×

খেলা

সবার আগে সুপার এইটে যে ৪ দল

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ১২:৫৪ পিএম

সবার আগে সুপার এইটে যে ৪ দল

ছবি: সংগৃহীত

১০ ঘন্টার ব্যবধানে বিশ্বকাপের সুপার এইটে জায়গা নিশ্চিত করেছে ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ। ভারত হারিয়েছে যুক্তরাষ্ট্রকে। আর বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজ হারিয়েছে নিউজিল্যান্ডকে।.১৩ রানের জয়ে চতুর্থ দল হিসেবে সুপার এইটে নাম লিখিয়েছে ক্যারিবিয়ানরা। এর আগে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া নিশ্চিত করেছে সুপার এইট। 

বিদায় নিশ্চিত হয়েছে নামিবিয়া এবং ওমানের। এদিকে সমীকরণের আশায় টিকে আছে পাকিস্তান, নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কা। এদের মধ্যে আজ রাতে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের ম্যাচে যেকোন ফলাফল এলেই বিদায় হবে লঙ্কানদের। 

বাংলাদেশ আবার আজই সুপার এইটে এক পা দিয়ে রাখতে পারে। নেদারল্যান্ডসের বিপক্ষে জয় পেলেই চলবে তাদের। বিশ্বকাপের ম্যাচে আবার ম্যাচ গড়াপেটার সম্ভাবনাও দেখা দিয়েছে। সবমিলিয়ে ২৬ ম্যাচ শেষে জমে উঠেছে সুপার এইটের লড়াই। 

‘এ’ গ্রুপ

সুপার এইটে শিরোপাপ্রত্যাশী ভারত। ৩ ম্যাচ খেলেছে, সব ম্যাচেই সহজ জয় পেয়েছে। 

৩ ম্যাচে ৪ পয়েন্ট পাওয়া যুক্তরাষ্ট্র নিজেদের শেষ ম্যাচে জয় পেলেই চলে যাবে সুপার এইটে। তা না হলে আটকে থাকবে তারা পাকিস্তানের জন্য। কাকতালীয়ভাবে দুই দলেরই শেষ ম্যাচ আইরিশদের বিপক্ষে। পাকিস্তান জিতলে অবশ্য আসবে রানরেটের হিসাব। 

আর আয়ারল্যান্ড যদি দুই ম্যাচেই জিতে যায়, সেক্ষেত্রে পাকিস্তানের বিদায় হবে নিশ্চিত। আর যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ডের হিসাব গড়াবে রানরেটে। গ্রুপের আরেক দল কানাডা। তাদের পরের ম্যাচ ভারতের বিপক্ষে। জয় পেলে তারাও যুক্ত হবে রানরেটের অঙ্কে।

আরো পড়ুন: সাকিবের পারফরম্যান্স নিয়ে যা বললেন শান্ত

‘বি’ গ্রুপ

৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে সুপার এইটে অস্ট্রেলিয়া। বাদ পড়েছে ওমান এবং নামিবিয়া। তাদের পক্ষে সুপার এইটে যাওয়ার আর কোনো সমীকরণ বাকি নেই। স্কটল্যান্ড আছে ৫ পয়েন্টে। ইংল্যান্ডের পয়েন্ট ১। হিসেবের অঙ্কে বেশ সহজ এই গ্রুপের অবস্থা। 

জটিল এই অবস্থা থেকেও সুপার এইটে যেতে পারে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। সেজন্য জয় পেতে হবে দুই ম্যাচেই। সেই সঙ্গে স্কটল্যান্ড যেন নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে হারাতে না পারে সেটাও দেখতে হবে। 

যদিও এই ম্যাচ নিয়ে শুরু হয়েছে বিতর্ক। জশ হ্যাজেলউড ইংল্যান্ডকে বিদায় করে দিতে স্কটিশদের কাছে হারতে হবে, সেই কথা প্রকাশ্যে বলেছেন। এও জানিয়েছেন, তিনি ইংল্যান্ডকে বিদায় করতে চান। সুতরাং এই ম্যাচ নিয়ে ফিক্সিংয়ের গন্ধ পাচ্ছেন অনেকেই। 

‘সি’ গ্রুপ

দুর্দান্ত ছন্দে আছে আফগানিস্তান। দুই ম্যাচে দুই জয়। সামনে পাপুয়া নিউগিনি এবং ওয়েস্ট ইন্ডিজ। এক ম্যাচে জয় পেলেই সুপার এইটের পথে এগিয়ে যাবে আফগানরা। পাপুয়া নিউগিনি দুই ম্যাচে হেরে অনেকটা ছিটকে পড়েছে। আর আফগানিস্তান জিতলে বাদ পড়ে যাবে নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি এবং উগান্ডা। 

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ সুপার এইটে পা দিয়েই ফেলেছে। তিন ম্যাচেই জয় পেয়েছে তারা। ৬ পয়েন্ট তাদের। শুক্রবার ভোরের ম্যাচেই তাই ‘সি’ গ্রুপের ভাগ্য নির্ধারণ। 

‘ডি’ গ্রুপ  

‘এ’ গ্রুপের মতোই জটিল অবস্থা ডি গ্রুপে। দক্ষিণ আফ্রিকা চলে গিয়েছে সুপার এইটে। বাংলাদেশ-নেদারল্যান্ড ম্যাচে কোনো ফলাফল এলেই বাদ পড়ে যাবে শ্রীলঙ্কা। লঙ্কানদের সমান ১ পয়েন্ট পেলেও নেপালের অবশ্য এই ভয় নেই। তাদের বাকি আছে ২ ম্যাচ। দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশের বিপক্ষে সেই দুই ম্যাচের দুটিতেই জিততে হবে তাদের। যা কিছুটা অসম্ভবই বলা চলে। 

বাংলাদেশ এক ম্যাচ জিতলেই অনেকটা নিশ্চিন্ত থাকবে। সেই সুযোগ অপেক্ষা করছে আজ রাতের ম্যাচে। ডাচদের বিপক্ষে হারলে শেষ ম্যাচে শ্রীলঙ্কার দিকে তাকিয়ে থাকতে হবে বাংলাদেশকে। প্রার্থনা করতে হবে, শ্রীলঙ্কা যেন নেদারল্যান্ডসকে হারায়। আর বাংলাদেশকে নেপালের বিপক্ষে জিততে হবে বড় ব্যবধানে। 

বাংলাদেশের মতোই অবস্থা নেদারল্যান্ডসের জন্য। আজ হারলে প্রার্থনা করতে হবে বাংলাদেশের বিপক্ষে নেপালের জয়ের জন্য। আর শ্রীলঙ্কাকে তাদের হারাতে হবে বড় ব্যবধানে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App