×

খেলা

রাতে পর্দা উঠছে আইপিএলের

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২২ মার্চ ২০২৪, ১০:৩৫ এএম

রাতে পর্দা উঠছে আইপিএলের

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে ক্রিকেট বিশ্বের সবচেয়ে জমজমাট আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭তম আসরের পর্দা উঠছে আজ। উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হবে গতবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস এবং বিরাট কোহলির দল রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এবারের আইপিএলে শেষ মুহূর্তে ডাক পাওয়া একমাত্র বাংলাদেশি হিসেবে মোস্তাফিজুর রহমান খেলবে চেন্নাইয়ের হয়ে। 

গত আসরের মতো এবারো ১০টি দল অংশ নিচ্ছে এবারের আইপিএলে। দলগুলো হলো চেন্নাই সুপার কিংস, দিল্লি ক্যাপিটালস, গুজরাট টাইটান্স, কলকাতা নাইট রাইডার্স, লখনৌ সুপার জায়ান্টস, মুম্বাই ইন্ডিয়ান্স, পাঞ্জাব কিংস, রাজস্থান রয়্যালস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও সানরাইজার্স হায়দরাবাদ।

এদিকে প্রতি বছরের মতো আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠান এবারও হতে চলেছে ক্রিকেটপ্রেমীদের কাছে বাড়তি আকর্ষণের উপলক্ষ্য। কারণ এবারের উদ্বোধনী অনুষ্ঠানে বলিউড তারকাদের দেখা যাবে মঞ্চে। এরই মধ্যে আইপিএল কর্তৃপক্ষ শিল্পীদের নামও জানিয়ে দিয়েছেন। 

আজ উদ্বোধনী অনুষ্ঠানে থাকবেন অস্কার জয়ী এআর রহমান, সোনু নিগম, অক্ষয় কুমার এবং টাইগার শ্রফ। গানের পাশাপাশি থাকবে নাচের অনুষ্ঠান। সব মিলিয়ে এক ঘণ্টার অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে। এছাড়া ইনিংসের বিরতিতেও অনুষ্ঠান হবে। ডিজে অ্যাক্সওয়েল ১৫ মিনিটের বিরতিতে দর্শকদের মাতাবেন বলে আয়োজক সূত্রে জানা গেছে।

এরই মধ্যে আজ থেকে শুরু হওয়া ভারতের ঘরোয়া টুর্নামেন্টটির এবারের আসরের আংশিক সূচি প্রকাশ করা হয়েছে। ভারতের আসন্ন লোকসভাকে সামনে রেখে মাত্র ১৫ দিনের ২১টি ম্যাচের সূচি প্রকাশ করা হয়েছে। 

তবে ২৬ মে টুর্নামেন্টটির ফাইনাল অনুষ্ঠিত হওয়ার আগে সর্বমোট ৭৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে । শনিবার ২৩ মার্চ মোহালিতে পাঞ্জাব কিংসের মুখোমুখি হবে দিল্লি ক্যাপিটালস, ম্যাচটি বিকাল ৪টায় মাঠে গড়াবে। দিনের আরেক ম্যাচে রাত ৮টায় কলকাতার মাটিতে সানরাইজার্স হায়দরাবাদ মুখোমুখি হবে কলকাতা নাইট রাইর্ডাসের।

এবারের আইপিএলে বেশ কয়েকটি বড় চমক রয়েছে চেন্নাই সুপার কিংসের দর্শকদের জন্য এ আসরে দলটির নেতত্বে থাকছেন না আসরের প্রথম থেকে নেতৃত্ব দেয়া মাহেন্দ্র সিং ধোনি।

আসর শুরুর ঠিক আগ দিয়েই গতকাল চেন্নাইয়ের নেতৃত্ব রুতুরাজ গায়কোয়াড়ের হাতে তুলে দিয়েছেন ধোনি। পরবর্তীতে এক বিবৃতিতে চেন্নাই গতকাল জানিয়েছে, ২০২৪ আইপিএলের শুরুতে এমএস ধোনি সিএসকের নেতৃত্ব রুতুরাজ গায়কোয়াড়ের কাছে হস্তান্তর করেছেন। এর আগে ৪ মার্চ নিজের সামাজিকমাধ্যম ফেসবুক অ্যাকাউন্টে একটি রহস্যময় পোস্ট দিয়েছিলেন ধোনি। যেখানে তিনি লিখেছিলেন, ‘আসন্ন নতুন মৌসুম এবং নতুন ‘‘ভূমিকা’’র (রোল) জন্য আর অপেক্ষা করতে পারছি না। 

