×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খেলা

ভারত-পাকিস্তান ম্যাচে যেসব কৌশল অবলম্বন করবেন বাবর

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০২ জুন ২০২৪, ১০:৪৮ পিএম

ভারত-পাকিস্তান ম্যাচে যেসব কৌশল অবলম্বন করবেন বাবর

ছবি: সংগৃহীত

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচটি অনুষ্ঠিত হবে ৯ জুন । সেদিন দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত এবং পাকিস্তান বিশ্বকাপের গ্রুপ পর্বে একে অপরের মুখোমুখি হবে। এদিকে সেই ম্যাচটিকে কেন্দ্র করে বেশ আগে ভাগেই পাকিস্তান অধিনায়ক বাবর আজম চাপে থাকার বিষয়ে মুখ খুলেছেন।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) পডকাস্টে কথা বলতে গিয়ে বাবর দাবি করেছেন যে, এবারের আমেরিকা টি-টোয়েন্টি বিশ্বকাপের সবচেয়ে আলোচিত ম্যাচ হতে চলেছে ভারত-পাকিস্তান দ্বৈরথ ।

পডকাস্টে পাক অধিনায়ক ভারতের সঙ্গে ম্যাচের আগে বাড়তি স্নায়ুর চাপ সামলে নিজেদের চালকের আসনে রাখার কিছু কৌশলের কথা উল্লেখ করে তিনি বলেছেন, ‘যেদিন ভারত-পাকিস্তান ম্যাচ অনুষ্ঠিত হবে, সেই ম্যাচের দিকে সারা বিশ্ব তাকিয়ে থাকবে। স্বাভাবিক ভাবেই স্নায়ুর চাপ বাড়বে। তবে আমাদের ফোকাস ধরে রাখতে হবে। মৌলিক বিষয়গুলোতে মনোযোগ ধরে রেখে সহজ স্বাভাবিক ক্রিকেট খেলতে হবে। তবে যেকোনো টুর্নামেন্টে ভারত-পাকিস্তান ম্যাচ মানে একটি চাপের ম্যাচ। তাই আপনি যত বেশি শান্ত থাকবেন, স্নায়ুর চাপ ধরে রাখতে পারবেন । এ ধরণের চাপের ও হাইভোল্টেজ ম্যাচে আপনার দক্ষতা এবং কঠোর পরিশ্রমের ওপর বিশ্বাস রাখতে হবে।’

এদিকে ভারত-পাকিস্তান দ্বৈরথের একটি বাড়টি উত্তেজনা উল্লেখ করে পিসিবির পডকাস্টে বাবর বলেন, ‘ভারত-পাকিস্তান ম্যাচ সব সময়েই সবচেয়ে বেশি আলোচিত হয়। আপনি বিশ্বের যেখানেই যান না কেন, এটি খুব বেশিই আলোচিত । খেলোয়াড়দের মধ্যেও আলাদা উত্তেজনা তৈরি হয়। প্রত্যেকেই তাদের দেশকে সমর্থন করে, এটাই স্বাভাবিক। তবে এই ম্যাচকে ঘিরে উত্তেজনার পারদটা অন্য মাত্রায় পৌঁছায়।’ তবে পাকিস্তান অধিনায়ক দলের সামর্থ্যের ওপর আস্থা রাখার এবং খেলায় মনোযোগ দেয়ার কথা বলেছেন।

উল্লেখ্য, ২০২৩ বিশ্বকাপে ভারত শেষ বারের মতো পাকিস্তানের মুখোমুখি হয়েছিলো। যেখানে আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে রোহিত শর্মার দল পাকিস্তানকে পরাজিত করেছিলো। টি-টোয়েন্টি বিশ্বকাপে হয়তো খাতায়-কলমে ভারত কিছুটা পাকিস্তানের চেয়ে এগিয়ে থাকবে। তবে এই ম্যাচের ক্ষেত্রে কোনো হিসেবই আগে থেকে করা সম্ভব না। 

টাইমলাইন: টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App