×

খেলা

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর অবসরে যারা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৫ জুলাই ২০২৪, ০৮:৫৯ পিএম

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর অবসরে যারা

ছবি : সংগৃহীত

দীর্ঘ ১৭ বছরের আক্ষেপ ঘুচিয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছে ভারত। ২০১১ সালে ঘরের মাঠে ওয়ানডে শিরোপা জয়ের পর এবারই প্রথম বিশ্বচ্যাম্পিয়ন হলো টিম ইন্ডিয়া। ফাইনালের মঞ্চে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে শিরোপা উল্লাস করে ম্যান ইন ব্লুরা। ওয়েস্ট ইন্ডিজ এবং ইংল্যান্ডের পর তৃতীয় দল হিসেবে এই কীর্তি অর্জন করেছে রোহিত শর্মার দল।

এদিকে বৈশ্বিক এই মহারণের পরপরই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন বেশ কয়েকজন আইকনিক ক্রিকেটার। বিশ্বকাপের পরপরই অবসরের ঘোষণা দেন তারা। একনজরে দেখে নেওয়া যাক, সেসব কিংবদন্তিদের তালিকা।

বিরাট কোহলি : ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জয়ের পর পুরস্কার বিতরণী মঞ্চে হঠাৎ-ই অবসরের ঘোষণা দেন কিংবদন্তি ব্যাটার বিরাট কোহলি। ফাইনালের মঞ্চে ৭৬ রানের অন্যতম ইনিংস খেলে শিরোপা জয়ের স্বপ্ন-ও বুনেন কিং কোহলি। এজন্য ফাইনাল সেরা হন তিনি। এই ফরম্যাটের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক (৪ হাজার ১৮৮ রান) হিসেবেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় বলেন তিনি।

রোহিত শর্মা : টি-টোয়েন্টি বিশ্বকাপের পর টিম ইন্ডিয়ার আরেক দৃঢ়চেতা রোহিত শর্মাও বিদায় বলেছেন। বিস্ফোরক ব্যাটিংয়ের জন্য বিখ্যাত রোহিত বিশ্বমঞ্চে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ জয়ী ইনিংস খেলেন। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটকে বিদায় বলার আগে কুড়ি ওভারের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে নিজের অবস্থান পাকাপোক্ত করেন ভারতীয় এই অধিনায়ক। এই ফরম্যাটে ৪ হাজার ২৩১ রান নিয়ে সবার ওপরেই আছেন মারকুটে এই ব্যাটার। আর বিশ্বমঞ্চকে বিদায়ের আগে বিশ্বজয়ী অধিনায়ক হিসেবেও নিজেকে দাঁড় করালেন তিনি।

ডেভিড ওয়ার্নার : আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের পর অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার-ও এই ফরম্যাটকে বিদায় জানিয়েছেন। বিদায়ের আগে নিজের ব্যাটে ৩ হাজার ২৭৭ রানের ফুলঝুরি ফুটিয়েছেন তিনি। এ ছাড়া ১৯ হাজার রানের উজ্জ্বল এক আন্তর্জাতিক ক্যারিয়ারও সাজিয়েছেন তিনি।

রবীন্দ্র জাদেজা : ভারতীয় এই অলরাউন্ডার বহুমুখী প্রতিভার অধিকারী। বিশ্বকাপ জয়ের পর তিনিও কুড়ি ওভারের ফরম্যাটকে আলবিদা বলেছেন। ৭৪টি টি-টোয়েন্টি ম্যাচের ক্যারিয়ারে ব্যাট হাতে ৫১৫ রানের পাশাপাশি ৫৪ উইকেট শিকার করে ম্যান ইন ব্লুদের টি-টোয়েন্টি ইতিহাসে একটি অমার্জনীয় চিহ্ন রেখে গেলেন জাদেজা।

ট্রেন্ট বোল্ট : বিশ্বকাপের পরপরই ক্যারিয়ারের ইতি টেনেছেন নিউজিল্যান্ডের পেস সেনসেশন ট্রেন্ট বোল্ট। আগুনে বোলিংয়ের জন্য বেশ পরিচিত ছিলেন তিনি। ৬১ ম্যাচে ২১ দশমিক ৪৩ গড়ে ৮৩ উইকেট নিজের ঝুলিতে পুরে এই ফরম্যাটকে বিদায় জানান তিনি।

এ ছাড়া সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর নামিবিয়ার ডেভিড উইজ, উগান্ডার ব্রায়ান মাসাবা এবং নেদারল্যান্ডসের সাইব্র্যান্ড এঙ্গেলব্রেখট এই ফরম্যাটকে বিদায় জানিয়েছেন।

টাইমলাইন: টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App