×

খেলা

‘আমাদের থেকেও দ্রাবিড়ের বেশি প্রাপ্য বিশ্বকাপটা’

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ১১:২৭ এএম

‘আমাদের থেকেও দ্রাবিড়ের বেশি প্রাপ্য বিশ্বকাপটা’

ছবি: সংগৃহীত

এবারের টি-টোয়ান্টি বিশ্বকাপ জয় করে রোহিত শর্মার মুখে রাহুল দ্রাবিড়ের কথা। মাঠে কোচের হাতে বিশ্বকাপের ট্রফি তুলে দিয়েছিলেন বিরাট কোহলি। আর খেলা শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে রোহিত বললেন, দলের ক্রিকেটারদের থেকে এই ট্রফি বেশি প্রাপ্য দ্রাবিড়ের।

রাহুল দ্রাবিড়ের প্রশিক্ষণে শেষ ১২ মাসে তিনটি বিশ্বকাপ ফাইনাল খেলল ভারতীয় দল। টেস্ট এবং এক দিনের ক্রিকেটের বিশ্বকাপ জিততে না পারলেও টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ভারত। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এই সাফল্য দ্রাবিড়ের জন্য বিশেষ তাৎপর্যপূর্ণ। 

খেলোয়াড়জীবনে অধিনায়ক হিসাবে দ্রাবিড়কে এই ওয়েস্ট ইন্ডিজ থেকেই খালি হাতে ফিরতে হয়েছিল ২০০৭ সালের এক দিনের বিশ্বকাপে। ভারতীয় দলের কোচ হিসাবে নিজের শেষ ম্যাচে সেই ওয়েস্ট ইন্ডিজ থেকেই বিশ্বকাপ নিয়ে দেশে ফিরবেন কোচ দ্রাবিড়।

সে সময় বিশ্বের অন্যতম সেরা ব্যাটার হয়েও বিশ্বকাপের স্বাদ পাননি দ্রাবিড়। পেলেন কোচ হিসাবে। তাও একদম অন্তিম লগ্নে। সে কথা নিশ্চিত মাথায় ছিল ভারতীয় দলের অধিনায়কের।

আরো পড়ুন: বিশ্বচ্যাম্পিয়ন হয়েই অবসরে কোহলি

ম্যাচের পর রোহিত বললেন, ‘এই বিশ্বকাপটা আমাদের সবার থেকে বেশি প্রাপ্য ছিল দ্রাবিড়ের। গত ২০-২৫ বছর ধরে ভারতীয় ক্রিকেটের জন্য কী না করেছেন! আমার মনে হয় কোচের ঝুলিতে শুধু একটা বিশ্বকাপ ছিল না। ওর জন্য আমরা সবাই ভীষণ খুশি। আমরা গোটা দল কোচকে এই ট্রফিটা দিতে চেয়েছিলাম। দেখলেন তো, ম্যাচের পর দ্রাবিড়কে কতটা গর্বিত দেখাচ্ছিল। কতটা উত্তেজিত হয়ে পড়েছিলেন তিনি।’

রোহিত বলেছেন, ‘এই সাফল্য আমাদের দলের দুর্দান্ত বোঝাপড়া এবং নির্দিষ্ট পদ্ধতি অনুসরণের ফল। এই মুহূর্তটা আমাদের সকলের কাছে গর্বের। আবার বলছি, আমি বেশি রোমাঞ্চিত কারণ দ্রাবিড়ের জন্যই আমাদের এই অর্জন। আমাদের ভারতের ক্রিকেটে এই মানুষটার অবদান প্রচুর। অনেক, অনেক কিছু দিয়েছেন।’

শনিবার (২৯ জুন) দ্রাবিড়ের হাতে কোহলি ট্রফি তুলে দেয়ার পর উচ্ছ্বাসে ফেটে পড়েন ভারতীয় দলের কোচ। এমন উচ্ছ্বাস প্রকাশ করতে কখনও দেখা যায়নি তাকে। কোচ হিসাবে তো নয়ই, খেলোয়াড়জীবনেও দ্রাবিড় কখনও এমন উচ্ছ্বাস প্রকাশ করেননি। 

বিশ্বকাপ জয়ের স্বাদ যে এই প্রথম পেলেন ভারতীয় ক্রিকেটের ‘দ্য ওয়াল’। তাও অন্তিম সময়ে। ভারতীয় দলের ক্রিকেটারেরাও প্রিয় কোচকে শূন্যে ছুড়ে দেন বিশ্বজয়ের উচ্ছ্বাসে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App