×

খেলা

১০০ রানও করতে পারল না বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৪, ১২:২৭ পিএম

১০০ রানও করতে পারল না বাংলাদেশ

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম দুই ওয়ানডে ম্যাচ হেরে হোয়াইটওয়াশের লজ্জার মুখে পড়েছে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দল। বুধবার শেষ ওয়ানডেতে টস হেরে আগে ব্যাটিং করতে নেমে মাত্র ৮৯ রানেই অলআউট হয়ে গেছে নিগার সুলতানার দল।

শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে রানের খাতা খোলার আগেই প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ৪ বল খেলে ০ রানে ফেরেন ওপেনার সুমাইয়া আক্তার। আরেক ওপেনার ফারজানা হক করেন ৫ রান।

অধিনায়ক নিগার সুলতানা ম্যাচ ধরার চেষ্টা করছিলেন। সতীর্থদের কাছ থেকে সাড়া না পাওয়ায় তিনিও বেশিদূর এগুতে পারেননি। ফিরেছেন ৩৯ বলে ১৬ রান করে। বাংলাদেশের ইনিংসে এটিই সর্বোচ্চ।

এছাড়া ১০ রান করে নেন স্বর্ণা আক্তার ও সুলতানা খাতুন। আর ১৪ বলে ১৫ রান করে অপরাজিত ছিলেন সর্বশেষ ব্যাটার মারুফা আক্তার। এদিন ডাক মেরে ফিরেছেন ফাহিমা খাতুন আর নাহিদা আক্তারও। বাকিদের কেউ আর দুই অংকের ঘর স্পর্শ করতে পারেননি।

এর আগে সিরিজের প্রথম ম্যাচে শুরুটা ভালোই করেছিল বাংলাদেশ। বল হাতে অস্ট্রেলিয়ার মেয়েদের বেশ চাপে রেখেছিল। তবে শেষের দিকে অনেক বেশিই রান খরচ করে ফেলে বাংলাদেশ। অস্ট্রেলিয়াকে ২০০ রানের নিচে থামিয়ে দেয়ার লক্ষ্য থাকলেও অস্ট্রেলিয়া ২১৩ রানের পুঁজি গড়ে ফেলে সেদিন। জবাবে ব্যাট হাতে পুরোটাই সাদামাটা ছিল বাংলাদেশ। 

মেয়েদের শিবিরে ছিল শুধু আসা-যাওয়ার ধুম। আটজন খেলোয়াড়ই ফিরেছেন ১০ রানের কম রানে। ১০ রান করে ফিরেছেন একজন। ব্যাট হাতে মেয়েদের সর্বোচ্চ রান ২৭। নিগার সুলতানা জ্যোতির সর্বোচ্চ ২৭ রানের ইনিংসে ভর করে বাংলাদেশ ১০০ রানও করতে পারেনি সেদিন।  অল আউট হয়েছে মাত্র ৯৫ রানে এবং তাদের হারের ব্যবধান দাঁড়ায় ১১৮ রানের।

সিরিজের দ্বিতীয় ম্যাচেও একই ব্যাটিং ব্যার্থতা। তবে কৌশলগত ক্রটিও ছিল তাদের। আগের রাতের বৃষ্টিতে ভেজা মাঠেও তারা টস জিতে ব্যাট করার আত্মঘাতী সিদ্ধান্ত নেয়। ফল যা হওয়ার তাই হয়েছে। ব্যাট হাতে কেউ দাঁড়াতে পারেনি অজি মেয়েদের সামনে। এদিনও বাংলাদেশের ৯ জন ফিরেছেন ব্যক্তিগত মাত্র ১০ রানের ভিতর।

মেয়েদের সর্বোচ্চ ইনিংসটি সেদিনে ছিল ২২ রানের-নাহিদা আক্তারের। বাংলাদেশের মেয়েরা সেদিন গুটিয়ে যায় মাত্র ৯৭ রানে। দুই ম্যাচের ব্যাটিং দেখলে মনে হয় যেন ৯০ এর ঘর ফেরোনোর সামর্থই হারিয়ে ফেলেছেন নিগার সুলতানা জ্যোতিরা। এদিন সহজ লক্ষ্য তাড়ায় ব্যাট হাতে মাত্র ৪ উইকেট হারিয়ে সিরিজ জিতে নেয় অজি মেয়েরা। সিরিজে শেষ ম্যাচে মেয়েরা আজ কোনো মতে হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে পারে কিনা সেটাই এখন দেখার বিষয়।

বাংলাদেশ স্কোয়াড: নিগার সুলতানা জ্যোতি, নাহিদা আক্তার, ফারজানা হক পিংকি, সুমাইয়া আক্তার, মুরশিদা খাতুন, রিতু মণি, স্বর্ণা আক্তার, রাবেয়া খান, ফাহিমা খাতুন, মারুফা আক্তার, সুলতানা খাতুন।

অস্ট্রেলিয়া একাদশ: অ্যালিসা হিলি, ফোব লিচফোর্ড, এলিস পেরি, বেথ মুনি, গ্রেস হ্যারিস, অ্যাশলে গার্ডনার, অ্যানাবেল সাদারল্যান্ড, জর্জিয়া ওয়্যারহ্যাম, অ্যালানা কিং, সোফি মলিনিউ, কিম গ্রাথ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App