×

খেলা

এবার ডিপফেকের শিকার বিরাট কোহলি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২৪, ০১:১৩ পিএম

এবার ডিপফেকের শিকার বিরাট কোহলি

দিনকয়েক আগে ভুয়া ভিডিওর (ডিপফেক) শিকার হয়েছিলেন শচীন তেণ্ডুলকার। এমনকি এর ফাঁদে পড়েছিলেন রাশ্মিকা মন্দানা, কারিনা কাপুর, আলিয়া ভাটরাও। এবার এ তালিকায় জুড়ে গেল বিরাট কোহলির নাম। 

সম্প্রতি সামাজিক মাধ্যমে এ ক্রিকেট তারকার একটি ভিডিও ভাইরাল হয়েছে। তাতে কোহলিকে দেখা গেছে একটি অনলাইন বেটিং অ্যাপের বিজ্ঞাপন করতে। যা দেখে অবাক হয়েছেন তার অনুরাগী থেকে শুরু করে বিশ্বের সব ক্রিকেটপ্রেমীরা। শুধু তাই নয়, এই অ্যাপ ব্যবহার করে খুব কম সময়ের মধ্যে প্রচুর অর্থ উপার্জন করা যাবে। এমনটাই দাবি করা হয়েছে। অবশ্য এই ভুয়া ভিডিও ছড়িয়ে পড়ার পরেই তীব্র প্রতিবাদ করে সরব হয়েছেন কোহলির অনুগামীরা।

এর আগে ডিপফেক ভিডিওর শিকার হয়ে বিরক্তি প্রকাশ করেছিলেন শচীন। গত ১৫ জানুয়ারি একটি ভিডিও প্রকাশ করেন শচীন। সেই ভিডিওতে মাস্টার ব্লাস্টার আবেদন করেছিলেন। তিনি বলেন, ‘প্রযুক্তি ব্যবহার করে এমন ভুয়া ভিডিও বানানো হয়েছে। তাই এই ভিডিও দেখলে অবশ্যই তার বিরুদ্ধে রিপোর্ট করুন। কোনো অভিযোগ জমা পড়লে তার বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ করতে হবে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোকেও। তাদের পক্ষ থেকে কোনো ব্যবস্থা না নিলে এমন ডিপফেক ভিডিও আরও বেশি ছড়িয়ে পড়বে।’

গত বছর (২০২৩) ডিপফেকের কবলে পড়েছিলেন একাধিক বিখ্যাত ব্যক্তিত্ব। এবার সেই তালিকায় নাম জড়িয়ে গেল বিরাটের। শেষ পর্যন্ত তিনি আইনের দ্বারস্থ হয়েছিলেন। নড়েচড়ে বসেছিল মুম্বাই পুলিশের সাইবার ক্রাইম শাখা।

উল্লেখ্য, এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) ব্যবহার করে ভুয়া ভিডিও (ডিপফেক) তৈরি বাড়ছে। বিশেষ করে অভিজাত ব্যক্তি ও তারকাদের বেশি টার্গেট করে এটি করা করা হচ্ছে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App