×

খেলা

ফের মুস্তাফিজের আঘাত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২৪, ১০:২২ এএম

ফের মুস্তাফিজের আঘাত

সিরিজ নির্ধারণী ম্যাচে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে দ্রুত পাঁচ উইকেট হারিয়ে চাপে পড়েছে শ্রীলঙ্কা। সর্বশেষ আউট হয়েছেন চারিথ আসালাঙ্কা।  বিপজ্জনক হওয়ার আভাস দেয়া জুটি ভাঙলেন মুস্তাফিজুর রহমান। অফ স্টাম্পের বাইরে লেংথ ডেলিভারি উইকেটের পেছনে ক্যাচ দিলেন চারিথ আসালাঙ্কা। ৫ চারে ৪৬ বলে ৩৭ রান করে ফিরলেন আসালাঙ্কা। তার বিদায়ে ভাঙল জানিথ লিয়ানাগের সঙ্গে গড়া ৪৩ রানের জুটি।

এর আগে বোলিংয়ে এসেই উইকেটের দেখা পান মুস্তাফিজুর রহমান। প্রথম পাওয়ার প্লে শেষে আক্রমণে এসে দ্বিতীয় বলেই সাফল্য পেলেন মুস্তাফিজুর রহমান। দারুণ ভেতরে ঢোকা ডেলিভারিতে তিনি কট বিহাইন্ড করলেন সাদিরা সামারাউইক্রামাকে। ২ চারে ১৫ বলে ১৪ রান করে ফিরলেন সামারাউইক্রামা। 

এদিকে, অষ্টাদশ ওভারে আক্রমণে এসে প্রথম বলেই কুসাল মেন্ডিসকে ফেরালেন রিশাদ হোসেন। অফ স্টাম্পের বাইরে পিচ করা লেগ স্পিনে ব্যাট এগিয়ে দিয়ে কট বিহাইন্ড লঙ্কান অধিনায়ক। তৃতীয় ওয়ানডে খেলতে নেমে প্রথম উইকেট পেলেন রিশাদ। ৫১ বলে ২৯ রান করে মেন্ডিস। তার বিদায়ে ভাঙল ৩৩ রানের চতুর্থ উইকেট জুটি।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে দুর্দান্ত এক জয় পেলেও দ্বিতীয় ম্যাচে হেরে যায় বাংলাদেশ। লঙ্কানরা সিরিজে সমতায় ফেরায় আজ দুই দলের শেষ ম্যাচটিই হয়ে দাঁড়িয়েছে সিরিজ নির্ধারণী। গুরুত্বপূর্ণ এই ম্যাচে আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টাইগারদের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক কুশল  মেন্ডিস। 

আর বল হাতে দুর্দান্ত সূচনা পেয়েছে টাইগাররা। তাসকিন আহমেদের বলে শুরুতেই ফিরেছেন দুই লঙ্কান ওপেনার। টাইগার স্পিডস্টারকে যোগ্য সঙ্গ দিয়েছেন আরেক পেসার শরুফুল ইসলান। এ দুজনের দারুণ বোলিংয়ে প্রথম পাওয়ার প্লে শেষে সফরকারীদের সংগ্রহ ৩৯ রান। এরপর একাদশ ওভারে বোলিংয়ে এসেই উইকেটের দেখা পেয়েছেন মুস্তাফিজুর রহমান। 

টসে হেরে টাইগারদের হয়ে বল হাতে ইনিংসের সূচনা করেন শরিফুল ইসলাম। টাইগার পেসারের করা প্রথম ওভারে স্কোরবোর্ডে ১ রান যোগ করতে সক্ষম হয় দুই লঙ্কান ওপেনার। এরপর দ্বিতীয় ওভারে বল করতে আসেন আরেক পেসার তাসকিন। তাসকিনের করা দ্বিতীয় ওভারের প্রথম দুইটি বল দেখেশুনেই খেলেছিলেন আগের ম্যাচে শতক হাঁকানো লঙ্কান ওপেনার পাথুম নিশাঙ্কা। তবে তৃতীয় বলেই লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়েন তিনি। ফলে ফিরতে হয়েছে ১ রানেই। 

এদিকে নিজের করা দ্বিতীয় ওভারে বল করতে এসে আরেক লঙ্কান ওপেনার আভিস্কা ফার্নান্দোকেও ফিরিয়েছেন তাসকিন। চতুর্থ ওভারে টাইগার স্পিডস্টারের বলে কট বিহাইন্ড হয়ে আউট হন ফার্নান্দো। ফার্নান্দো ফেরার পর ক্রিজে মেন্ডিসের সঙ্গী হন সাদিরা সামারাবিক্রমা। দ্রুত দুই উইকেট হারানোর পর এ দুজন মিলে ইনিংসের হাল ধরেন। দুজন মিলে গড়েন ২৬ রানের জুটি। 

তবে একাদশ ওভারে বোলিংয়ে এসেই সামারাবিক্রমাকে সাজঘরে ফেরান মুস্তাফিজ। টাইগার এই পেসারের বলে উইকেটরক্ষকের গ্লাভসবন্দী হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন লঙ্কান এই ব্যাটার।  এই প্রতিবেদন লেখা পর্যন্ত শ্রীলঙ্কার সংগ্রহ ১৯ ওভারে ৪ উইকেট হারিয়ে ৮৫ রান।

টি-টোয়েন্টির মতো ওয়ানডেতেও সিরিজের ফয়সালা এসে ঠেকেছে শেষ ম্যাচে। প্রথম দুই ম্যাচে একটি করে জয় পেয়েছে দুই দলই। সিরিজ নির্ধারণী ম্যাচে সোমবার সকাল ১০টায় মাঠে নেমেছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এখন পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে একটি দ্বিপাক্ষিক সিরিজ জিতেছে বাংলাদেশ। ২০২১ সালে সবশেষ সিরিজে ঘরের মাঠে প্রথম দুই ম্যাচ জিতেছিল তারা। 

এবার একটি করে জয়-পরাজয়ে সিরিজের মীমাংসা হবে শেষটিতে। ১-১ সমতায় থাকা তিন ম্যাচ সিরিজে এখন পর্যন্ত শেষ ম্যাচে বাংলাদেশের জয় ৬টি। আর তারা হেরেছে ৭টি। এর মধ্যে ২০০৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ১-১ থেকে সিরিজ হেরেছে বাংলাদেশ। সবশেষ ২০২২ সালে দক্ষিণ আফ্রিকার মাঠে ১-১ থেকে সিরিজ জিতেছে তারা।

বাংলাদেশ একাদশ: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সৌম্য সরকার, এনামুল হক, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ: কুসাল মেন্ডিস (অধিনায়ক), পাথুম নিসাঙ্কা, আভিশকা ফার্নান্দো, সাদিরা সামারাউইক্রামা, চারিথ আসালাঙ্কা, জানিথ লিয়ানাগে, দুনিথ ওয়েলালাগে, ওয়ানিন্দু হাসারাঙ্গা, প্রামোদ মাদুশান, লাহিরু কুমারা, মাহিশ থিকশানা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App