×

খেলা

চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল

রাতে শিরোপা লড়াইয়ে মাঠে নামছে রিয়াল-ডর্টমুন্ড

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০১ জুন ২০২৪, ০৮:১৪ পিএম

রাতে শিরোপা লড়াইয়ে মাঠে নামছে রিয়াল-ডর্টমুন্ড

চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে আজ রাতে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মাঠে নামছে রিয়াল মাদ্রিদ ও বরুশিয়া ডর্টমুন্ড। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আজ (শনিবার) রাত ১ টায়। বর্তমান ও ইতিহাসের দিকে তাকালে পরিষ্কারভাবে ফেভারিট স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। তবে জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডকেও খুব বেশি পিছিয়ে রাখা যাবে না। ডর্টমুন্ডের ফাইনালে আসাটা অনেকটা বিস্ময়কর। তবে জার্মান ক্লাব বলে কথা, ফাইনাল ম্যাচে হতে পারে যেকোনো কিছুই। ১৫তম শিরোপার সামনে দাঁড়িয়ে আছে ইউসিএলের সবচেয়ে সফলতম দল রিয়াল মাদ্রিদ। অন্যদিকে জার্মান ক্লাব চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছে মাত্র একবার।

স্পেন ও জার্মানির দুই দল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে সবশেষ মুখোমুখি হয়েছিল ২০০২ সালে। দীর্ঘ ২২ বছর পর রাতে আবারও মুখোমুখি হতে যাচ্ছে স্পেন ও জার্মানির দুই ক্লাব। ২২ বছর আগে ২০০২ সালে জার্মানির ক্লাব বায়ার লেভারকুজেনকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছিল রিয়াল মাদ্রিদ। গত ১০ বছরে এই শিরোপা রিয়াল মাদ্রিদ জিতেছে পাঁচবার, যেখানে এই সময়ে তারা লা লিগা জিততে পেরেছে মাত্র চারবার। রিয়ালের পরে আছে এসি মিলান। ইতালিয়ান এই ক্লাবটি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছে মোট ৭ বার।

এই মৌসুমে জার্মান লিগ বুন্দেসলিগায় খুব একটা ভাল করতে পারেনি বরুশিয়া ডর্টমুন্ড। পয়েন্ট টেবিলে পাঁচে থেকে লিগ শেষ করেছে ডর্টমুন্ড। ঘরোয়া প্রতিযোগীতায় ভাল করতে না পারলেও চ্যাম্পিয়ন্স লিগে ঠিকই ভাল করেছে ক্লাবটি। গ্রুপ পর্বের ড্রয়ের পর পিএসজি, এসি মিলান, নিউক্যাসল ইউনাইটেড ও ডর্টমুন্ডের গ্রুপটাকে বলা হয়েছিল ‘মৃত্যুকূপ।’ প্রথম ম্যাচেই জার্মানির দলটি ২-০ গোলে হেরে বসে পিএসজির বিপক্ষে। সেখান থেকে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে গ্রুপের বাকি পাঁচ ম্যাচেই অপরাজিত (৩ জয়, ২ ড্র) থেকে অবিশ্বাস্যভাবে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে নাম লেখায় এদিন তেরজিচের দল।

আরো পড়ুন: নির্বিঘ্নে যেসব অ্যাপ ও চ্যানেলে দেখা যাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ

শেষ ষোলোয় পিএসভি আইন্দহোভেন, কোয়ার্টার-ফাইনালে অ্যাথলেটিকো মাদ্রিদের বাধা টপকে সেমি-ফাইনালে উঠে আরেক বিস্ময় উপহার দেয় তারা। শেষ চারে পিএসজিকে দুই লেগেই হারিয়ে দেয় ১-০ গোলে। প্রথম ম্যাচের পর আসরে আর কেবল একবার হেরেছে তারা।

ডর্টমুন্ডের বিপক্ষে রিয়ালের কাজটাও খুব একটা সহজ হবে না। অবশ্য কার্লো আনচেলত্তির দলকে এবারের চ্যাম্পিয়ন্স লিগে এখনও কেউ হারাতেই পারেনি। গ্রুপ পর্বে ৬ ম্যাচের সবগুলো জয়ের পর নকআউটে ৬ ম্যাচে অপরাজিত তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App