×

খেলা

সিরিজ জয়ের মিশনে দুপুরে মাঠে নামছে বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২৪, ০৯:৫৩ এএম

সিরিজ জয়ের মিশনে দুপুরে মাঠে নামছে বাংলাদেশ

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে স্বস্তির জয় পেয়েছে টাইগাররা। অধিনায়ক নাজমুল হোসেন শান্তর দুর্দান্ত শতকে ভর করে লঙ্কানদের বিপক্ষে ৬ উইকেট হাতে রেখেই জয় ছিনিয়ে নেয় বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ম্যাচে আজ চট্টগ্রামে সিরিজ জয়ের লড়াইয়ে লঙ্কানদের মুখোমুখি হবে নাজমুল হোসেন শান্তর সতীর্থরা। 

ম্যাচটি শুরু হবে বেলা ২টা ৩০ মিনিটে। সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও টি-স্পোর্টস। ওয়ানডে ফরম্যাটে টাইগাররা বরাবরই ফেভারিট। নিজেদের দিনে শক্তিশালী দলকে অনায়সে মাটিতে নামিয়ে আনতে লাল-সবুজের প্রতিনিধিদের জুরি মেলাভার। আজ সাগরিকায় লঙ্কানদের হারাতে পারলে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত হবে। অন্যদিকে হাথুরুসিংহের শিষ্যরা হারলে সিরিজে সমতায় ফিরবে সফরকারীরা। 

এর আগে ২০২১ সালে লঙ্কানদের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজে জয় পেয়েছে বাংলাদেশ। প্রথম ম্যাচে চট্টগ্রামে বাঘের গর্জনে সিংহ লেজ গুটিয়ে পালিয়েছে। ক্রিকেট বোদ্ধাদের ধারণা দ্বিতীয় ম্যাচেও দাপট অব্যাহত রাখতে সক্ষম হবে স্বাগতিকরা।

সব মিলিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ৫৫ ম্যাচের মধ্যে ১১টিতে জয় ও ৪২টিতে হেরেছে বাংলাদেশ। ২টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। তবে সাম্প্রতিক সময়ের পরিসংখ্যানে ওয়ানডে ফরম্যাটে লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের আধিপত্যেরই প্রমাণ মেলে। প্রথম ম্যাচে ষষ্ঠ ওভারের মধ্যে ২৩ রানে ৩ উইকেট হারানোর পরও অধিনায়ক নাজমুল হোসেন শান্তর অপরাজিত ১২২ রানের ইনিংসের সুবাদে জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ দল।

অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ ৩৭ বলে ৩৭ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলে আউট হলেও, অপরাজিত ৭৩ রান করে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন আরেক অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। ওয়ানডে তৃতীয় সেঞ্চুরিতে ক্যারিয়ার সেরা ইনিংস খেলেন শান্ত। 

প্রথম ম্যাচের পর শান্ত বলেন, ‘আমরা জানতাম, নতুন বলে খেলা বেশ কঠিন। এ ক্ষেত্রে আমি আমার দক্ষতা কাজে লাগিয়েছি এবং কিছুটা সময় নিয়েছি। পরে শিশিরের কারণে উইকেট সহজ হয়ে গিয়েছিল। 

তিনি আরো বলেন, ‘মাহমুদউল্লাহ রিয়াদের শুরুটা আমাকে অনেক সাহায্য করেছে। এরপর মুশফিক ভাই তার অভিজ্ঞতা মেলে ধরেছে। আমরা সবাই জানি তার সামর্থ্য কেমন। আশা করি সে তার ফর্ম ধরে রাখবে’।

শ্রীলঙ্কার বিপক্ষে টানা দ্বিতীয় এবং শেষ ৭ ম্যাচে চতুর্থ জয় পায় বাংলাদেশ। আগের জয়টি বিশ্বকাপের মঞ্চে এসেছিল। যা ‘টাইম আউট’ ঘটনার জন্য আলোচিত। অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিমের বিশ্বাস, অধিনায়ক শান্তর সাহসী ইনিংসের সুবাদেই জয় পেয়েছে বাংলাদেশ। যেম কোনো চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুত শান্ত। 

মুশফিক বলেন, ‘এই সেঞ্চুরি শান্তর প্রাপ্য ছিল। সে চমৎকার খেলেছে। আমি মনে করি, নেতৃত্ব কিছু ব্যক্তির মধ্যে থেকে সেরাটা বের করে আনে। অবশ্যই তাদের মধ্যে একজন শান্ত। সত্যিই সে অধিনায়কত্ব উপভোগ করছে’। শান্তর নেতৃত্বে নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো ওয়ানডে এবং টি-টোয়েন্টি ম্যাচে জয় পায় বাংলাদেশ। 

এছাড়া ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট জয়ে বাংলাদেশকে নেতৃত্ব দেন শান্ত। স্থায়ীভাবে বাংলাদেশের অধিনায়কত্বের দায়িত্ব নেয়ার পর সদ্যই শ্রীলঙ্কার কাছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ হারতে হয়েছে শান্তকে। 

ওয়ানডে ফরম্যাটে সব সময়ই শক্তিশালী দল বাংলাদেশ। সঙ্গত কারণেই নিজের প্রথম অ্যাসাইনমেন্টের সিরিজে হারতে চাইবেন না শান্ত। স্বাভাবিকভাবেই আগের ম্যাচের জয়ী একাদশে কোনো পরিবর্তন করতে চাইবে না বাংলাদেশ। এজন্য টাইগারদের দ্বিতীয় ওয়ানডের একাদশে পরিবর্তনও আসবে না। 

অন্যদিকে, প্রথম ম্যাচে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্তটি ভুল ছিল বলে স্বীকার করেছে শ্রীলঙ্কা। শিশির যে সমস্যায় ফেলবে সেটি বুঝতে পারেনি তারা। শিশিরের কারণেই বোলিং করতে সমস্যায় পড়ছে বোলাররা। সিরিজে টিকে থাকার জন্য দ্বিতীয় ওয়ানডের দলে পরিবর্তন আনতে পারে লঙ্কানরা।

শ্রীলংকার অলরাউন্ডার জানিথ লিয়ানাগে বলেন, ‘এতটা শিশির আমরা কখনোই আশা করিনি। ৯২ রানে ৪ উইকেট পতনের পর আমরা ভেবেছিলাম সত্যিই ম্যাচ জয়ের ভালো সুযোগ তৈরি হয়েছে। কিন্তু শিশির যখন খেলায় প্রভাব ফেলে, তখন বল গ্রিপ করাটা বোলারদের জন্য সত্যিই কঠিন ছিল। কিন্তু তারা সত্যিই ভালো ব্যাটিং করেছে’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App