×

তথ্যপ্রযুক্তি

দিনের বেলায় অল্প ঘুম মস্তিষ্কের জন্য ভালো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুন ২০২৩, ১০:২২ এএম

দিনের বেলায় অল্প ঘুম মস্তিষ্কের জন্য ভালো

প্রতীকী ছবি

নিয়মিত দিনের বেলায় অল্প সময়ের জন্য ঘুম মস্তিষ্কের জন্য ভালো বলে জানিয়েছেন, ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষকেরা। এই ঘুম মস্তিষ্ককে বেশি সময়ের জন্য বড় রাখতে সাহায্য করে। তবে তার জন্য ঘুমাতে হবে দিনে আধঘণ্টারও কম সময়।

গবেষকেরা বলেছেন, অনেক পেশায় দিনের বেলায় ঘুমানোটা কঠিন। বিদ্যমান কাজের সংস্কৃতি প্রায়ই দিনের বেলায় কিছুটা ঘুমের বিষয়টিকে উপেক্ষা করে।

গবেষক ভিক্টোরিয়া গারফিল্ড বলেন, তাদের পরামর্শ হলো, সবাই এই ঘুম থেকে সম্ভাব্য কিছু সুবিধা পেতে পারেন। তিনি গবেষণার এই ফলাফলকে চমৎকার, অসাধারণ হিসেবে বর্ণনা করেন।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মস্তিষ্ক স্বাভাবিকভাবেই সংকুচিত হয়। তবে আলঝেইমারের মতো রোগপ্রতিরোধে ঘুম সাহায্য করতে পারে কি না, তা নিশ্চিত হতে এখনো আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

ডিমেনশিয়া থেকে রক্ষার জন্য মস্তিষ্কের সামগ্রিক স্বাস্থ্যের বিষয়টি গুরুত্বপূর্ণ। ডিমেনশিয়ার সঙ্গে ঘুমের ব্যাঘাতের যোগসূত্র আছে।

গবেষকদের মতে, ঘুমের সমস্যা ধীরে ধীরে মস্তিষ্কের ক্ষতি করে। বিষয়টি মস্তিষ্কে প্রদাহ সৃষ্টি করে। মস্তিষ্কের কোষগুলোর মধ্যে সংযোগকে প্রভাবিত করে।

গবেষক ভ্যালেন্টিনা পাজ বলেন, দিনের বেলায় নিয়মিত অল্প সময়ের ঘুম মানুষের ঘুমের ঘাটতি পূরণ করে মস্তিষ্কের স্নায়ুক্ষয় থেকে রক্ষা করতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App