×

খেলা

আইরিশদের বিপক্ষে বড় জয় দিয়ে বিশ্বকাপ শুরু ভারতের

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৫ জুন ২০২৪, ১১:২৮ পিএম

আইরিশদের বিপক্ষে বড় জয় দিয়ে বিশ্বকাপ শুরু ভারতের

আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারাল ভারত। ছবি : ক্রিকইনফো

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে বুধবার (৫ জুন) নিউ ইয়র্কের নাসাও আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হয় ভারত ও অ্যায়ারল্যান্ড। টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। আগে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের সামনে অসহায় হয়ে পড়ে আইরিশ ব্যাটাররা। চার পেসারের তোপের মুখে এ দিন কোনো সুবিধায় করতে পারেনি অ্যায়ারল্যান্ড। ইনিংসের ৪ ওভার বাকি থাকতেই মাত্র ৯৬ রানে অলআউট হয়ে তারা। দলের হয়ে সর্বোচ্চ ২৬ রান আসে ডেলানির ব্যাট থেকে। 

ছোট লক্ষ্যে ব্যাট করতে নেমে জয় পেতে খুব একটা বেগ পেতে হয়নি ভারতের। এ দিন অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে ওপেনিংয়ে ব্যাট করতে নামেন বিরাট কোহলি। তবে ওপেনিংয়ে সুবিধা করতে পারলেন না কোহলি। মার্ক অ্যাডায়রকে ডাউন দ্যা উইকেট মারতে গিয়ে থার্ডম্যান অঞ্চলে থাকা বেনজামিন হোয়াইটের হাতে ধরা পড়েন এই ব্যাটার। আউট হওয়ার আগে ৫ বল থেকে মাত্র ১ রান আসে কোহলির ব্যাট থেকে। এদিকে রোহিত শর্মা একাই ব্যাট হাতে শাসন করতে থাকেন আইরিশ বোলারদের। ৩ ছয় ও চার বাউন্ডারিতে নিজের ফিফটি তুলে নেন এই ওপেনার। ৩৭ বলে ৫২ করে রিটায়ার্ট হার্ট হয়ে বেরিয়ে যান মাঠের বাইরে।

৪ বলের বেশি টিকতে পারেননি সূর্যকুমার যাদব। ২ রান করে বেঞ্জামিন হোয়াইটের বলে ডকরেলের হাতে ধরা পড়ে সাজঘরে ফেরেন এই ব্যাটার। এরপর শুভম ডুবেকে বাকি কাজটা সারেন রিশভ পান্ত। ৪৬ বল বাকি থাকতেই জয়ের বন্দরে নোঙ্গর করে ভারত। রিশভ পান্ত অপরাজিত থাকেন ৩৬ রানে। আইরিশদের হয়ে দুটি উইকেট নেন মার্ক অ্যাডায়ার ও বেঞ্জামিন হোয়াইট।

এর আগে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি আয়ারল্যান্ড। ভারতের চার পেসারের তোপের মুখে পড়ে একেবারে তাসের ঘরের মতো ভেঙে পড়ে আইরিশ শিবির। টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই ভারতের বোলারদের সামনে অসহায় হয়ে পড়ে আইরিশ ব্যাটাররা। শেষ পর্যন্ত ৪ ওভার বাকি থাকতে মাত্র ৯৬ রানেই গুটিয়ে যায় আইরিশদের ইনিংস।

আরো পড়ুন: ভারতীয় বোলরদের তোপে ৯৬ রানেই অলআউট আয়ারল্যান্ড

টস হেরে ব্যাটিংয়ে নেমে পাওয়ার প্লে-তে দুই উইকেট হারিয়ে আয়ারল্যান্ডের স্কোরবোর্ডে রান জমা হয় মাত্র ২৬। এর পরের ৪.১ ওভারে আরও ৫ উইকেট হারায় আইরিশরা। দলীয় ৭ রানের মাথায় অধিনায়ক পল স্টার্লিংকে হারায় আয়ারল্যান্ড। ৬ বলে ২ রান করে আর্শদীপের বলে রিশভ পান্টের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। স্কোরবোর্ডে আর দুই রান যোগ হতেই অ্যান্ড্রু বালবির্নিকেও সাজঘরে পাঠায় আর্শদীপ সিং। তৃতীয় উইকেট জুটিতে প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও সেই জুটি ১৯ রানের বেশি করতে পারেনি। ১৩ বলে ১০ রান লোরকান টুকারকে বোল্ড আউট করেন জাসপ্রিত বুমরাহ। হ্যারি টেক্টও ১৬ বল খেলে ৪ রান করেই ফেরেন সাজঘরে।

বুমরাহ‘র বলে বিরাট কোহলির হাতে ক্যাচ হয়ে ফেরেন তিনি। কার্টিস ক্যাম্পারকে আউট করেন হার্দিক পান্ডিয়া। ৮ বলে ১২ করা এই ব্যাটার আউট হন উইকেটের পেছনে ক্যাচ দিয়ে। জর্জ ডকরেলকে বেশিক্ষণ টিকতে দেননি মোহাম্মদ সিরাজ। ৫ বলে ৩ রান করে বুমরাহ‘র হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন এই ব্যাটার। মার্ক অ্যাডায়ার আউট হন ৩ রান করে। হার্দিক পান্ডিয়াকে মারতে গিয়ে শিভম ডুবের হাতে ধরা পড়েন এই ব্যাটার। ব্যারি ম্যাকার্থি আউট হন শূন্য রানেই। জোশুয়া লিটল কিছুটা রান তোলার চেষ্টা চালালেও ১৩ বলে ১৪ রান করেই তাকে সাজঘরে ফিরতে হয়। শেষদিকে গ্যারেথ ডেলানির ১৪ বলে ২৬ রানের কামিও ইনিংসের উপর ভর করে ৯৬ রানের সংগ্রহ পায় আয়ারল্যান্ড। ভারতের হয়ে হার্দিক পান্ডিয়া নেন ৩ উইকেট। আর্শদীপ ও বুমরাহ নেন দুটি করে উইকেট। অক্ষর প্যাটেল ও মোহাম্মদ সিরাজ নেন ১টি করে উইকেট। 


টাইমলাইন: টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App