×

খেলা

ইসরায়েলের জাতীয় সংগীত চলাকালে পিঠ দেখালেন আইরিশ মেয়েরা!

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০১:০৯ পিএম

ইসরায়েলের জাতীয় সংগীত চলাকালে পিঠ দেখালেন আইরিশ মেয়েরা!

ছবি: সংগৃহীত

সোশ্যাল মিডিয়ায় অনূর্ধ্ব–১৭ আইরিশ নারী ফুটবল দলের একটি ছবি ভাইরাল হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি আহমেদ হোসেন জনি নামের একটি ফেসবুক পেজ থেকে ছবিটি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়, ‘আইরিশ জাতীয় মহিলা দলের খেলোয়াড়রা ইসরায়েলের জাতীয় সঙ্গীত চলাকালীন মাঠে উল্টো দিক করে দাঁড়িয়ে আছে, যা হিব্রু মিডিয়ায় ব্যাপকভাবে সমালোচিত হয়েছে। ব্রাভো আইরিশ প্রমিলা ফুটবল দল।’ 

পোস্টটি বুধবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টা পর্যন্ত সাড়ে পাঁচশর বেশি শেয়ার হয়েছে। এতে রিয়েকশন পড়েছে ৩৪ হাজারের বেশি। পোস্টটির কমেন্টবক্সে ফেসবুক ব্যবহারকারীরা দাবিকৃত ঘটনাটির প্রশংসা করে আইরিশ মেয়েদের অভিনন্দন জানিয়েছেন অনেকে। 

ইসরায়েলের জাতীয় সঙ্গীত চলাকালীন মাঠে উল্টোদিক করে অনূর্ধ্ব-১৭ আইরিশ নারী ফুটবলের দলের ভাইরাল ছবি। ছবি: ফেসবুক ভাইরাল ছবিটির পেছনের গল্প

রিভার্স ইমেজ অনুসন্ধানে আয়ারল্যান্ডের সংবাদমাধ্যম দ্য আইরিশ টাইমসে গত ২৩ ফেব্রুয়ারি (শুক্রবার) প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটি থেকে জানা যায়, ওইদিন আলবেনিয়ার রাজধানী তিরানে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ম্যাচে মুখোমুখি হয়েছিল আয়ারল্যান্ড ও ইসরায়েলের অনূর্ধ্ব–১৭ নারী ফুটবল দল।

এই ম্যাচ ঘিরে বেশ কয়েকজন ইসরায়েলি সাংবাদিক অভিযোগ তোলেন যে, ম্যাচ শুরুর আগে আইরিশ মেয়েরা ইসরায়েলের জাতীয় সংগীত বাজানোর সময় উলটো দিকে ফিরে ছিলেন। তবে তাঁদের এই অভিযোগ অসত্য। প্রকৃতপক্ষে ওই সময় আয়ারল্যান্ডের জাতীয় সংগীত (আমহরান না ভফিয়ান) বাজানো হচ্ছিল। ঐতিহ্য অনুসারে আইরিশ মেয়েরা ওই সময় তাঁদের মুখ আয়ারল্যান্ডের পতাকার দিকে ঘুরিয়ে নেন। 

যুক্তরাজ্যভিত্তিক ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান ফুল ফ্যাক্ট ভাইরাল ছবিটি নিয়ে গতকাল মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) একটি ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনটিতে জানানো হয়, আইরিশ মেয়েদের ইসরায়েলের জাতীয় সংগীত বাজানোর সময় পিঠ প্রদর্শনের দাবিটি সঠিক নয়। ওই সময় মূলত আয়ারল্যান্ডের জাতীয় সংগীত বাজানো হচ্ছিল এবং আইরিশ মেয়েরা তাঁদের ঐতিহ্য অনুসারে নিজেদের পতাকার দিকে মুখ ঘুরিয়ে ছিলেন।