সঙ্গেই থাকুন।’ সেই পোস্টের অন্তত দুই সপ্তাহ পর এসে নেপথ্য ঘটনা জানা গেল গতকাল। নতুন অধিনায়কের ঘোষণাই কী তাহলে ওই পোস্টের পেছনের কারণ কিনা, এখন সেই আলোচনা চলছে। অন্যদিকে ২০২০ সাল থেকে চেন্নাইয়ের হয়ে খেলে আসছেন নতুন অধিনায়ক রুতুরাজ। দলের একাদশে নিয়মিত সদস্য ডানহাতি এই ওপেনার। আইপিএলে ৫২ ম্যাচ খেলে ১ হাজার ৭৯৭ রান করেছেন তিনি। একটি সেঞ্চুরির পাশাপাশি ফিফটি করেছেন ১৪টি।

তবে চেন্নাইয়ের অধিনায়কত্ব অবশ্য এবারই প্রথম ছাড়েননি ধোনি। ২০২২ সালে রবীন্দ্র জাদেজার কাঁধে নেতৃত্বের ভার তুলে দেন তিনি। তবে আট ম্যাচ পরই দলের বাজে পারফরম্যান্সের কারণে নেতৃত্ব থেকে সরে আসেন জাদেজা।

সে সময় বাকি ম্যাচগুলোর জন্য ফের অধিনায়ক হন ধোনি। সর্বশেষ আসর দিয়ে চেন্নাই ধোনির নেতৃত্বে যৌথ সর্বোচ্চ ছয়বার আইপিএলের শিরোপা জিতেছে। সমান সংখ্যকবার চ্যাম্পিয়ন হয়েছে মুম্বাই ইন্ডিয়ান্সও। সব প্রতিযোগিতা মিলিয়ে চেন্নাই ২৪৯ ম্যাচের মধ্যে ধোনির নেতৃত্বে খেলেছে ২৩৫ ম্যাচ। 

মাঝে ২০১৬ ও ২০১৭ আসরে চেন্নাই নিষিদ্ধ থাকায়, ১৪ ম্যাচ রাইজিং পুনে সুপারজায়ান্টসের অধিনায়কত্ব করেন ধোনি। সব মিলিয়ে আইপিএলের কোনো ফ্র্যাঞ্চাইজিকে সর্বাধিক ২২৬ ম্যাচে নেতৃত্ব দেয়ার রেকর্ডও এই উইকেটরক্ষক ব্যাটারের দখলে। অন্যদিকে শ্রীলঙ্কার পেসার মাদুশঙ্কা গত শুক্রবার চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে সিরিজ থেকে ছিটকে পড়েন।

এরপর থেকেই তার আইপিএলে খেলা নিয়ে শঙ্কা জেগেছিল। তবে বুধবার মুম্বাই নিশ্চিত করেছে, মাদুশঙ্কাকে আইপিএলে পাওয়া যাচ্ছে না। চোটে ছিটকে পড়া মাদুশঙ্কার বদলি হিসেবে ১৭ বছর বয়সি দক্ষিণ আফ্রিকার পেসার মাফাকাকে দলে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ানস। মাদুশঙ্কাকে নিলামে ৪ কোটি ৬০ লাখ রুপিতে দলে নিয়েছিল মুম্বাই। তার জায়গায় ভিত্তিমূল্য ৫০ লাখ রুপিতে মাফাকাকে দলে টেনেছে তারা।

এখনো ক্রিকেটের মূল মঞ্চে পা না রাখা মাফাকা সবশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ৬ ম্যাচে ওভারপ্রতি ৩.৮১ রান দিয়ে নিয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ ২১ উইকেট, যা যুব বিশ্বকাপের এক আসরে কোনো পেসারের সর্বোচ্চ উইকেট। সেসঙ্গে জিতেছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার। তবে বয়স কম হলেও বল হাতে বেশ পরিপুষ্ট মাফাকা। 

নিয়মিত ১৪০ কিলোমিটার গতিতে বল করতে পারেন এই কিশোর; সঙ্গে সুইংয়ের জন্যও পরিচিতি আছে তার। স্বীকৃত ক্রিকেটে এখন পর্যন্ত দুটি করে প্রথম শ্রেণি ও লিস্ট ‘এ’ এবং ৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটে এই ৯ ম্যাচে তার শিকার ১৩ উইকেট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App