×

খেলা

ইতিহাসের পাতায় কোহলি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৩ জুন ২০২৪, ০৮:২৩ পিএম

ইতিহাসের পাতায় কোহলি

আন্তর্জাতিক ক্রিকেট আরো একটি মাইলফলক স্পর্শ করেছেন বিরাট কোহলি।

আন্তর্জাতিক ক্রিকেট আরো একটি মাইলফলক স্পর্শ করেছেন বিরাট কোহলি। শনিবার (২২ জুন) টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে ২৮ বলে ৩৭ রানের ইনিংস খেলে গড়লেন নতুন কীর্তি। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে ৩০০০ রান পূর্ণ করেছেন তিনি।

বাংলাদেশের বিপক্ষে খেলতে নামার আগে কোহলির নামের পাশে ছিল ২ হাজার ৯৬৫ রান। স্যার ভিভিয়ান রিচাডর্স স্টেডিয়ামে ৩৭ করায় তার রানসংখ্যা এখন ৩ হাজার ২। এর মাধ্যমে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ক্রিকেটার হিসেবে ৩ হাজার রান করলেন তিনি।

দুই ফরম্যাটের বিশ্বকাপ মিলিয়ে ২ হাজার ৬৩৭ রান নিয়ে তার পরের অবস্থানে রয়েছেন রোহিত শর্মা, ওয়ানডে বিশ্বকাপে ১ হাজার ৫৭৫ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে ১ হাজার ৬২ রান করেছেন তিনি।

আরো পড়ুন : কঠিন হলো রোহিতদের সেমিফাইনালের পথ! সুযোগ থাকছে বাংলাদেশেরও

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে ৩২ ম্যাচে ১ হাজার ২০৭ রান করেছেন কোহলি। এই ফরম্যাটের বিশ্ব আসরে তিনিই সর্বোচ্চ রান সংগ্রাহক। ৬৩.৫২ গড়ে তার নামের পাশে রয়েছে ১৪টি অর্ধশতক। ২০১৪ এবং ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কারটিও নিজের করে নিয়েছিলেন কোহলি।

৫০ ওভারের ক্রিকেট বিশ্বকাপেও বেশ উজ্জ্বল কোহলির ব্যাট। এই ফরম্যাটে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক কোহলি। ৩৭ ম্যাচে ব্যাট হাতে করেছেন ১ হাজার ৭৯৫ রান। এখানে ভারতের সাবেক কাপ্তানের গড় প্রায় ৬০ ছুঁই ছুঁই। ওয়ানডে বিশ্বকাপে কোহলি ৫টি শতক এবং ১২টি অর্ধশতক হাঁকিয়েছেন।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচনা থেকে রঙহীন কোহলির ব্যাট। শনিবার বাংলাদেশের মুখোমুখি হওয়ার আগে চার ম্যাচে কোহলির ব্যাট থেকে এসেছে মোটে ২৯ রান। যা তার নামের পাশে বড্ড বেমানান। রেকর্ড ভাঙাগড়ার নায়ক বাংলাদেশের বিপক্ষে রানে ফিরেই নতুন ইতিহাস গড়লেন।

টাইমলাইন: টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App