এই প্রতিবেদন সূত্রে আলবেনীয় ফুটবল অ্যাসোসিয়েশনের ইউটিউব চ্যানেল এফএসএইচএফে আয়ারল্যান্ড ও ইসরায়েলের অনূর্ধ্ব–১৭ নারী ফুটবল দলের মধ্যে অনুষ্ঠিত ম্যাচটির পুরো ম্যাচের ভিডিও পাওয়া যায়। 

ভিডিওটির ২ মিনিট থেকে সাড়ে ৫ মিনিট পর্যন্ত সময়ের মধ্যে দুই দেশের জাতীয় সংগীত বাজানো হয়। এর মধ্যে প্রথমে ইসরায়েলের জাতীয় সংগীত বাজানো হয় এবং এই সময় দুই দেশের খেলোয়াড়েরা একই দিকে মুখ করে ছিলেন। ইসরায়েলের জাতীয় সংগীত বাজানো শেষে দেশটির খেলোয়াড়দের সঙ্গে আয়ারল্যান্ডের মেয়েদেরও হাততালি দিতে দেখা যায়। এরপরই আয়ারল্যান্ডের জাতীয় সংগীত বেজে ওঠে এবং আইরিশ মেয়েরা উলটো দিকে ঘুরে দাঁড়ান। 

ইসরায়েলের জাতীয় সঙ্গীত চলাকালীন আইরিশ মেয়েরা মুখ ফিরিয়ে নেয়নি। এসব তথ্য ও ভিডিওর ভিত্তিতে এটি স্পষ্ট যে, আয়ারল্যান্ড ও ইসরায়েলের অনূর্ধ্ব–১৭ নারী ফুটবল দলের মধ্যে অনুষ্ঠিত ম্যাচে ইসরায়েলের জাতীয় সংগীত বাজানোর সময় আইরিশ মেয়েরা উলটো দিকে ঘুরে দাঁড়াননি। প্রকৃতপক্ষে ওই সময় আয়ারল্যান্ডের জাতীয় সংগীত বাজছিল এবং আয়ারল্যান্ডের মেয়েরা ঐতিহ্য অনুসারে পতাকার দিকে ফিরে দাঁড়ান। 

উল্লেখখ্য, ইসরায়েল–ফিলিস্তিন সংকটে আয়ারল্যান্ড সব সময় ফিলিস্তিনের পক্ষে কথা বলে আসছে। গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে অতর্কিত হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এই হামলার প্রতিশোধ নিতে ইসরায়েলের চলমান নৃশংসতার সমালোচনা করেছেন আয়ারল্যান্ডের প্রেসিডেন্ট লিও ভারকডার। তিনি ইসরায়েলের বোমাবর্ষণকে জেনেভা কনভেনশনের আওতায় শাস্তিযোগ্য অপরাধ হিসেবে উল্লেখ করেছেন। 

বেসামরিক নাগরিকদের সহায়তার জন্য ইউরোপের যে দেশগুলো প্রথম যুদ্ধবিরতির দাবিতে আওয়াজ তুলেছিল, আয়ারল্যান্ড তার মধ্যে অন্যতম। ইউরোপীয় পার্লামেন্টের আইরিশ সদস্য (এমইপি) ফিলিস্তিন ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ভূমিকার সমালোচনা করে তুরস্কের সংবাদ মাধ্যম আনাদোলুকে দেওয়া একটি সাক্ষাৎকারে বলেন, ইসরায়েলের প্রতি কেবল যুক্তরাষ্ট্রের নয়, ইইউ–এরও সমর্থন রয়েছে। 

এই প্রতিবেদন সূত্রে আলবেনীয় ফুটবল অ্যাসোসিয়েশনের ইউটিউব চ্যানেল এফএসএইচএফে আয়ারল্যান্ড ও ইসরায়েলের অনূর্ধ্ব–১৭ নারী ফুটবল দলের মধ্যে অনুষ্ঠিত ম্যাচটির পুরো ম্যাচের ভিডিও পাওয়া যায়। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App