×

খেলা

সহজ ম্যাচ কঠিন করে জিতল টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২৪, ১০:২৩ পিএম

সহজ ম্যাচ কঠিন করে জিতল টাইগাররা

জিম্বাবুয়ের বিপক্ষে রবিবার দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ২৫ বলে ২৩ রানের ইনিংস খেলার পথে ছক্কা হাঁকান লিটন কুমার দাস। ছবি: ইন্টারনেট

জিম্বাবুয়ের বিপক্ষে হেসে খেলে জিতবে টাইগাররা এমনটি প্রত্যাশা কোটি কোটি টাইগার সমর্থকের। ওয়ানডে বিশ্বকাপের পর টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা পায়নি দুর্বল রোডেশিয়ানরা। টি- টোয়েন্টি বিশ্বকাপের আগে ঘরে মাঠে জিম্বাবুয়েকে ডেকে আনার মূল উদ্দেশ্য নিজেদের প্রস্তুতির ঘাটতি পূরণ করা। 

সফরকারীদের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ৮ উইকেটে জয় পেলেও রবিবার (৫ মে) টাইগাররা জয় পেয়েছে ৬ উইকেটে তাও আবার  ১৮.৩ ওভারে গিয়ে। প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে অলআউট করতে পারলেও গতকাল স্বাগতিক বোলাররা সফরকারীদের ৭ উইকেট তুলে নিতে সক্ষম হয়।

পাচঁ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দুই ম্যাচ জেতায় ২-০ ব্যবধানে এগিয়ে গেল টাইগাররা। রবিবার বাংলাদেশের হয়ে সবোর্চ্চ ইনিংস খেলেন তাওহীদ হৃদয়। তিনি ২৫ বলে ৩৭ রানে অপরাজিত থাকেন। অপর প্রান্তে মাহমুদ উল্লাহ ১৬ বলে ২৬ রান করেন।  জিম্বাবুয়ের ১৩৮ রানের জবাবে ব্যাট করতে নেমে ১৮.৩ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে নোঙর করে টাইগাররা। 

ওপেনার লিটন আজ  ২৫ বলে ২৩ রান করে আউট হন। আগের ম্যাচের ম্যাচসেরা তানজিদ তামিম রবিবার ১৮ রানে সাজঘরে ফিরেন। আজ টাইগার বোলারদের মধ্যে তাসকিন আহমেদ এবং রিশাদ হোসাইন ২টি করে উইকেট তুলে নেন। অপর ৩টি উইকেট ভাগাভাগি করেন সাইফ উদ্দিন, শেখ মেহেদী হাসান ও শরিফুল ইসলাম। অপরাজিত ৩৭ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হন তাওহিদ হৃদয়।

এর আগে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিটিতে  টসে জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান টাইগার দলপতি নাজমুল হোসেন শান্ত। ম্যাচের প্রথম ওভারে মাত্র দুই রান দিয়ে ভালো শুরু করে টাইগার পেসার শরিফুল ইসলাম। টাইগারদের আগুনে বোলিংয়ে শুরুতেই চাপে পড়ে সফরকারীরা। 

তাতে পাওয়ার প্লেতে এক উইকেট হারিয়ে মাত্র ২২ রান তুলতে পারে জিম্বাবুয়ে। ম্যাচের অষ্টম ওভারের প্রথম বলেই উইকেট তুলে নেন সাইফউদ্দিন। ৩০ বলে ১৭ রান করা জয়লর্ড গাম্বিকে সাজঘরে ফেরান এই পেসার। দশম ওভার রিশাদের হাতে বল তুলে দেন অধিনায়ক শান্ত। 

এরপরের বলেই সিকান্ডার রাজাকে আউট করে শান্তর আস্থার প্রতিদান দেন এই তরুণ লেগ স্পিনার। রিশাদকে উড়িয়ে মারতে গিয়ে লিটনের হাতে তালুবদ্ধ হন রাজা। এক বল পরেই স্লিপে ক্যাচ তুলে দেন ক্লাইভ মানদা। দল যখন ব্যাটিং বিপর্যয়ে, তখন বেনেটকে সঙ্গে নিয়ে রান করতে থাকেন অভিষেক হওয়া জনাথন ক্যাম্ফবেল। তবে ফিফটির খুব কাছে থেকে ফিরতে হয় এই বাঁহাতি ব্যাটারকে। 

২৪ বলে ৪৫ রানের ইনিংস খেলেন তিনি। ক্যামফেলের বিদায়ের পর ৩ বলে ২ রান করে আউট হন লুক জঙ্গুয়ে। তবে শেষ ওভারে ১৭ রান তোলেন বেনেট। শেষ পর্যন্ত তার ২৯ বলের অপরাজিত ৪৪ রানে ভর করে ১৩৮ রানের লড়াকু পুঁজি পায় জিম্বাবুয়ে। ১৩৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে  দুই ওপেনারের দুর্দান্ত ব্যাটিংয়ে জয়ের পথে এগোতে থাকে বাংলাদেশ। 

তবে পাওয়ার প্লের শেষ ওভারে বেনেটকে উড়িয়ে মারতে গিয়ে ক্যাচ আউট হন ১৯ বলে ১৮ রান করা তানজিদ তামিম। এতে ৬ ওভারে এক উইকেট হারিয়ে ৪১ রান তোলে টাইগাররা। নবম ওভারে দ্বিতীয় দফায় হানা দেয় বৃষ্টি। তবে এবারেও কয়েক মিনিটে মধ্যে শুরু হয় খেলা। লিটন এবং শান্ত ব্যাটে জয়ের পথে হাঁটতে থাকে বাংলাদেশ। তবে ইনিংস বড় করতে পারেননি টাইগার দলপতি। 

১৫ বলে ১৬ রান করে  লুক জঙ্গুয়েকে উড়িয়ে মারতে গিয়ে বাউন্ডারি লাইনে কাটা পড়েন তিনি। শান্তর বিদায়ের পর নিজেকে ধরে রাখতে পারেননি লিটনও। দুই বল পরেই শান্তর দেখানো পথে হাঁটেন ২৫ বলে ২৩ রান করা এই টাইগার ওপেনার। ১৩ ওভারে জাকের আলীর মাঠ ছাড়ার পর তাওহিদ হৃদয়ের ব্যাটে ভর দিয়ে এগুতে থাকে টাইগাররা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App