×

খেলা

উড়তে থাকা যুক্তরাষ্ট্রকে মাটিতে নামালেন মুস্তাফিজ

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৬ মে ২০২৪, ১২:০৯ পিএম

উড়তে থাকা যুক্তরাষ্ট্রকে মাটিতে নামালেন মুস্তাফিজ

ছবি: সংগৃহীত

মোস্তাফিজের বোলিং তোপে ১০৪ রানেই ইনিংস গুটাল যুক্তরাষ্ট্র। এই কাটার মাস্টার একের পর এক উইকেট তুলে নিলে চ্যালেঞ্জিং স্কোর গড়া অসম্ভব হয়ে যায় স্বাগিতকদের। যদিও এই ম্যাচে অধিনায়কসহ গুরুত্বপূর্ণ চার খেলোয়াড়কে বিশ্রাম দিয়েছে স্বাগতিকরা।

মোস্তাফিজ মাত্র ৪ ওভার বোলিং করে এক মেইডেনসহ মাত্র ১০ রান খরচ করে ৬ উইকেট শিকার করেন। ক্রিকেট ক্যারিয়ারে এটাই তার সেরা বোলিং ফিগার। এর আগে টি-টোয়েন্টিতে ২২ রানে ৫ উইকেট শিকার করেছিলেন এই তারকা পেসার। ওয়ানডেতে তার সেরা বোলিং ফিগার ৪৩ রানে ৬ উইকেট। আর টেস্টে সেরা বোলিং ৩৭ রানে ৪ উইকেট। 

টি-টোয়েন্টিতে দেশের প্রথম ক্রিকেটার হিসেবে এমন অবিশ্বাস্য বোলিং করলেন মোস্তাফিজ। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সেরা বোলিং ফিগার মালয়েশিয়ান পেসার শ্যাজরুল ইদ্রুসের। তিনি চীনের বিপক্ষে গত বছর মাত্র ৪ ওভারে ৮ রানে ৭ উইকেট শিকার করে এই রেকর্ড গড়েন।

শনিবার (২৬ মে) তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা করে যুক্তরাষ্ট্র। উদ্বোধনীতে ব্যাটিং তাণ্ডব চালিয়ে ৪.৫ ওভারে ৪৬ রানের জুটি গড়েন দুই ওপেনার অ্যান্ড্রিস গাউস ও শায়ান জাহাঙ্গীর।

এরপর মাত্র ১৪ রানের ব্যবধানে ৫ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে যায় যুক্তরাষ্ট্র। বিনা উইকেটে ৪৬ রান করা যুক্তরাষ্ট্র এরপর ৫৮ রানের ব্যবধানে হারায় ৯ উইকেট। একের পর এক উইকেট পতনের কারণে ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১০৪ রানের বেশি করতে পারেনি স্বাগতিকরা। 

যুক্তরাষ্ট্রের ওপেনিং জুটি ভাঙেন সাকিব আল হাসান। গাউসকে ফিরিয়ে ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় স্পিনার হিসেবে তিন ফরম্যাট মিলিয়ে ৭০০ উইকেটের মাইলফলকে পৌঁছান সাকিব। উদ্বোধনী জুটি ভাঙতেই দিক হারায় যুক্তরাষ্ট্র। পরের ওভারে জাহাঙ্গীরকে ফেরান ৬ উইকেট নিয়ে নিজের ও দেশের পক্ষে সেরা বোলিং করা মুস্তাফিজ। এরপর তানজিম সাকিব ও রিশাদ হোসেন একটি করে উইকেট নেন, উইকেট বৃষ্টি নামানো মুস্তাফিজ বাকি ৫ উইকেট শিকার করেন। 

দুই ওপেনারের পর কেবল কোরি এন্ডারসন ও শ্যাডলে ভ্যান শাল্কভিক কিছুটা সময় লড়েন। এন্ডারসন ১৮ ও শ্যাডলে ১২ রান করেন। যুক্তরাষ্ট্রের ইনিংসে ব্যাটিং করা ১০ ব্যাটসম্যানের ৬ জনই দুই অঙ্কের রান করতে পারেননি। স্বাগতিকদের দিক ভুলিয়ে দেয়া মুস্তাফিজ ৪ ওভারে মাত্র ১০ রানে ৬ উইকেট নেন। যা তার ক্যারিয়ার সেরা, দেশের পক্ষেও সেরা। আগের সেরা বোলিংও তারই ছিল। মুস্তাফিজের বোলিং ফিগারটি টি-টোয়েন্টি ইতিহাসে অষ্টম সেরা বোলিং।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App