয়েছে। তবে সর্বশেষ প্রযুক্তির উচ্চশক্তির প্রসেসর ও গ্রাফিকস কার্ডের দাম আবারও বাড়তে শুরু করেছে। মূলত ৪ ও ৩ ন্যানোমিটার প্রযুক্তিতে সিপিইউ ও জিপিইউ তৈরি করতে পারবে এমন কারখানার অভাব এবং এআই গবেষণার জন্য শক্তিশালী জিপিইউয়ের চাহিদার ফলেই শক্তিশালী ডেস্কটপ, ল্যাপটপ ও সার্ভারের বাজার বেশ অস্থির। 


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App