×

খেলা

অবসর নিয়ে যা বললেন রোহিত শর্মা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১১ মার্চ ২০২৪, ০৯:২৩ এএম

অবসর নিয়ে যা বললেন রোহিত শর্মা

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে নেই বিরাট কোহলি। এক ঝাঁক তরুণের দলটি প্রথম টেস্টেই হেরে গেলে বেশ হাসাহাসিও হয়েছিল। কিন্তু পরের চার টেস্টেই ইংল্যান্ডের বাজবলকে ধুলায় মিলিয়ে দিয়েছে রোহিত শর্মার ভারত। সাম্প্রতিক বছরগুলোতে তারা দুটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে বিশ্বকাপের একটি ফাইনাল খেললেও হতাশা নিয়ে ফিরতে হয়েছে। তবে এশিয়া কাপ ও পরবর্তী দ্বিপাক্ষিক সিরিজগুলোতে দলীয় পারফরম্যান্সে উজ্জ্বল রোহিতের দল। এরই মাঝে উঠল ভারত অধিনায়কের অবসর প্রসঙ্গ। যা নিয়ে খোলামেলা কথা বলেছেন রোহিত।

ইংল্যান্ডকে ৪-১ ব্যবধানে সিরিজ হারিয়ে ঘরের মাঠে অপ্রতিরোধ্য ভারত জয়ের ধারা ধরে রেখেছে। অনভিজ্ঞ ব্যাটিং লাইনআপ নিয়েই ভারত যেভাবে আধিপত্য দেখিয়েছে তার প্রশংসায় পঞ্চমুখ সবাই। ব্যাট হাতে ভালো পারফরম্যান্সে দলকে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক রোহিত শর্মা। তবে সাফল্যে মোড়ানো সিরিজ শেষ হতে না হতেই ভারত অধিনায়কের অবসর নিয়ে প্রশ্ন ওঠা শুরু হয়ে গেছে। আর কতদিন ভারতের জার্সিতে দেখা যাবে রোহিতকে?

বয়স ৩৬ হলেও রান করায় থেমে নেই রোহিত। ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে ছিলেন সের রান সংগ্রাহকের তালিকায়। ইংল্যান্ড সিরিজেও পেয়েছেন রান। ভারতীয় চ্যানেল জিও সিনেমাকে রোহিত বলেন, ‘একদিন, যখন আমি জেগে উঠব এবং বুঝতে পারব যে আমি আমার ভালো ফর্মে নেই, আমি আমার সেরাটা দিতে পারব না, আমি তখন অবিলম্বে অবসর নিয়ে নেব। কিন্তু গত কয়েক বছরে, আমি আমার জীবনের সেরা ক্রিকেট খেলছি।’

ইংল্যান্ড সিরিজে বিরাট কোহলির মতো রান মেশিনের অনুপস্থিতি বুঝতেই দেননি যশস্বী জয়সওয়াল, শুভমান গিলরা। দলের এমন পারফরম্যান্সের পর রোহিত বলেন, ‘আপনি যখন এই ধরনের একটি টেস্ট সিরিজ জেতেন, তখন মনে হয় আপনার সবকিছুই ঠিকঠাক কাজ করছে। এই সিরিজে খেলা ছেলেদের হয়তো অভিজ্ঞতার অভাব রয়েছে, তবে তারা অনেক ক্রিকেট খেলেছে এবং আমি এখানে দাঁড়িয়ে দেখেছি যে এই ছেলেরা চাপের মধ্যে বেশ ভালো পারফরমেন্স করেছে। এই জয়ের কৃতিত্ব পুরো দলকে দিতে হবে।’

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে সব জল্পনা-কল্পনা পেছনে ফেলে রোহিতের নেতৃত্বেই যে ভারত অংশ নেবে তা নিশ্চিত করেছে বিসিসিআই। এরপর আগামী বছর পাকিস্তানে বসার কথা চ্যাম্পিয়ন্স ট্রফির আসর। এই দুই টুর্নামেন্টের পর দলের অন্যান্য সিনিয়রের মতো রোহিত শর্মাও হয়ত ক্যারিয়ার নিয়ে নতুন করে ভাববেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App