×

খেলা

ইংল্যান্ডকে উড়িয়ে ফাইনালে ভারত

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০২:১৫ এএম

ইংল্যান্ডকে উড়িয়ে ফাইনালে ভারত

ছবি: ইএসপিএনক্রিকইনফো

দ্বিতীয় সেমিফাইনালে দাপুটে ব্যাটিংয়ের পর আগুন ঝরানো বোলিংয়ে ইংল্যান্ডকে উড়িয়ে দিয়েছে ভারত। এতে ইংলিশদের ৬৮ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে রোহিত শর্মা বাহিনী। সেই সুবাদে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে তারা।

বৃহস্পতিবার (২৭ জুন) গায়ানায় টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় ইংলিশ অধিনায়ক জস বাটলার। তবে এবারো সুবিধা করতে পারেননি বিরাট কোহলি। ৯ রান করে তিনি বিদায় নেওয়ার পর রিশভ পান্ট সাজঘরে ফেরেন ব্যক্তিগত ৪ রানে।

কিন্তু তৃতীয় উইকেটে হাল ধরেন অধিনায়ক রোহিত শর্মা ও সূর্যকুমার যাদব। ৮ ওভার পর বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার পর ফের বল মাঠে গড়ায়। ৩৯ বলে ৫৭ রান করে বিদায় নেন অধিনায়ক রোহিত। সূর্যকুমারও হাঁটছিলেন ফিফটির পথে।  তবে ৩৬ বলে ৪৭ রান করে বাউন্ডারি লাইনে ধরা পড়েন তিনি।

এরপর এক জোড়া ফ্ল্যাট ছক্কা নিয়ে হাজির হন হার্দিক পান্ডিয়া। টানা দুই ছক্কা হাঁকিয়ে অবশ্য তালুবন্দি হন তিনি। এর আগে তিনি ১২ বলে ২৩ রানের ইনিংসে দলকে দেখান বড় স্কোরের আশা। শিভম ডুবে গোল্ডেন ডাকের শিকার হলে হ্যাটট্রিকের সুযোগ পান ক্রিস জর্ডান। শেষ দিকে একটু খেই হারালেও ভারত অনায়াসেই পেরিয়ে যায় দেড়শ রানের গণ্ডি।

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭১ রান দাঁড়ায় ভারতের সংগ্রহ। রবীন্দ্র জাদেজা ৯ বলে ১৭ রান করে অপরাজিত থাকেন। জর্ডান ইংল্যান্ডের হয়ে শিকার করেন ৩ উইকেট।

জবাব দিতে নেমে শুরুটা ভালো করে ইংল্যান্ড। তবে দলীয় ২৬ রানে অধিনায়ক বাটলার ২৩ রান করে বিদায় নিলে বিপর্যয় শুরু হয় তাদের। পরে ফিল সল্ট, জনি বেয়ারস্টো, মঈন আলী ও স্যাম কারান- প্রত্যেকেই সিঙ্গেল ডিজিটে ফেরেন সাজঘরে। তাতে স্কোর বোর্ডে ৫০ রান না উঠতেই ইংলিশরা হারিয়ে ফেলে ৫ উইকেট।

এরপর আর ঘুরে দাঁড়াতে না পারেনি ইংল্যান্ড। টেনেটুনে ১০০ পার করে তারা। শেষ অবধি ১০৩ রানে অলআউট হয় বর্তমান চ্যাম্পিয়নরা। ফলে ৬৯ রানের বড় ব্যবধানে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় তারা।

ভারতের হয়ে অক্ষর প্যাটেল ও কুলদীপ যাদব শিকার করেন তিনটি করে উইকেট। এছাড়া জোড়া উইকেট তুলে নেন জাসপ্রিত বুমরাহ।

টাইমলাইন: টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App