×

খেলা

বৃষ্টিতে ফাইনাল পণ্ড হলে যেভাবে হবে শিরোপা নির্ধারণ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ১১:২০ পিএম

বৃষ্টিতে ফাইনাল পণ্ড হলে যেভাবে হবে শিরোপা নির্ধারণ

ছবি: সংগৃহীত

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ যেন বৃষ্টি আতঙ্কের আরেক নাম। গ্রুপ পর্ব থেকেই আসরের সৌন্দর্য হানি করে আসছে বেরসিক বৃষ্টি। সুপার এইটের বেশ কয়েকটি ম্যাচেও বাগড়া দিয়েছে বৃষ্টি। সবশেষ সস্পর্শকাতর ভারত ও ইংল্যান্ডের দ্বিতীয় সেমিফাইনালও হতে বসেছিলো পণ্ড। এদিকে রবিবার (২৯ জুন) বার্বাডোজে বিশ্বকাপের ফাইনালেও বৃষ্টি হানা দিতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে। ম্যাচটি বাংলাদেশ সময়  রাত সাড়ে ৮টায় শুরু হবে।

এদিকে সুপার এইটের কোনো ম্যাচ আর দ্বিতীয় সেমিফাইনালে রিজার্ভ ডে  বরাদ্দ না থাকায় বৃহস্পতিবার (২৭ জুন) ভারত–ইংল্যান্ডের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচটি বৃষ্টির কারণে যদি শেষ করা না যেত, তাহলে সুপার এইটে পয়েন্ট টেবিলে ইংল্যান্ডের চেয়ে ভালো অবস্থানে থাকার কারণে ফাইনালে উঠত ভারত।

তবে ফাইনালে রাখা হয়েছে রিজার্ভ ডে। বার্বাডোজে অবশ্য রিজার্ভ ডেতেও চোখ রাঙাচ্ছে বৃষ্টি। শেষ পর্যন্ত যদি রিজার্ভ ডেও বৃষ্টিতে ভেসে যায়, ফাইনাল ম্যাচ সম্পন্ন না হয়, তাহলে শিরোপা নির্ধারণ হবে কীভাবে—সেমিফাইনালের অমন নিয়মের পর প্রশ্নটি জাগতেই পারে।

এই প্রশ্নের উত্তর খোঁজার আগে এবারের টি–টোয়েন্টি বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশনে কী লেখা আছে, সেটা একটু দেখে আসা যেতে পারে। ফাইনালের নির্ধারিত দিনে বৃষ্টি হলে ম্যাচের ওভার কাটার আগে অপেক্ষা করা হবে ১৯০ মিনিট বা ৩ ঘণ্টা ১০ মিনিট। ম্যাচে ফল আনতে গেলে কমপক্ষে দুই দলের খেলা হতে হবে ১০ ওভার করে। এই ১০ ওভার করে খেলাও যদি ফাইনালের দিন শেষ না হয়, তাহলে ম্যাচ গড়াবে রিজার্ভ ডেতে।

রিজার্ভ ডেতে গিয়ে খেলা শেষ না হলে ভারত–দক্ষিণ আফ্রিকাকে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। ম্যাচ টাই হয়ে যদি সুপার ওভারে গড়ায় এবং আবহাওয়ার কারণে সুপার ওভার না হতে পারে, তাহলেও দুই দলকে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। এখানে আর টুর্নামেন্টের আগের অংশে কোন দল এগিয়ে বা পিছিয়ে ছিল, সেটা দেখা হবে না। ভারত ও দক্ষিণ আফ্রিকার দুই দলই অবশ্য ফাইনালে উঠেছে অপরাজিত থেকে।

টাইমলাইন: টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App