×

খেলা

টি-টোয়েন্টির মঞ্চে ইংল্যান্ড-স্কটল্যান্ডের প্রথম সাক্ষাৎ আজ

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৪ জুন ২০২৪, ০২:৫৭ পিএম

টি-টোয়েন্টির মঞ্চে ইংল্যান্ড-স্কটল্যান্ডের প্রথম সাক্ষাৎ আজ

স্কটল্যান্ড ক্রিকেট দল । ছবি : সংগৃহীত

ইংল্যান্ড ও স্কটল্যান্ড পাশাপাশি দুটি দেশ। ফুটবলে এই দুই দেশের বেশ প্রতিদ্বন্দ্বীতা রয়েছে। এই দুই দেশের লড়াইয়ের রয়েছে দীর্ঘ ইতিহাস। তবে ফুটবলে দীর্ঘ ইতিহাস থাকলেও ক্রিকেটে কিন্তু সেটি বিরল। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এই দেশের দেখা হলেও ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে এখনো দেখা হয়নি এই দুই দলের। টি-টোয়েন্টির মঞ্চে আজই প্রথমবার সাক্ষাৎ হতে যাচ্ছে এই দুই দেশের।  মঙ্গলবার (৪ জুন) বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় ‘বি’ গ্রুপের ম্যাচে বার্বাডোজের ব্রিজটাউনের কেনিংসটন ওভালে নামবে প্রতিবেশী এই দুই দেশ।

কাগজে-কলমে ইংল্যান্ডের ধারেকাছেও নেই স্কটল্যান্ড। কিন্তু টি-টোয়েন্টিতে কাগজ-কলমের হিসেব চলে না। যেকোনো দল যেকোনো সময় যেকোনো দল উল্টে-পাল্টে দিতে পারেন ম্যাচের সব হিসেব-নিকেশ। তবে স্কটল্যান্ডের চেয়ে অনেক এগিয়ে থেকেই আজ টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশনে নামবে বর্তমান চ্যাম্পিয়নরা। ইংলিশদের এবারের মিশন ওয়ানডে বিশ্বকাপ ব্যর্থতার দুঃখ ঘোচানো। ভারতের মাটিতে হওয়া সেই বিশ্বকাপ ছিল বেন স্টোকসদের জন্য রীতিমতো দুঃস্বপ্ন। একপর্যায়ে তো ইংলিশ ক্রিকেটারদের সামর্থ্য নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে সমালোচকদের মুখ বন্ধ করতে চায় জস বাটলারের দল।

আরো পড়ুন: আজম খানকে গন্ডার বলে কটাক্ষ, নতুন বিতর্কে বাবর

ইংল্যান্ডের এই দলটা পরিপূর্ণ বলা যায়। স্যাম কারানের মতো অলরাউন্ডার থেকে শুরু করে জোফরা আর্চার, আদিল রশিদরা নিজেদের দিনে একাই ধ্বসিয়ে দিতে পারেন প্রতিপক্ষকে। অধিনায়ক জস বাটলার তো আছেনই। ফিল সল্ট, মার্ক উডরা ব্যাটিং-বোলিংয়ে প্রতিপক্ষের জন্য যমের মতো।

ইংল্যান্ডের অধিনায়ক জশ বাটলার বলেন, ‘জয় দিয়ে যেকোনো টুর্নামেন্ট বা সিরিজ শুরু করা দারুণ ব্যাপার। বিশেষ করে বিশ্বকাপে শুভ সূচনা করতে পারলে, মনোবল চাঙ্গা থাকে। বিশ্বকাপে প্রথম ম্যাচে আমাদের একমাত্র জয়। এখানে প্রতিপক্ষ যে দলই হোক না কেন, আমরা জয়ের জন্যই মাঠে নামবো।’

স্কটিশ অধিনায়ক রিচি বেরিংটন বলেন, ‘গত আসরে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপ শুরু করেছিলাম আমরা। ওই স্মৃতি এখনও আমাদের নাড়া দেয়। এবার ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকে আরও একবার নিজেদের সামর্থ্যের প্রমাণ দিতে চাই আমরা। ইংল্যান্ডের মত দলকে হারানো কঠিন কাজ। তারপরও সেরা ক্রিকেট খেলতে পারলে, জয় অসম্ভব নয়।’

এখনো পর্যন্ত ওয়ানডেতে ৫ বারের মোকাবেলার ইংল্যান্ডের জয় ৩টি ও স্কটল্যান্ডের ১টি। বাকী ১টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। ২০১৮ সালে স্কটল্যান্ড সফরে এক ম্যাচের ওয়ানডে সিরিজে এডিনবার্গে টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচে ইংল্যান্ডকে ৬ রানে হারিয়েছিল স্কটিশরা। এই ম্যাচটিই হয়তো আত্ববিশ্বাস জোগাবে স্কটিশদের। 


টাইমলাইন: টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App