×

খেলা

এক ইনিংসেই ৩ রেকর্ড রিশাদের

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১০ মার্চ ২০২৪, ০৫:১০ পিএম

এক ইনিংসেই ৩ রেকর্ড রিশাদের

ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে মাত্র ৩২ রানেই ৬ উইকেট হারিয়েছিল বাংলাদেশ। সেখান থেকেই ঘুরে দাঁড়ানোর শুরু রিশাদ হোসেনের ব্যাটে ভর করে। ৫৩ রানের দুর্দান্ত এক ফিফটি কিছুটা সময়ের জন্য হলেও টাইগারদের দিয়েছিল ম্যাচ জয়ের আশা। তবে ৩০ বলে ৫৩ রানের ইনিংস বাংলাদেশের পরাজয় এড়াতে পারেনি।  ২৮ রানের পরাজয়ে সাথে সিরিজ হারিয়েছে বাংলাদেশ। এরমাঝেই ঠিকই নিজেকে রেকর্ডবুকে নিয়ে গিয়েছেন তিনি। 

বিধ্বংসী এই ইনিংস খেলতে গিয়ে ৭টি ছয় হাঁকিয়েছেন রিশাদ। আর তাতেই দেশের হয়ে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ছয়ের রেকর্ড তিনি নিজের দখলে নিয়েছেন। চলতি সিরিজেই সেই রেকর্ডটি নতুন করে লিখিয়েছিলেন জাকের আলি অনিক। 

সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে অভিষেক ইনিংসেই তিনি ৬ ছক্কা হাঁকান। যা ছিল টাইগারদের হয়ে এক ইনিংসে সর্বোচ্চ ছয়ের রেকর্ড। সেটাই ভেঙে দিলেন স্পিন অলরাউন্ডার রিশাদ। এর আগে বাংলাদেশের ৫ জন ব্যাটার ৫টি করে ছক্কা মেরেছিলেন এক ইনিংসে। কিন্তু চলতি সিরিজেই সেই রেকর্ড ভাঙল দুবার।

আট বা এরপরে নেমে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ইনিংস এখন রিশাদের। আগের সর্বোচ্চ ছিল আফিফ হোসেনের। ২০১৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ জেতানো ফিফটি করেছিলেন তিনি। এখন পর্যন্ত এই দুটিই আটে নেমে ফিফটি পেরুনো ইনিংস। 

আরো পড়ুন: ফাইনালে বাংলাদেশের সামনে ভারত

৭ ছক্কায় শুধু বাংলাদেশ না। বিশ্ব ক্রিকেটেই নিজের নাম তুলেছেন রিশাদ। টেস্ট প্লেয়িং দেশগুলোর ব্যাটারদের সাপেক্ষে আট বা তার পরে নেমে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর মালিক এখন বাংলাদেশের এই লেগ স্পিনার। যদিও সব মিলিয়ে এই রেকর্ডের মালিক বেলজিয়ামের ক্রিকেটার সাবের জাখিল। ২০২১ সালে অস্ট্রিয়ার বিপক্ষে এমন কীর্তি গড়েন সাবের। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App