×

খেলা

সুপার এইটে গেলে বাংলাদেশের প্রতিপক্ষ হবে কারা?

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৪ জুন ২০২৪, ১১:০৯ পিএম

সুপার এইটে গেলে বাংলাদেশের প্রতিপক্ষ হবে কারা?

ছবি: সংগৃহীত

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগে বাংলাদেশ দলের অবস্থা ছিলো চরম নড়বরে। কারণ যুক্তরাষ্ট্রে মত আনকোরা দলের সঙ্গে সিরিজ হেরে বসে টাইগাররা। শুধু কি তাই? অনেকেই মনে করেছিলো যে হোয়াইটওয়াশের মতো লজ্জাকর পরিস্থিতে পড়বে বাংলাদেশ।  শেষ পর্যন্ত সিরিজের অন্তিম ম্যাচটিতে জয় পায় সান্তরা। ফলে তিন ম্যাচ সিরিজে দুই একে সিরিজ জিতে যুক্তরাষ্ট্র। এমতাবস্থায় বাংলাদেশের বিশ্বকাপ মিশন নিয়ে ভক্ত-সমর্থকদের মনে তৈরি হয় চরম হতাসা ও শঙ্কা। স্যোশাল মিডিয়ায় টাইগারদের নিয়ে ট্রলও কম হয়নি।

কিন্তু হতাশা ও শঙ্কাকে পাশ কাটিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচেই শ্রীলংকাকে হারিয়ে দেয় বাংলাদেশ । এর পর দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারলেও লড়াই হয়েছে হাড্ডাহাড্ডি। তৃতীয় ম্যাচে নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার এইটের পথ অনেকটাই মসৃণ করেছে টাইগাররা।

এদিকে বিশ্বকাপে বাংলাদেশ যে গ্রুপে রয়েছে অর্থাৎ ‘ডি’ গ্রুপ থেকে আগেই সুপার এইট নিশ্চিত করেছে মাইটি দক্ষিণ আফ্রিকা। আর ৩ ম্যাচে ২ হারে নিশ্চিতভাবে আসর থেকে ছিটকে গেছে শ্রীলংকা। খাতা-কলমে নেদারল্যান্ডস ও নেপালের সামনে এখনো সুযোগ আছে, তবে তাদের জন্য সমীকরণটা নির্ভর করছে যদি-কিন্তুর ওপর।

অন্যদিকে বাংলাদেশ গ্রুপপর্বে তাদের শেষ ম্যাচে লড়বে নেপালের বিপক্ষে। সেই ম্যাচে জিতলে কোনো সমীকরণ ছাড়াই সুপার এইটে খেলবে বাংলাদেশ। আর হারলেও রানরেটের কারণে বেশি সুযোগ বাংলাদেশেরই থাকবে। সুপার এইটে গেলে প্রতিপক্ষ হিসেবে কাদের পাবে বাংলাদেশ, সেটিই এখন সমর্থক ও ক্রিকেটপ্রেমীদের মনে প্রশ্ন। 

অন্যদিকে এবার সুপার এইটে সুযোগ পাওয়া দলগুলো দুটি গ্রুপে ভাগ হয়ে যাবে। গ্রুপ ‘ওয়ান’ এবং গ্রুপ ‘টু’। আইসিসি টুর্নামেন্ট শুরুর আগেই জানিয়েছে, ভারত এ-১, পাকিস্তান এ-২, ইংল্যান্ড বি-১, অস্ট্রেলিয়া বি-২, নিউজিল্যান্ড সি-১, ওয়েস্ট ইন্ডিজ সি-২ এবং দক্ষিণ আফ্রিকা ডি-১ এবং শ্রীলঙ্কা ডি-২ হিসেবে সুপার এইটে খেলবে।

শর্ত ছিলো, যদি এখান থেকে কোনো দল সুপার এইটে উঠতে ব্যর্থ হয় তাহলে তাদের জায়গায় যে দল উঠবে তারা সে জায়গাগুলো দখল করে নেবে। যেহেতু শ্রীলঙ্কা বিদায় নিয়েছে সে হিসেবে ডি-২ হিসেবে সুপার এইটে যাবে বাংলাদেশ। সেটা গ্রুপ চ্যাম্পিয়ন হলেও।

পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে গ্রুপ ওয়ানে পাবে বাংলাদেশ। ভারত ও অস্ট্রেলিয়া ইতোমধ্যে সুপার এইট নিশ্চিত করেছে। আফগানিস্তান সে পথেই আছে। পাপুয়া নিউগিনির বিপক্ষে ম্যাচে জয় পেলেই নিউজিল্যান্ডকে বিদায় করে জায়গা নিশ্চিত করবে তারা।

এদিকে সুপার এইটের সময় সূচিও নির্ধারিত। সবকিছু ঠিক থাকলে এ পর্বে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। অ্যান্টিগাতে ২১ জুন ভোর সাড়ে ৬টায় হবে এ ম্যাচ। পরের দিন রাত সাড়ে ৮টায় একই ভেন্যুতে ভারতের মোকাবিলা করবে বাংলাদেশ। এরপর ২৫ জুন সাড়ে ৬টায় সেন্ট ভিনসেন্টে আফগানিস্তানের বিপক্ষে সুপার এইটের শেষ ম্যাচটি খেলবে টাইগাররা।

টাইমলাইন: টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App