×

খেলা

ঝড়ো গতিতে স্বর্ণ জিতল জাহানারা সালমারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২১, ০৪:৩২ পিএম

ঝড়ো গতিতে স্বর্ণ জিতল জাহানারা সালমারা

স্বর্ণপদতক জয় করেছে সালমা খাতুনের নেতৃত্বাধীন নীল দল।

নবম বাংলাদেশ গেমসের নারী ক্রিকেট ইভেন্টের স্বর্ণপদক জয় করেছে সালমা খাতুনের নেতৃত্বাধীন নীল দল। শুক্রবার (১২ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সবুজ দলের বিপক্ষে স্বর্ণপদক নির্ধারণী ম্যাচে মুখোমুখি হয় দুই দল। আর এই ফাইনাল ম্যাচটিতে সবুজ দলকে রীতিমতো বিধ্বস্ত করে ঝড়ো গতির জয় তুলে নিয়েছে সালমারা। আর এর মাধ্যমে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে তারা।

ম্যাচটিতে প্রথমে ব্যাট করে সবুজ দল ৩৬ ওভার খেলে মাত্র ৭২ রানেই আউট হয়ে যায়। আর এই রান ১৮ ওভার ২ বল খেলে মাত্র ২ উইকেট হারিয়ে টপকে যায় নীল দল। তখনো তাদের হাতে ছিল ৮ উইকেট ও ১৯০টি বল।

টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন নীল দলের অধিনায়ক সালমা খাতুন। অধিনায়কের সিদ্ধান্ত সঠিক প্রমাণ করতে সময় নেননি তারকা পেসার জাহানারা। ইনিংসের সপ্তম ওভারে জোড়া আঘাত হানেন তিনি। ফিরিয়ে দেন প্রতিপক্ষ অধিনায়ক শারমিন সুলতানকে ৮ ও সুমাইয়া আক্তারকে ০ রানে।

প্রথম ১০ ওভারে ২ উইকেট হারিয়ে মাত্র ২৬ রান করতে সক্ষম হয় সবুজ দল। ইনিংসের ১১তম ওভারে প্রথমবারের মতো আক্রমণে এসেই উইকেট নেন সালমা। তিনি সানজিদা আক্তারকে ১২ রানে ফিরিয়ে দেন।

চতুর্থ উইকেটে খানিক প্রতিরোধের আভাস দেন নুজহাত টুম্পা ও রোমানা আহমেদ। তবে দুজন মিলে ১৫ রানের বেশি যোগ করতে পারেননি। রোমানা ১৪ ও উইকেটরক্ষক নুজহাত আউট হন ৮ রান করে। তাদেরকে আউট করেন মুমতা হেনা। সবুজ দলের হয়ে সর্বোচ্চ ১৮ রান করেন রিতু মণি। শেষপর্যন্ত তাদের ইনিংস থামে ৩৬ ওভারে ৭২ রানে অলআউট হওয়ার মাধ্যমে।

নীল দলের হয়ে ৮ ওভারে ১৫ রান খরচায় ৩ উইকেট নিয়েছেন জাহানারা। ৭ ওভারে ১৫ রানে মুমতা হেনাও নিয়েছেন ৩ উইকেট। এছাড়া অধিনায়ক সালমা ২ ও রাবেয়া খান পেয়েছেন ১টি উইকেট।

সবুজ দল দ্রুত আউট হয়ে যাওয়ায় মধ্যাহ্ন বিরতির আগেই ১০ ওভার ব্যাট করে নীল দল। এ সময়ের মধ্যে ১ উইকেট হারিয়ে ৩৮ রান করে ফেলে নীল দল। মুরশিদা খাতুন আউট হন ৯ রান করে, উদ্বোধনী জুটি ভাঙে ২৪ রানে।

দ্বিতীয় উইকেট জুটিতে ৩০ রান যোগ করেন শামীমা সুলতানা ও ফারজানা হক পিঙ্কি। ইনিংসের ১৫তম ওভারে এ জুটিটি ভাঙেন রোমানা। সাজঘরে ফিরে যান ৫৫ বলে ৫ চারের মারে ৩১ রান করা শামীমা।

এরপর আর উইকেট পড়তে দেননি ফারজানা ও ইসমা তানজিম। দুজনের অবিচ্ছিন্ন ১৮ রানের জুটিতে সহজেই ম্যাচ জিতে নেয় নীল দল। ফারজানা ৩২ বলে ২৮ ও তানজিম ১ রানে অপরাজিত ছিলেন।

গ্রুপ পর্ব থেকেই সালমা খাতুনের নীল দল ছিল ভয়ংকর। তাদের কাছে সবুজ ও লাল দল কেউই পাত্তা পায়নি। ফাইনালেও এটি অব্যহত রাখে তারা

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App