×

তথ্যপ্রযুক্তি

হ্যাকার গ্রুপের টার্গেটে ভারত-ইসরায়েল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ আগস্ট ২০২৩, ০৮:৩৭ পিএম

হ্যাকার গ্রুপের টার্গেটে ভারত-ইসরায়েল

এক বছরেরও বেশি সময় ধরে ভারত ও ইসরায়েলকে টার্গেট করার অভিযোগ উঠেছে ‘মিস্টিরিয়াস টিম বাংলাদেশ’ নামে একটি হ্যাকার গ্রুপের বিরুদ্ধে। এ ছাড়াও অস্ট্রেলিয়া, সেনেগাল, নেদারল্যান্ডস, সুইডেন ও ইথিওপিয়ার কিছু প্রতিষ্ঠানকেও লক্ষ্যবস্তু করেছে এই হ্যাকার গ্রুপটি।

বৃহস্পতিবার (৩ আগস্ট) ‘মিস্টিরিয়াস টিম বাংলাদেশ’ হ্যাকার গ্রুপটিকে নিয়ে নিজেদের ওয়েবসাইটে একটি প্রতিবেদন প্রকাশ করেছে গ্রুপ-আইবি। এতে দাবি করা হয়েছে, হ্যাকার গ্রুপটি ভারত ও ইসরায়েলের সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানসহ অর্থনৈতিক খাতগুলোকে টার্গেট করে কার্যক্রম পরিচালনা করছে। প্রাথমিকভাবে মনে হচ্ছে, তাদের কার্যক্রমগুলো ধর্মীয় ও রাজনৈতিকভাবে প্রভাবিত।

গত বছরের জুন থেকে বিশ্বজুড়ে ৭৫০টি ডিডোস আক্রমণসহ ৭৮টি ওয়েবসাইট বিকৃত করার অভিযোগ উঠেছে ‘মিস্টিরিয়াস টিম বাংলাদেশ’ নামে একটি হ্যাকার গ্রুপের বিরুদ্ধে। ‘গ্রুপ-আইবি’ নামে সিঙ্গাপুরভিত্তিক একটি সাইবার সিকিউরিটি ফার্ম ওই হ্যাকার গ্রুপটিকে ‘হ্যাকটিভিস্ট’ হিসেবে আখ্যায়িত করেছে। কোনো লাভের আশা ছাড়া মূলত রাজনৈতিক কারণে কম্পিউটার সিস্টেমে যারা আক্রমণ করেন তাদেরই ‘হ্যাকটিভিস্ট’ বলা হয়।

ফেসবুক ছাড়াও টেলিগ্রাম ও টুইটারের মতো সামাজিক যোগাযোগমাধ্যমেও হ্যাকার গ্রুপটির উপস্থিতি দেখা গেছে। ইসরায়েলবিরোধী কার্যক্রম চালানোর কারণ হিসেবে ওই গ্রুপটি ফিলিস্তিনের প্রতি তাদের সমর্থনের কথা জানিয়েছে। লিংকডইনে তারা দাবি করেছে, ইসরায়েলের সরকার ফিলিস্তিনের সাধারণ মানুষকে হত্যা এবং নির্যাতন করছে। এসব বন্ধ না হওয়ার আগ পর্যন্ত তারা ইসরায়েলের বিরুদ্ধে কার্যক্রম চালিয়ে যাওয়ার শপথ করেছে।

এই হ্যাকার গ্রুপটির নামের সঙ্গে বাংলাদেশ থাকায় স্বাভাবিকভাবেই এটিকে বাংলাদেশি গ্রুপ হিসেবে সন্দেহ করা হচ্ছে। এই গ্রুপের একটি ফেসবুক পেজও রয়েছে; যার ইন্ট্রোতে লেখা আছে, ‘আমাদের বাংলাদেশের সাইবার স্পেসকে রক্ষা করার জন্য আমরা কাজ করছি।’

গত বছরের ডিসেম্বরে ওই গ্রুপটি ভারতের কেন্দ্রীয় উচ্চশিক্ষা বোর্ডের ওয়েবসাইটে হামলা চালায়। এ ছাড়া ২০২২ সালের জুনে ভারতের কয়েকটি প্রতিষ্ঠানে হামলার মধ্য দিয়েই মূলত তাদের কার্যক্রমের যাত্রা শুরু হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App