×

খেলা

যুক্তরাষ্ট্রকে উড়িয়ে উইন্ডিজের জয়

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২২ জুন ২০২৪, ১২:৩১ পিএম

যুক্তরাষ্ট্রকে উড়িয়ে উইন্ডিজের জয়

ছবি: সংগৃহীত

হারলেই বাদ এই সমীকরণের সামনে দাঁড়িয়ে ব‍্যাটিং, বোলিংয়ে দারুণ খেলেছে ওয়েস্ট ইন্ডিজ। রোস্টন চেইস, আন্দ্রে রাসেলরা বোলিংয়ে লক্ষ‍্যটা রাখলেন নাগালে। খুনে ব‍্যাটিংয়ে বাকিটা সারলেন শেই হোপ। তাদের সামনে দাঁড়াতেই পারল না গ্রুপ পর্বে নজরকাড়া ক্রিকেট খেলা যুক্তরাষ্ট্র।

শনিবার (২২ জুন) সুপার এইটে দ্বিতীয় গ্রুপের ম‍্যাচে ৯ উইকেটে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। যুক্তরাষ্ট্রের ১২৮ রান ৫৫ বল থাকতেই পেরিয়ে গিয়ে রান রেটও বাড়িয়ে নিয়েছে সাবেক বিশ্ব চ‍্যাম্পিয়নরা।

বারবাডোসের কেনসিংটন ওভালে টস হেরে ব‍্যাট করতে নেমে শুরুতেই স্টিভেন টেইলরকে হারায় যুক্তরাষ্ট। শুরুর ধাক্কা সামাল দিয়ে ৪৮ রানের দ্বিতীয় উইকেট জুটিতে দলকে মোটামুটি একটা ভিতের উপর দাঁড় করান আন্দ্রেয়াস হাউস ও নিতিশ কুমার।

দায়িত্বশীল ব‍্যাটিংয়ে ১৯ বলে দুই চারে ২০ রান করা নিতিশকে এলবিডব্লিউ করে প্রতিরোধ গড়া জুটি ভাঙেন গুডাকেশ মোটি। ঝড় তোলা হাউসকে পরের ওভারে বিদায় করেন আলজারি জোসেফ।

আরো পড়ুন: ভারতের সঙ্গে বাঁচা-মরার লড়ায়ে আজ মাঠে নামবে টাইগাররা

চেইস ও রাসেলের ছোবলে এরপর আর তেমন কোনো জুটি গড়তে পারেনি যুক্তরাষ্ট্র। হাউস ও নিতিশ ছাড়া দলটির আর কোনো ব‍্যাটসম‍্যান যেতে পারেননি ২০ পর্যন্ত। অফ স্পিনে অ‍্যারন জোন্সকে বোল্ড করার পর কোরি অ‍্যান্ডারসনকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন চেইস। পরে গোল্ডেন ডাকের তেতো স্বাদ দেন হারমিত সিংকে। ১৯ রানে ৩ উইকেট নেয়া চেইস জেতেন ম‍্যাচ সেরার পুরস্কার। রাসেল ৩ উইকেট নেন ৩১ রানে।

রান তাড়ায় উড়ন্ত সূচনা করেওয়েস্ট ইন্ডিজ। ব্র‍্যান্ডন কিংয়ের চোটে ওপেনিংয়ে নেমে ঝড় তোলেন হোপ। পাওয়ার প্লেতেই কেটে যায় ম‍্যাচের ফল নিয়ে অনিশ্চয়তা। ৬ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৫৮ রান তুলে ফেলে স্বাগতিকরা।

পরের ওভারে চার্লসের (১৪ বলে ১৫) বিদায়ে ভাঙে ৬৭ রানের উদ্বোধনী জুটি। আর এটাই হয়ে থাকে যুক্তরাষ্ট্রের একমাত্র সাফল‍্য। নিকোলাস পুরানকে নিয়ে বাকিটা অনায়াসে শেষ করেন হোপ।

২৬ বলে পঞ্চাশ ছোঁয়ার পর আরও আগ্রাসী ব‍্যাটিংয়ে দলের রান রেটউন্নতিতেভূমিকা রাখেন হোপ। তার ৩৯ বলে খেলা ৮২ রানের ইনিংস গড়া আট ছক্কা ও চারটি চারে।

১২ বলে তিন ছক্কা ও এক চারে ২৭ রানে অপরাজিত থাকেন পুরান। ২ ম‍্যাচে টানা দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে দক্ষিণ আফ্রিকা।

একটি করে জয় পেয়ে পরের দুটি স্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল‍্যান্ড। যুক্তরাষ্ট্রের বিপক্ষে পাওয়া বড় জয়ে রান রেটে এগিয়ে দুই নম্বরে রভম‍্যান পাওয়েলের দল।

টানা দুই হারের পরও কাগজে কলমে টিকে আছে যুক্তরাষ্ট্রের সম্ভাবনা।

সংক্ষিপ্ত স্কোর:

যুক্তরাষ্ট্র: ১৯.৫ ওভারে ১২৮ (টেইলর ২, হাউস ২৯, নিতিশ ২০, জোন্স ১১, অ‍্যান্ডারসন ৭, মিলিন্দ ১৯, হারমিত ০, ফন শাকউইক ১৮, কেনজিগে ১, আলি ১৪*, নেত্রাভাল্কার ০; আকিল ৩-০-১৩-০, রাসেল ৩.৫-০-৩১-৩, ম‍্যাককয় ২-০-২০-০, জোসেফ ৪-০-৩১-২, মোটি ৩-০-১৪-১, চেইস ৪-০-১৯-৩)

ওয়েস্ট ইন্ডিজ: ১০.৫ ওভারে ১৩০/১ (হোপ ৮২*, চার্লস ১৫, পুরান ২৭*; নেত্রাভাল্কার ২.৫-০-৩১-০, কেনজিগে ১-০-১১-০, আলি ২-০-১৮-০, হারমিত ২-০-১৮-১, শাকউইক ২-০-২৯-০, মিলিন্দ ১-০-২২-০)

টাইমলাইন: টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App