×

খেলা

বৃষ্টির বাগড়া

অবশেষে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠালো পাকিস্তান

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৯ জুন ২০২৪, ০৮:৩৮ পিএম

অবশেষে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠালো পাকিস্তান

ছবি: সংগৃহীত

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই সমর্থকদের কাছে এক অন্যরকম উন্মাদনা। তার মধ্যে আবার দীর্ঘদিন যাবত বন্ধ রয়েছে দুই দলের দ্বিপাক্ষিক সিরিজ। ফলে ভক্তদের তাকিয়ে থাকতে হয় বৈশ্বিক কোনো টুর্নামেন্টের দিকে। এবারের টি-২০ বিশ্বকাপেও এর ব্যতিক্রম হচ্ছে না। বহুল প্রতীক্ষিত এ ম্যাচটি বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টার দিকে শুরু হওয়ার কথা থাকলেও নিউইয়র্কে বৃষ্টি বাগড়া দেয়ার কারণে সময় মতো মাঠে গড়াতে পারেনি লড়াইটি ।

অবশেষে কিছুটা বিলম্বে হলেও টস হয়েছে। যেখানে টস জিতে আগে বল করার সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

এদিকে আন্তর্জাতিক টি-২০ এখন পর্যন্ত ১২বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। এর মধ্যে ৮টি জিতেছে ভারত, পাকিস্তান জিতেছে তিনবার। বাকি একটি ম্যাচ টাই হয়েছিলো, যেটি ভারত বোল-আউটে জিতেছিলো।

২০০৭ সালে প্রথমবার টি-২০ বিশ্বকাপে একে-অপরের মুখোমুখি হয় দুই দল। এরপর সবমিলিয়ে সাতবার বিশ্বকাপে মাঠে নেমে পাঁচবারই ভারত জিতেছে। পাকিস্তানের জয় একটিতে। একটি ম্যাচ টাই হওয়ার পর বোল আউটে জিতেছে ভারত। ২০১২ সালে আহমেদাবাদে ৫ উইকেটে ১৯২ রান করেছিলো ভারত, সেটিই পাকিস্তানের বিপক্ষে টি-২০তে সর্বোচ্চ সংগ্রহ তাদের। ২০২২ সালে দুবাইয়ে ৫ উইকেটে ১৮২ পাকিস্তানের বিপক্ষে ভারতের সর্বোচ্চ।

২০১৬ সালে মিরপুরে ভারতের বিপক্ষে পাকিস্তান সর্বনিম্ন ৮৩ রানে অলআউট হয়। ২০১২ সালে ৯ উইকেটে ১৩৩ রান ছিল ভারতের সর্বনিম্ন। ভারতের জার্সিতে পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত রান বিরাট কোহলির। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ১০ ম্যাচে খেলে ৮১.৩৩ গড়ে ৪৮২ রান করেছেন তিনি। দুই নম্বরে থাকা যুবরাজ ৮ ম্যাচে ১৫৫ রান করেছেন। তিন নম্বরে আছেন ৫ ম্যাচে ১৩৯ রান করা গৌতম গম্ভীর।

অন্যদিকে ভারতের বিপক্ষে পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি রান মোহাম্মদ রিজওয়ানের। ৪ ম্যাচ খেলে তিনি ৬৫.৬৬ গড়ে ১৯৭ রান করেছেন। দুইয়ে থাকা শোয়েব মালিকের ব্যাট থেকে ৯ ম্যাচে এসেছে ১৬৪ রান। ৮ ম্যাচে ১৫৬ রান করে তিন নম্বরে আছেন মোহাম্মদ হাফিজ। পাকিস্তানের বিপক্ষে ভারতের সবচেয়ে সফল বোলার ভুবনেশ্বর কুমার। ৭টি ম্যাচ খেলে ৭.২৬ গড়ে ওভার-প্রতি রান দিয়ে ১১টি উইকেট নিয়েছেন তিনি   

এছাড়া পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি উইকেট উমর গুলের। তিনি ৬ ম্যাচে ৮.২৭ ইকোনমি রেটে ১১টি উইকেট নিয়েছেন।

টাইমলাইন: টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App