×

খেলা

অস্ট্রেলিয়ার কাছে বড় হার বাংলাদেশ নারী দলের

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২২ মার্চ ২০২৪, ০৯:২৪ এএম

অস্ট্রেলিয়ার কাছে বড় হার বাংলাদেশ নারী দলের

বড় হার দিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করলো বাংলাদেশ নারী দল। বৃহস্পতিবার সিরিজের প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়া ১১৮ রানে হারিয়েছে বাংলাদেশকে। প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ২১৩ রান করে অস্ট্রেলিয়া। জবাবে ৯৫ রানে অলআউট হয় টাইগ্রেসরা। 

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। ব্যাট হাতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৭৮ রানেই ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে অস্ট্রেলিয়া। এরমধ্যে স্পিনার সুলতানা খাতুন ২টি ও পেসার মারুফা আকতার-অন্য দুই স্পিনার নাহিদা আকতার ও ফাহিমা খাতুন ১টি করে উইকেট নেন।

২০১৩ সালের পর এত কম রানে প্রথম ৫ উইকেট হারানোর পর ঘুড়ে দাঁড়ানোর চেষ্টা করে অস্ট্রেলীয় নারীরা। কিন্তু ১৪৬ রানে ৭ উইকেট পতনে দ্রুত গুটিয়ে যাবার শঙ্কায় পড়ে অসিরা। তবে  অষ্টম উইকেটে বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ ৬৭ রানের জুটি গড়ে অস্ট্রেলিয়ার সম্মানজনক সংগ্রহ এনে দেন অ্যানাবেল সাদারল্যান্ড ও অ্যালানা কিং। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৭ উইকেটে ২১৩ রান করে অস্ট্রেলিয়া। সাদারল্যান্ড ৫টি চারে অপরাজিত ৫৮ এবং কিং ২টি চার ও ৫টি ছক্কায় অনবদ্য ৪৬ রান করেন।

বাংলাদেশের সুলতানা-নাহিদা ২টি করে এবং মারুফা-ফাহিমা ও স্বর্ণা আকতার ১টি করে উইকেট নেন। এ ইনিংসের মাধ্যমে ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারের মালিক হন নাহিদা। ৫৩ উইকেট নিয়ে সবার উপরে আছেন তিনি। একই সাথে  বাংলাদেশী নারী  ক্রিকেটারদের মধ্যে বল হাতে  এক ইনিংসে সর্বোচ্চ ৬৭ রান দেওয়ায় অনাকাঙ্খিত রেকর্ডের স্বাদও পেয়েছেন  ফাহিমা। 

২১৪ রানের টার্গেটে খেলতে নেমে ২১ রানে ২ উইকেট হারায় বাংলাদেশ। তৃতীয় উইকেটে ৪৯ রান যোগ করে বাংলাদেশকে লড়াইয়ে ফেরান সোবহানা মোস্তারি ও অধিনায়ক নিগার সুলতানা। দলীয় ৭০ রানে মোস্তারির আউটের পর ধ্বস  নামে বাংলাদেশ ইনিংসে। ৩৬ ওভারে ৯৫ রানে অলআউট হয় বাংলাদেশ। অর্থাৎ ২৫ রানে শেষ ৮ উইকেট হারায় বাংলাদেশ।

দলের পক্ষে অধিনায়ক নিগার সর্বোচ্চ ২৭, সোবহানা ১৭ ও মুরশিদা ১০ রান করেন। দলের আর কোন ব্যাটারই দুই অংকে পা রাখতে পারেননি। অস্ট্রেলিয়ার গার্ডনার ২২ রানে ৩ উইকেট নেন। ব্যাট হাতে ৩১ বলে অপরাজিত ৪৬ রান এবং বল হাতে ১২ রানে ১ উইকেট নিয়ে  ম্যাচ সেরা হন অস্ট্রেলিয়ার কিং।

আগামী ২৪ মার্চ একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল।


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App