×

খেলা

পিএসজির হয়ে এমবাপ্পের সেঞ্চুরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২০, ০৫:৪৬ পিএম

পিএসজির হয়ে এমবাপ্পের সেঞ্চুরি

শনিবার রাতে লিগ ওয়ানে মন্তেপেলিয়ারের বিপক্ষে গোল করে সেঞ্চুরি পূর্ণ করার পর এমবাপ্পের উল্লাস

একজন ফুটবলার সব সময় স্বপ্ন দেখেন তিনি প্রতিপক্ষ খেলোয়াড়দের রক্ষণভাগ চূর্ণ বিচূর্ণ করে দিয়ে গোলের পর গোল করে যাবেন। তবে সবাই এক্ষেত্রে সফল হয় না। মাত্র হাতে গোনা যায় এমন কয়েকজন ক্যারিয়ারে ভুরি ভুরি গোল করেন। ম্যাচ খেলতে নামলেই গোল করেন। তাদের মধ্যে অন্যতম হলেন ফ্রান্স জাতীয় দলের খেলোয়াড় কাইলান এমবাপ্পে। ফ্রান্সের সবচেয়ে সেরা ক্লাব পিএসজির হয়ে খেলা এমবাপ্পে খেলতে নামলেই গোলের দেখা পান। এবার তিনি তার বর্তমান ক্লাব পিএসজির হয়ে গোলের সেঞ্চুরি করে ফেলেছেন। শনিবার রাতে লিগ ওয়ানে মন্তেপেলিয়ারের বিপক্ষে একটি গোল করেন তিনি। আর এর মাধ্যমেই এই মাইলস্টোনে পৌঁছে যান তিনি। এই ম্যাচটিতে বদলি খেলোয়াড় হিসেবে খেলতে নামেন ফ্রান্সের এই বিশ^কাপজয়ী সদস্য। আর তিনি এই গোলটির দেখা পান ম্যাচের ৯১ মিনিটের সময়। লেভিন কুরজাওয়ার করা ক্রস থেকে বল লুফে নিয়ে খুব সহজেই বল জালে জড়িয়ে দেন তিনি। তার অতিরিক্ত সময়ে করা এই গোলটির মাধ্যমে ৩-১ গোলের বড় ব্যবধানের জয় তুলে নিতে সমর্থ হয় পিএসজি। এই জয়ের মাধ্যমে পিএসজি তাদের শীর্ষস্থানটি আরো দৃঢ় করে।

এমবাপ্পে পিএসজির হয়ে তার শততম গোলের দেখা পান ১৩৭তম ম্যাচে এসে। তিনি ২০১৭ সালে পিএসজিতে যোগ দেন। এরপর থেকে দলটির সবচেয়ে নির্ভরযোগ্য ও সেরা খেলোয়াড়ে পরিণত হয়েছেন তিনি। ১৩৭ ম্যাচ থেকে ১০০টি গোল করা মানে চাট্টিখানি কথা নয়! ব্যাপারটি খুব সহজও নয়। এই অসম্ভবকে সম্ভব করেছেন এমবাপ্পে।

কাইলান এমবাপ্পে এই ১০০ নম্বর গোলটি করে পিএসজির ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ গোলদাতা হিসেবে নাম লিখিয়েছেন। অবশ্য তিনি এই জায়গাটিতে রয়েছেন পিএসজির কিংবদন্তি খেলোয়াড় ডমিনিক রোচেতুর সঙ্গে যৌথভাবে। ১৯৮০-এর দশকে খেলা ডমিনিক পিএসজির হয়ে সমান ১০০টি গোলই করেছিলেন। এখন এমবাপ্পে আর ১টি গোল করতে পারলে একাই তৃতীয় সর্বোচ্চ গোলের জায়গাটি দখল করতে পারবেন।

বর্তমানে পিএসজির হয়ে সবচেয়ে বেশি গোল করে ক্লাবটির হয়ে সর্বোচ্চ গোল করার শীর্ষে রয়েছেন উরুগুইয়ের সুপারস্টার এডিসন কাভানি। তিনি ফ্রান্সের চ্যাম্পিয়নদের হয়ে সমান ২০০টি গোল করেছেন। তবে তিনি এই মৌসুম শুরুর আগে পিএসজি ছেড়ে দিয়েছেন। ফ্রান্স ছেড়ে তিনি ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়ে ইংল্যান্ডে পাড়ি জমিয়েছেন। ফলে পিএসজির হয়ে তার গোলের সংখ্যা আর বৃদ্ধি পাবে না। এই তালিকার দ্বিতীয় স্থানে আছেন সুইডেনের জøাতান ইব্রাহোমিভিচ। তিনি পিএসজির হয়ে ১৫৬টি গোল করেছেন। ইব্রাহোমিভিচও অনেক আগেই পিএসজি ছেড়ে দিয়েছেন। ফলে এখন এমবাপ্পের সামনে রয়েছে এই ২ জনকে টপকে আর অল্প সময়ের ব্যবধানে সর্বোচ্চ গোলদাতা হওয়ার সুযোগ। তবে শোনা যাচ্ছে যে, আগামী মৌসুমে পিএসজি ছেড়ে অন্য কোনো ক্লাবে যোগ দেবেন তিনি। ফলে এমবাপ্পে হয়তো পিএসজির তৃতীয় সর্বোচ্চ গোলদাতা হয়েই থাকবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App