×

খেলা

বিশ্বকাপে আফগানিস্তান দল ঘোষণা

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০১ মে ২০২৪, ০৮:৫২ এএম

বিশ্বকাপে আফগানিস্তান দল ঘোষণা

ছবি: সংগৃহীত

পঞ্চম দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য স্কোয়াড ঘোষণা করেছে আফগানিস্তান। আইসিসির এই মেগা আসর দিয়ে আবারো নেতৃত্বে ফিরছেন ইনজুরির কারণে মাঝে কয়েক মাস দলের বাইরে থাকা রশিদ খান। এই লেগস্পিন অলরাউন্ডারের বিশ্বকাপ দলে অলরাউন্ডারের ছড়াছড়ি দেখা গেছে। এমন ক্রিকেটার আছেন ৬ জন। তবে আফগানদের সাবেক অধিনায়ক হাশমতউল্লাহ শহিদীর এই দলে জায়গা হয়নি।

গতকাল (মঙ্গলবার) রাতে আফগান ক্রিকেট বোর্ড (এসিবি) আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করেছে। যেখানে মূল দলে জায়গা মেলেনি বিধ্বংসী ওপেনার হজরতউল্লাহ জাজাইয়ের। তিনিসহ সেদিকউল্লাহ অটল ও সালিম সাফিকে রিজার্ভ খেলোয়াড় হিসেবে রাখা হয়েছে। 

আফগানদের দলটিতে বিশেষজ্ঞ ব্যাটসম্যানের সংখ্যা কেবল ৪। উইকেটরক্ষক ব্যাটার রহমানউল্লাহ গুরবাজের সঙ্গে আছেন অভিজ্ঞ ইবরাহীম জাদরান ও নাজিবউল্লাহ জাদরান। ব্যাক-আপ উইকেটরক্ষক হিসেবে নেয়া হয়েছে মোহাম্মদ ইশাককে। মাত্র ১৯ বছর বয়সী এই ক্রিকেটার চলতি বছরের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবার আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। এখন পর্যন্ত ৪ টি-টোয়েন্টি ম্যাচে তার রান ৭৫, স্ট্রাইকরেট ১৪১।

অন্যদিকে, রশিদকে নেতৃত্বে রেখে আফগান স্কোয়াডে অলরাউন্ডারের সংখ্যা দাঁড়াল ৬ জনে। অভিজ্ঞ অলরাউন্ডারদের মধ্যে বিশ্বকাপের বিমানে উঠবেন আজমতউল্লাহ ওমরজাই, মোহাম্মদ নবি, গুলবাদিন নাইব ও করিম জানাত। এদিক থেকে আরেক চমকের নাম নাঙ্গিয়াল খারোতি। ২০ বছর বয়সী এই অলরাউন্ডার গত মার্চে আয়ারল্যান্ডের বিপক্ষে নিজের অভিষেক সিরিজে ৫.৯০ ইকোনমি রেটে ৫ উইকেট নিয়েছিলেন। যা তাকে বিশ্বকাপ দলে জায়গা দিতে উদ্বুদ্ধ করেছে আফগান নির্বাচকদের।

গুলবাদিন ও করিম ছাড়া আফগান দলে বিশেষজ্ঞ পেসার হিসেবে আছেন আরো ৩ জন। নাভিন উল হক ও ফজলহক ফারুকির সঙ্গে জায়গা পেয়েছেন ফরিদ আহমদ। এছাড়া রশিদ খান ও মুজিব-উর-রহমানের সঙ্গে নুর আহমেদের অন্তর্ভুক্তি আফগানিস্তানের স্পিন বিভাগকে আরো শক্তিশালী করে তুলেছে।

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে আগামী ১ জুন। তবে নবাগত উগাণ্ডার বিপক্ষে ৪ জুন বিশ্বকাপ মিশন শুরু করবে উগাণ্ডা। সি গ্রুপে খেলা আফগানদের বাকি ৩ প্রতিপক্ষ নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও পাপুয়া নিউগিনি।

আফগানিস্তান বিশ্বকাপ স্কোয়াড

রশিদ খান (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, আজমতউল্লাহ ওমরজাই, করিম জানাত, নাজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ ইশাক, মোহাম্মদ নবী, গুলবদিন নাইব, নাঙ্গিয়াল খারোতি, নুর আহমেদ, নাভিন উল হক, ফজলহক ফারুকি, ফরিদ মালিক ও মুজিব উর রহমান।

 রিজার্ভ: হজরতউল্লাহ জাজাই, সেদিকউল্লাহ অটল ও সালিম সাফি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App