×

খেলা

মুস্তাফিজবিহীন চেন্নাইয়ের আজ বাঁচা–মরার লড়াই

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৮ মে ২০২৪, ০৬:৪৯ পিএম

মুস্তাফিজবিহীন চেন্নাইয়ের আজ বাঁচা–মরার লড়াই

ছবি: সংগৃহীত

আইপিএলের দল চেন্নাই সুপার কিংস অনেকটা আগেভাগেই ছেড়ে এসেছেন বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান। 

দলটির আরেক প্রধান অস্ত্র শ্রীলঙ্কার মাথিশা পাথিরানাও ফেরেন চোটের অস্বস্তি নিয়ে। মূলত আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে তাকে নিয়ে লঙ্কানরা ঝুঁকি নিতে চায় না। 

এদিকে, প্লে–অফে ওঠার লড়াইয়ে আজ শনিবারের (১৮ মে) আইপিএলে গ্রুপপর্বের শেষ ম্যাচে চেন্নাই মুখোমুখি হবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর।

প্লে-অফে উঠতে হলে অবশ্যই জিততে হবে– এমন সমীকরণ দু’দলের সামনে। এক্ষেত্রে নিজেদের ঘরের মাঠে হওয়ায় হয়তো মানসিকভাবে এগিয়ে থাকবেন ফাফ ডু প্লেসি ও বিরাট কোহলিরা। কিন্তু চেন্নাইও ছেড়ে কথা বলবে না। ফিজ–পাথিরানাদের ছাড়াই তারা সর্বশেষ তিন ম্যাচের মধ্যে দুটিতে জিতেছে। 

সেখানে ভালো পারফর্ম করা তরুণ পেসার সিমারজিত সিং এই ম্যাচেও নজরে থাকবেন। তার সঙ্গে মিলিয়ে বোলিং আক্রমণ পরিচালনা করবেন তুষার দেশপান্ডে ও রবীন্দ্র জাদেজারা।

চলতি মৌসুমে নিজেদের প্রথম ম্যাচে বেঙ্গালুরু চেন্নাইয়ের মাঠে খেলতে নেমেছিলো। মুস্তাফিজুর রহমানের দুর্দান্ত বোলিংয়ে সেই ম্যাচটি রুতুরাজ গায়কোয়াড়ের দল জিতে নেয়। এবার দ্বিতীয় দেখায়ও জয়ের ধারা ধরে রাখতে চায় চেন্নাই। 

এ নিয়ে বোলিং কোচ ডোয়াইন ব্রাভো বলেছেন, ‘আমি আমাদের পরিকল্পনা জানাব না, তবে একই সময়ে সর্বশেষ মৌসুম ও এবার মিলিয়ে দু’বারই আমাদের তরুণ বোলিং বিভাগকে কৃতিত্ব দেবো।’

আরো পড়ুন: আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপের এবারের সময়সূচি ও ফরম্যাট

ডেথ ওভারের বোলিংই ম্যাচে পার্থক্য গড়ে দেবে বলে আশা ব্রাভোর, ‘টি-টোয়েন্টি ক্রিকেটে ডেথ ওভারে বোলিং অনেক গুরুত্বপূর্ণ এবং বেশিরভাগ সময় এটি ম্যাচের ফলাফলে বড় ভূমিকা রাখে। প্রতিটি দলের জন্যই আমরা যেভাবে প্রস্তুতি নিই, সেভাবে প্রস্তুতি নিচ্ছি এই ম্যাচেও। আমাদের বোলিং বিভাগও ভালোভাবেই প্রস্তুত এবং আমাদের খুব ভালো পরিকল্পনা রয়েছে। আরসিবি নিশ্চয়ই আমাদের পরিকল্পনা ভেস্তে দিয়ে হারিয়ে দিতে চাইবে।’

চলতি আইপিএলে শুরুর দিকে বোলারদের মধ্যে রাজত্ব ছিলো টাইগার পেসার ফিজের। এক সময় সেরা বোলার হওয়ার দৌড়েও তিনি ভালোভাবেই ছিলেন। এরপর চেন্নাইয়ের বোলিংয়ের নিয়ন্ত্রণ মূলত নিয়েছেন তুষার দেশপান্ডে। এখন পর্যন্ত এই ২৯ বছর বয়সী ১২ ম্যাচে ৮.৫২ ইকোনমিতে ১৬ উইকেট শিকার করেছেন। 

এদিকে সর্বশেষ তিন ম্যাচে সুযোগ পেয়ে দুই জয়ে অবদান ছিলো পেসার সিমারজিতের। ২ ম্যাচে ইকোনমিক্যাল বোলিংয়ের পাশাপাশি নিয়েছিলেন ৫ উইকেট, আরেক ম্যাচে তার বাজে বোলিংয়ের দিনে চেন্নাই হেরে গেছে। এ ছাড়া রবীন্দ্র জাদেজা, মিচেল স্যান্টনাররাও শেষ ম্যাচগুলোতে ভালো পারফর্ম করেছেন।

উল্লেখ্য, বেঙ্গালুরু আগে ব্যাটিং করে ২০০ রান করলে, চেন্নাই যদি ১৮৩ রানও করতে পারে অর্থাৎ ১৮ রানের চেয়ে কম ব্যবধানে হারলেও প্লে-অফে যাবে গায়কোয়াড়ের দল। 

আর চেন্নাই আগে ব্যাটিং করে যদি ২০০ রান করে। তাহলে ১৮ ওভার ১ বলের মধ্যে সেই রান তাড়া করে জিততে হবে বেঙ্গালুরুকে। এর বেশি বল খেললে কোহলিরা ম্যাচ জিতলেও নেট রান রেটের ব্যবধানে প্লে অফে যাবে চেন্নাই। 

অঘোষিত এই কোয়ালিফায়ারে বড় বাধা হয়ে দাঁড়াতে পারে প্রকৃতি। ম্যাচের সময় বৃষ্টির প্রবল সম্ভাবনা আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App